Lionel Messi, FIFA World Cup: মেসির আর্জেন্টিনাকে হারানোর পুরস্কার, বুধবার সৌদিতে রাষ্ট্রীয় ছুটি

Lionel Messi, FIFA World Cup: ম্যাচের দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটের একটা ঝড়। সেই জোড়া গোলের ঝড়ের ধাক্কায় একেবারে তছনছ হয়ে গিয়েছে আর্জেন্টিনা। প্রথমে দাপটের সঙ্গে এগিয়ে যাওয়ার পরেও, অফসাইডের জন্য তিন-তিনটি গোল বাতিল হওয়া। এবং প্রথমার্ধে একেবারে ঘুমন্ত আগ্নেয়গিরির মতো গুটিয়ে থাকা সৌদি আরবের দ্বিতীয়ার্ধ শুরু হতেই একেবারে বিস্ফোরণ! 

Updated By: Nov 23, 2022, 01:06 AM IST
Lionel Messi, FIFA World Cup: মেসির আর্জেন্টিনাকে হারানোর পুরস্কার, বুধবার সৌদিতে রাষ্ট্রীয় ছুটি
ঐতিহাসিক জয়ের পর সৌদির দুই গোলদাতা সালে আল-শেহরি ও সালেম আলদসরির হুঙ্কার। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  কাতার (Qatar) বিশ্বকাপে (FIFA World Cup 2022) নিজেদের প্রথম ম্যাচেই হট ফেভারিট আর্জেন্টিনাকে (Argentina) ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব (Saudi Arabia)। আর তাই এই জয়কে স্মরণীয় করে রাখতে বুধবার (২৩ নভেম্বর) সারা দেশে ছুটি ঘোষণা করেছে সৌদি সরকার (Saudi Arabia Government)। আরব নিউজের খবর অনুসারে জাতীয় দলের জয় উদযাপনের জন্য যুবরাজ মহম্মদ বিন সলমনের পরামর্শ অনুমোদন করেছেন বাদশাহ সলমন (King Salman)। বিজয় উদযাপন করতে বুধবার ছুটি ঘোষণা করা হয়েছে। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, বুধবার সব সরকারি ও বেসরকারি কর্মকর্তা-কর্মচারী এবং সকল পর্যায়ে শিক্ষার্থীদের ছুটি দেওয়া হবে। ফলে বুধবার সৌদি আরবের সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, অফিস, বিদ্যালয় বন্ধ থাকবে। আর্জেন্টিনার বিরুদ্ধে ৯০ মিনিটের যুদ্ধে লড়াই করা প্রত্যেক ফুটবলারকেও উপহার দেবেন যুবরাজ বিন সলমন। প্রত্যেককে রোল্‌স রয়েস ফ্যান্টম গাড়ি দেওয়া হবে বলে জানিয়েছে সেই দেশের সংবাদ সংস্থা। 

ম্যাচের দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটের একটা ঝড়। সেই জোড়া গোলের ঝড়ের ধাক্কায় একেবারে তছনছ হয়ে গিয়েছে আর্জেন্টিনা। প্রথমে দাপটের সঙ্গে এগিয়ে যাওয়ার পরেও, অফসাইডের জন্য তিন-তিনটি গোল বাতিল হওয়া। এবং প্রথমার্ধে একেবারে ঘুমন্ত আগ্নেয়গিরির মতো গুটিয়ে থাকা সৌদি আরবের দ্বিতীয়ার্ধ শুরু হতেই একেবারে বিস্ফোরণ! মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে দুটি গোল শুধু তামাম দুনিয়াতে ছড়িয়ে থাকা অগণিত নীল-সাদা সমর্থকদেরই নয়, খোদ লিওনেল মেসির (Lionel Messi) বিশ্বকাপ জয়ের স্বপ্নের মাঝে বড় বাধা হয়ে দাঁড়াল। শেষবার ১৯৭৪ সালের বিশ্বকাপে গ্রুপ পর্বে জোড়া গোল হজম করেছিল নীল-সাদা বাহিনী। পোল্যান্ডের কাছে ২-৩ গোলে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। ৪৮ বছর পর সেই কালো স্মৃতি আবার ফিরে এল। এবার ফলাফল ২-১। অবশ্য এমন জয়ের জন্য সৌদির গোলকিপার মহম্মদ বিন খালিল বিন ইব্রাহিম আল-ওয়েস (Mohamed Al-Owais)। দুই গোলে এগিয়ে থাকার পর তিনি তেকাঠির নীচে অপ্রতিরোধ্য হয়ে পারফর্ম করলেন। এতটাই তাঁকে আত্মবিশ্বাসী দেখাচ্ছিল যে বল কেন, মাছিও পর্যন্ত গলতে পারবে না! 

আরও পড়ুন: Mohammed Al-Owais, FIFA World Cup 2022: মেসিদের ১৫টি শট রুখে দেওয়া কে এই সৌদির গোলকিপার? জানতে পড়ুন

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: 'এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে', লজ্জার হারের পর জানালেন মেসি

এদিকে দ্বিতীয়ার্ধের বাঁশি বাজতেই এ যেন এক অন্য সৌদি আরব ধরা দিয়েছিল! দুর্বল ডিফেন্সের সুযোগ নিয়ে ৪৮ মিনিটে সমতা ফেরালেন সালে আল-শেহরি (Saleh Al-Shehri)। ম্যাচে এটাই ছিল সৌদি আরবের প্রথম শট অন টার্গেট। আর সেখান থেকেই গোল করে সমতা ফেরান সৌদি। তবে উত্তেজনার আরও বাকি ছিল। সৌদির আক্রমণে ফের কেঁপে গেল আর্জেন্টিনার ডিফেন্স। ৫৩ মিনিটে সালেম আলদসরি (Salem Al Dawsari) দুরন্ত গোলে ২-১ ব্যবধানে এগিয়ে গেল। লাভ এল না মেসির গোল। 

বিশ্বকাপের মতো বড় আসরে এমন অসাধারণ জয় আসবে, তা যেন খোদ দেশের ক্রাউন প্রিন্স বাদশাহ সলমনও প্রত্যাশা করেননি। গত মাসে তিনি ফুটবলারদের বলেছিলেন, 'কেউ এই প্রতিযোগিতা থেকে তোমাদের কাছ থেকে কোনও পয়েন্ট আশা করে না। আমি জানি, এই বিশ্বকাপে আমাদের গ্রুপটা খুব কঠিন। কেউই জয় বা ড্রয়ের কোনও প্রত্যাশা করি না। তাই আমি বলতে চাই, তোমরা খোলা মনে খেলে যাও। স্বাচ্ছন্দ্যে নিজেদের খেলাটা খেল এবং বিশ্বকাপ উপভোগ করো।' নিজেদের স্বাভাবিক খেলাটা খেলে সৌদি আরব শুধু বিশ্বকাপে নয়, পুরো ফুটবল–বিশ্বকেই চমকে দিয়েছে! তাই তো ফিফা পর্যন্ত সৌদি আরবের এই জয় বিশ্বকাপের ইতিহাসে অন্যতম বড় অঘটন বলে আখ্যা দিয়েছে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.