FIFA World Cup Final 2022, ARG vs FRA: মেসি-এমবাপেদের লড়াইয়ের ইতিহাসে কোন দল এগিয়ে? দেখে নিন পরিসংখ্যান

ফ্রান্স ও আর্জেন্টিনা মুখোমুখি হয়েছে মোট ১২ বার। এর মধ্যে ছয়বারই জিতেছে আর্জেন্টিনা। ফ্রান্স জিতেছে মাত্র তিনটি ম্যাচে। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে। তবে দুই দলের শেষ লড়াইয়ে অবশ্য শেষ হাসি হেসেছিল ফরাসিরা। 

Updated By: Dec 17, 2022, 05:56 PM IST
FIFA World Cup Final 2022, ARG vs FRA: মেসি-এমবাপেদের লড়াইয়ের ইতিহাসে কোন দল এগিয়ে? দেখে নিন পরিসংখ্যান
৯০ মিনিটের যুদ্ধে কোন দল এগিয়ে? দেখে নিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র কয়েক ঘন্টা। চলতি কাতার বিশ্বকাপের মেগা ফাইনালে (FIFA World Cup Final 2022) মুখোমুখি হবে আর্জেন্টিনা (Argentina) ও ফ্রান্স (France)। দুই দলই দু'বার করে বিশ্বকাপ জিতেছে। এবার লিওনেল মেসি (Lionel Messi) ও কিলিয়ান এমবাপেরা (Kylian Mbappe) লড়াইয়ে নামছেন তৃতীয় শিরোপার জন্য। মাঠে নামার আগে ফরাসিদের বিরুদ্ধে অতীত পরিসংখ্যান সাহস জোগাতে পারে মেসিদের।

সব মিলিয়ে ফ্রান্স ও আর্জেন্টিনা মুখোমুখি হয়েছে মোট ১২ বার। এর মধ্যে ছয়বারই জিতেছে আর্জেন্টিনা। ফ্রান্স জিতেছে মাত্র তিনটি ম্যাচে। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে। তবে দুই দলের শেষ লড়াইয়ে অবশ্য শেষ হাসি হেসেছিল ফরাসিরা। ২০১৮ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে কিলিয়ান এমবাপে-আতোঁয়ান গ্রিজম্যানদের সৌজন্যে ফ্রান্স জিতেছিল ৪-৩ ব্যবধানে।

এদিকে বিশ্বকাপে খেলা তিন ম্যাচের মধ্যে আর্জেন্টিনা জিতেছে দু'বার। ফ্রান্সের জয় একটি। ১৯৩০ বিশ্বকাপের পর ১৯৭৮ বিশ্বকাপেও ফ্রান্সকে হারায় আলবিসেলেস্তেরা। আর ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ে নেয় মেসির আর্জেন্টিনা। এবার কোন দল শেষ হাসি হাসবে? সেটাই দেখার। 

আরও পড়ুন: FIFA World Cup Final 2022, Gabriel Batistuta: কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা এবং মেসির নাম লেখা থাকবে, দাবি করলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা

আরও পড়ুন:  Lionel Messi, FIFA World Cup Final 2022: শিয়রে মেগা ফাইনাল, প্রিয় ছাত্র লিও-কে আবেগ জড়ানো খোলা চিঠি লিখলেন তাঁর দিদিমণি

আরও পড়ুন:  Lionel Messi, FIFA World Cup Final 2022: মেসির আর্জেন্টিনা কেন চিরাচরিত পয়া 'নীল-সাদা জার্সি পরে ফাইনালে খেলবে? ছবিতে জানুন ইতিহাস

একনজরে দেখে নিন দুই দলের লড়াইয়ের ইতিহাস....  

১৯৩০ :   বিশ্বকাপ, ফ্রান্স ০ আর্জেন্টিনা ১ 
১৯৬৫ :  প্রীতি ম্যাচ, ফ্রান্স ০ আর্জেন্টিনা ০
১৯৭১ :   প্রীতি ম্যাচ, আর্জেন্টিনা ৩ ফ্রান্স ৪
১৯৭১ :   প্রীতি ম্যাচ, আর্জেন্টিনা ২ ফ্রান্স ০
১৯৭২ :  প্রীতি ম্যাচ, আর্জেন্টিনা ০ ফ্রান্স ০
১৯৭৪ :  প্রীতি ম্যাচ, ফ্রান্স ০ আর্জেন্টিনা ১
১৯৭৭ :  প্রীতি ম্যাচ, আর্জেন্টিনা ০ ফ্রান্স ০
১৯৭৮ :  বিশ্বকাপ, আর্জেন্টিনা ২ ফ্রান্স ১
১৯৮৬ :  প্রীতি ম্যাচ, ফ্রান্স ২, আর্জেন্টিনা ০
২০০৭ :  প্রীতি ম্যাচ, ফ্রান্স ০ আর্জেন্টিনা ১
২০০৯ :  প্রীতি ম্যাচ, ফ্রান্স ০ আর্জেন্টিনা ২
২০১৮ :  বিশ্বকাপ, ফ্রান্স ৪ আর্জেন্টিনা ৩

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.