Bishen Singh Bedi Dies: চিরঘুমে ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি স্পিনার বিশন সিংহ বেদী

Bishen Singh Bedi Dies: ভারতের প্রথম একদিনের ম্যাচের জয়ের কারিগরও ছিলেন বেদী। ১৯৭৫ সালের ক্রিকেট বিশ্বকাপে পূর্ব আফ্রিকাকে বেঁধে ফেলেছিল মাত্র ১২০ রানে। ওই ম্যাচে বেদীর বোলিং স্ট্যাট ছিল ১২-৮-৬-১

Updated By: Oct 23, 2023, 06:21 PM IST
Bishen Singh Bedi Dies: চিরঘুমে ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি স্পিনার বিশন সিংহ বেদী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেপরোয়া মন্তব্য করে বারেবারেই বিতর্কে জড়িয়েছেন তিনি। মাঠে যখন থাকতেন তখন বিশ্বের তাবড় ব্যাটসম্যানের ত্রাস ছিলেন বিশন সিংহ বেদী। ভারতের সেই কিংবদন্তি স্পিনারের জীবনাশান হল সোমবার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ১৯৬৭-১৯৭৯ পর্যন্ত বিশন ভারতের হয়ে খেলেছিলেন মোট ৬৭ টেস্ট ও ১০ একদিনের ম্যাচ। টেস্টে মোট ২৬৬ উইকেট দখল করেন। একদিনের ক্রিকেটে তাঁর দখল রয়েছে ৭ উইকেট।

আরও পড়ুন-ধেয়ে আসছে হামুন, ভারী বৃষ্টিতে ভেসে যাওয়ার সম্ভাবনা বিসর্জনের!

এনারপল্লী প্রসন্ন, বি এস চন্দ্রশেখর, এস ভেঙ্গটারাঘবন ও বেদীকে নিয়ে ভারতের যে স্পিনার ব্রিগেড ছিল তার মধ্যমণি ছিলেন বিশন সিংহ বেদী। ভারতের প্রথম একদিনের ম্যাচের জয়ের কারিগরও ছিলেন বেদী। ১৯৭৫ সালের ক্রিকেট বিশ্বকাপে পূর্ব আফ্রিকাকে বেঁধে ফেলেছিল মাত্র ১২০ রানে। ওই ম্যাচে বেদীর বোলিং স্ট্যাট ছিল ১২-৮-৬-১।

১৯৪৬ সালে পঞ্জাবের অমৃতসরে জন্মেছিলেন বেদী। আন্তর্জাতিক ক্রিকেট আঙিনায় তাঁর পদার্পন ১৯৬৬ সালে। ভারতের হয়ে হাত ঘুরিয়েছিলেন ১৯৭৯ সাল পর্যন্ত। তাঁর নেতৃত্বেই ১৯৭১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জেতে ভারত। অজিত ওয়াদেকরের অনুপস্থিতিতে তিনিই ভারতের নেতৃত্ব দেন। ১০৯০ সালে নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড সফরে ভারতীয় দলের ম্যানেজার ছিলেন তিনি। পাশাপাশি ভারতীয় নির্বাচক দলেও ছিলেন তিনি।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, প্রাক্তন ক্রিকেটার ইরফান খান। তাঁর এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, বিশন সিংহ বেদী আর নেই। ভারতীয় ক্রিকেটে অপূরনীয় ক্ষতি হল। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। বেদীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জয় শাহ, শাহরুখ খান ও সঞ্জয় দত্ত। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.