FIFA World Cup 2022: লেওনডস্কির পেনাল্টি মিসে উল্লাস ওচোয়ার, চাপে মেসির আর্জেন্টিনা! কিন্তু কেন?

FIFA World Cup 2022: লেওনডস্কি পেনাল্টি মিসের আগে বা পরে বলার মতো খুব বেশি ঘটনা ম্যাচে ঘটেনি। প্রথমার্ধে বেশির ভাগ সময়ই দুই দল এলোমেলো এবং রক্ষণাত্মক ফুটবল খেলেছে।

Updated By: Nov 23, 2022, 12:13 AM IST
FIFA World Cup 2022: লেওনডস্কির পেনাল্টি মিসে উল্লাস ওচোয়ার, চাপে মেসির আর্জেন্টিনা! কিন্তু কেন?
পেনাল্টি মিসের পর রবার্ট লেওনডস্কির মাথায় হাত। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সৌদি আরবের (Saudi Arabia) কাছে আর্জেন্টিনার (Argentina) হেরে যাওয়ার প্রভাব কি মেক্সিকো (Mexico)-পোল্যান্ড (Poland) ম্যাচে পড়েছিল? লিওনেল মেসির (Lionel Messi) দল হেরেছে বলেই কি না মেক্সিকো আর পোল্যান্ড দলের দুই কোচ তাঁদের কৌশলে পরিবর্তন এনেছেন! সেটা দুই দলের মাঠের খেলায় ধরা পড়েছে। মেক্সিকোর কোচ টাটা মার্টিনো আর পোল্যান্ডের সেসওয়াফ মিখমিয়েভিৎস দলকে যেন একটু রক্ষণাত্মক ফুটবলই খেলানোর চেষ্টা করেছেন। ভাবখানা ছিল এ রকম যে এ ম্যাচে না হারা যাবেই না!

ম্যাচের ফলেও এটা স্পষ্ট, ৯০ মিনিটের খেলায় গোল করতে পারেনি কোনও দল। গোল শূন্য ড্র হয়েছে ম্যাচ। এতে অবশ্য পোল্যান্ডের অধিনায়ক রবার্ট লেওনডস্কির (Robert Lewandowski) দায় এবং মেক্সিকোর গোলকিপার গিয়ের্মো ওচোয়ার (Guillermo Ochoa) অবদান আছে। ম্যাচের ৫২ মিনিটে পেনাল্টি বক্সে লেওনডস্কিকে ফেলে দেন কামিনস্কি। পোলিশদের পোনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি। প্রায় দুই মিনিট খেলা চলার পর অবশ্য ভিএআর-এর সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান তিনি। লেওনডস্কির নেওয়া পেনাল্টি বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন ওচোয়া। 

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: 'এই পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগোতে হবে', লজ্জার হারের পর জানালেন মেসি

আরও পড়ুন: Cristiano Ronaldo, FIFA World Cup 2022: বিশ্বকাপ অভিযানের আগে বড় ধাক্কা! রোনাল্ডোর সঙ্গে চুক্তি বাতিল করল ম্যানচেস্টার ইউনাইটেড

লেওনডস্কি পেনাল্টি মিসের আগে বা পরে বলার মতো খুব বেশি ঘটনা ম্যাচে ঘটেনি। প্রথমার্ধে বেশির ভাগ সময়ই দুই দল এলোমেলো এবং রক্ষণাত্মক ফুটবল খেলেছে। প্রথমার্ধে দুই দল মিলিয়ে গোলের ভালো সুযোগ একটাই তৈরি করতে পেরেছে। সেই সুযোগটি কাজে লাগাতে পারেননি মেক্সিকোর হোর্হে সানচেজ। তাঁর গতিময় শটটি পোল্যান্ডের গোলকিপার ভয়চেক সেজনিতে পরাস্ত করলেও চলে যায় বারের ওপর দিয়ে।

দ্বিতীয়ার্ধে দুই দলই অবশ্য আক্রমণে যাওয়ার চেষ্টা করেছে। তবে সেটা রক্ষণটা ঠিক রেখেই। আক্রমণ করার দিক থেকে অবশ্য এগিয়ে ছিল নিজেদের সর্বশেষ আটটি বিশ্বকাপের নকআউট পর্বে খেলা মেক্সিকো। কিন্তু পোলিশদের রক্ষণ দেয়ালে খুব একটা ফাটল ধরাতে পারেনি। তাদের বেশির ভাগ আক্রমণই মুখ থুবড়ে পড়েছে অ্যাটাকিং থার্ডে গিয়ে। যে কবার পোল্যান্ডের রক্ষণ দেয়াল পেরিয়ে আরও ভেতরে যেতে পেরেছে, তাদের সামনে বাধা হয়ে দাঁড়িয়েছেন সেজনি।

প্রথমে সৌদি আরবের কাছে নিজেদের হার ও তার পরে পোল্যান্ড-মেক্সিকো ম্যাচ ড্র হওয়ায় গ্রুপে সবচেয়ে নীচে নেমে গেল আর্জেন্টিনা। প্রথম রাউন্ডের পরে গ্রুপে চার নম্বরে মেসিরা। পোল্যান্ড ও মেক্সিকোর খেলা গোলশূন্য ড্র হল। তার ফলে দু’দলই ১ পয়েন্ট করে পেল। তবে পিছিয়ে পড়লেও এখনও পরের রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে মেসিদের। এবং সেটা নিজেদের হাতে। পরের দু’টি ম্যাচ জিতলেই প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা অনেকটা পাকা হয়ে যাবে আর্জেন্টিনার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.