FIFA World Cup 2022: জামাটা খুলে ফেলুন! স্টেডিয়ামের গেটে নিরাপত্তাকর্মীর নির্দেশ শুনে তাজ্জব মার্কিন সাংবাদিক...

FIFA World Cup 2022: কেন বাধা? কারণ, কাতারে সমপ্রেম বা সমলিঙ্গ-সম্পর্ক নিষিদ্ধ। আর রামধমু রঙটি সেই সম্পর্কেরই দ্যোতক। পরে অবশ্য সব মিটে যায়।

Updated By: Nov 22, 2022, 12:30 PM IST
FIFA World Cup 2022: জামাটা খুলে ফেলুন! স্টেডিয়ামের গেটে নিরাপত্তাকর্মীর নির্দেশ শুনে তাজ্জব মার্কিন সাংবাদিক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বকাপ শুরু হতে না হতেই নানা রকম ঘটনা ঘটা শুরু করে দিয়েছে। ইরানি ফুটবলাররা দেশের সরকারের আচরণের প্রতিবাদস্বরূপ ম্যাচে নামার আগে প্রথাগত ভাবে জাতীয় সংগীত গাওয়ার রীতি ইচ্ছাকৃত লঙ্ঘন করেছেন। এদিকে কাতারে এক স্টেডিয়ামে ঢুকতে বাধা দেওয়া হল এক মার্কিন সাংবাদিককে। ঘটনাটি নিয়ে খুবই সমালোচনা হয়েছে। এক মার্কিন সাংবাদিককে গতকাল সোমবার কাতারে অল্প সময়ের জন্য আটক করা হয়েছিল। ওই মার্কিন সাংবাদিকের নাম গ্র্যান্ট ওয়াহল। তিনি একসময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের খেলার পত্রিকা 'স্পোর্টস ইলাস্ট্রেটেড'-এর সাংবাদিক ছিলেন।

আরও পড়ুন: Iran | England vs Iran | FIFA World Cup 2022: কেন ম্যাচের আগে জাতীয় সংগীত গাইলেন না ইরানের ফুটবলাররা?

ঠিক কী ঘটেছিল?

ওই মার্কিন সাংবাদিক গ্র্যান্ট ওয়াহল বলেন, তিনি এলজিবিটিকিউ কমিউনিটির সমর্থনে একটি রামধনু রঙের টি-শার্ট পরেছিলেন। আর এই টি-শার্টটি পরেই তিনি সোমবার কাতারের একটি বিশ্বকাপ ফুটবল স্টেডিয়ামে প্রবেশের চেষ্টা করেছিলেন। আল রায়ানের আহমদ বিন আলি স্টেডিয়ামে এই ঘটনা ঘটে। তাঁকে সেখানে ঢুকতে বাধা দেওয়া হয়। যদিও তাঁকে অল্প সময়ের জন্যই আটক করা হয়।

কেন বাধা দেওয়া হয়? 

কারণ, কাতারে সমপ্রেম বা সমলিঙ্গ-সম্পর্ক নিষিদ্ধ। আর রামধমু রঙটি সেই সম্পর্কেরই দ্যোতক। তাই গ্র্যান্ট এই বাধার মুখে পড়েছিলেন।

কিন্তু এর আগেই একটি অপ্রীতিকর ঘটনা ঘটে যায়। আল রায়ানের আহমদ বিন আলি স্টেডিয়ামের নিরাপত্তাকর্মী গ্রান্টকে ওই রামধনু রঙের টি শার্ট খুলে ফেলতে বলেন! যাতে গ্র্যান্ট খুবই অস্বস্তিতে পড়েন এবং অপনানিতও বোধ করেন।  

যদিও গ্র্যান্ট জানান, ঘটনার পরে একজন নিরাপত্তা কর্মকর্তা তাঁর কাছে আসেন এবং ক্ষমাও চান। শুধু তাই নয়, তাঁকে স্টেডিয়ামে প্রবেশের অনুমতিও দেওয়া হয়। ফিফার একজন প্রতিনিধিও অপ্রীতিকর এই ঘটনায় গ্র্যান্টের কাছে ক্ষমা চেয়ে নিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.