Lionel Messi, FIFA World Cup 2022: 'কোথা থেকে এমন রেফারি ধরে নিয়ে আসেন!' ফিফা-র কাছে ক্ষোভ উগরে দিলেন মেসি

মহানাটকীয় ম্যাচ আর্জেন্টিনা জিতে যাওয়ার পর মাঠের কোনায় দাঁড়িয়ে উৎসব শুরু করে দিয়েছে। আর তারই মধ্যে রেফারি দৌড়ে গিয়ে কিনা বিজিত দলের প্লেয়ারকে হলুদ কার্ড দেখিয়েছিলেন! শেষ বাঁশির পর বিশ্বকাপের মঞ্চে হলুদ কার্ড আর হয়েছে কিনা জানা নেই। 

Updated By: Dec 12, 2022, 03:37 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: 'কোথা থেকে এমন রেফারি ধরে নিয়ে আসেন!' ফিফা-র কাছে ক্ষোভ উগরে দিলেন মেসি
মেসিকে হলুদ কার্ড দেখাচ্ছেন রেফারি আন্তোনিও মাতেউ লহোজ। এরপরেই বিতর্ক শুরু। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শুধু বিপক্ষের কোচ লুইস ভ্যান গালের (Luis Van Gaal) বিরুদ্ধে ক্ষোভ তো ছিলই, এরসঙ্গে যোগ হলেন রেফারি (Referee) আন্তোনিও মাতেউ লহোজ (Antonio Mateu Lahoz)। কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা (Argentina) বনাম নেদারল্যান্ডস (Netherlands) মোট ১৮টি হলুদ কার্ড দেখিয়েছিলেন। এর মধ্যে আর্জেন্টিনা দলকেই দেখান হয়েছিল ১০টি হলুদ কার্ড। আর্জেন্টিনা দলের ১০টি হলুদ কার্ডের মধ্যে দুটি দেখানো হয়েছে কোচ লিওনেল স্কালোনি (Lionel Scaloni) আর তাঁর সহকারীকে। হলুদ কার্ড দেখা আটজনের মধ্যে ছিলেন মেসিও। আর প্রতিযোগিতায় দ্বিতীয় হলুদ কার্ড দেখার জন্য তো সেমিফাইনালেই খেলতে পারবেন না মার্কোস আনুকিয়া ও গঞ্জালো মনট্রিয়েল। অন্যদিকে ডাচদের আটটি কার্ড দেখিয়েছেন এই রেফারি। এরসঙ্গে ডেনজেল ডামফ্রায়েস-কে দুবার হলুদ কার্ড দেখিয়েছিলেন লহোজ। তাই ম্যাচ শেষ হতেই এহেন স্প্যানিশ রেফারির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে, ফিফা-র (FIFA) কাছে অভিযোগ করলেন আর্জেন্টিনার অধিনায়ক। 

ম্যাচের শেষে সাংবাদিক বৈঠকে এসে মেসি সটান বলে দেন, 'আমি এই রেফারিকে নিয়ে বিশেষ কথা বলতে চাই না। তবে এটুকু বলতে পারি, ফিফার আর একটু ভেবে দেখা উচিত। যে নিজের কাজ ঠিক মতো করতে পারে না, তেমন কাউকে এরকম খেলায় রেফারি করা উচিত নয়। আসলে এত বড় মঞ্চে রেফারিং করার মতো যোগ্যতা ওর নেই।' 

আরও পড়ুন: Lionel Messi vs Louis van Gaal, FIFA World Cup 2022: 'বয়স তো অনেক হল, এবার চুপ করুন', ভ্যান গালকে সপাটে ধুয়ে দিলেন ক্ষুব্ধ মেসি!

আরও পড়ুন: FIFA World Cup 2022, NED vs ARG: ভ্যান গালের দর্প চূর্ণ! এমিলিয়ানোর গ্লাভস, মেসির গোলের উপর ভর করে শেষ চারে আর্জেন্টিনা

মহানাটকীয় ম্যাচ আর্জেন্টিনা জিতে যাওয়ার পর মাঠের কোনায় দাঁড়িয়ে উৎসব শুরু করে দিয়েছে। আর তারই মধ্যে রেফারি দৌড়ে গিয়ে কিনা বিজিত দলের প্লেয়ারকে হলুদ কার্ড দেখিয়েছিলেন! শেষ বাঁশির পর বিশ্বকাপের মঞ্চে হলুদ কার্ড আর হয়েছে কিনা জানা নেই। তবে লুসেল স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচে ১৫টি কার্ড নিশ্চয়ই কুখ্যাত রেকর্ড হয়ে থাকল। আর তাই অত্যন্ত ক্ষুব্ধ, বিরক্ত এবং একইসঙ্গে হতাশ মেসি। ম্যাচের শেষে স্প্যানিশ রেফারিকে একহাত নিলেন তিনি।

অবশ্য মেসি ও রেফারি আন্তোনিও মাতেউ লহোজের মধ্যে ঝামেলা এই প্রথম নয়। এর আগেও মেসির বিরুদ্ধে একাধিক সিদ্ধান্ত দিয়েছেন তিনি। ২০২০ সালে ওসাসুনার বিরুদ্ধে খেলা ছিল বার্সেলোনার। সেই সময় বার্সার জার্সিতে খেলতেন মেসি। ম্যাচ চলাকালীন জার্সি খুলে প্রয়াত মারাদোনাকে শ্রদ্ধা জানানোয় তাঁকে হলুদ কার্ড দেখান লাহোজ। আবার ২০১৩-১৪ লা লিগা মরসুমে অ্যাথলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে মেসির গোল বাতিল করে দিয়েছিলেন এই রেফারিই। সেই ম্যাচ শেষ হয় ১-১ ড্র দিয়ে। 

সেই পুরনো ঘটনা মনে মেসি তাই বলেন, 'টুর্নামেন্টের আগেই ভয় পাচ্ছিলাম এটা জেনে যে লাহোজ এখানেও আসছে। কিন্তু এই লেভেলের টুর্নামেন্টে যাকে তাকে রেফারিং করানো যায় না। এটা ফিফা-র বোঝা উচিত।'  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.