FIFA World Cup 2022, CRO vs MAR: লড়াকু ফুটবল খেলে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়াকে রুখে দিল মরক্কো, পোস্টমর্টেম করলেন করিম বেঞ্চারিফা

FIFA World Cup 2022, CRO vs MAR: পুরো ম্যাচে ক্রোয়েশিয়া একাধিকবার গোলের সুযোগ তৈরি করেছিল। তবে মরোক্কোর প্রেসিং ফুটবলে বারবার খেই হারিয়ে যাচ্ছিল তারকাদের ঠাসা এই দল। কঠিন হয়ে উঠেছিল মদ্রিচদের। ম্যাচে দুই দলই অবশ্য সুযোগ পেয়েছিল গোল আদায়ের। তবে শেষ পর্যন্ত চেষ্টা করেও কেউ বল জালে ধোকাতে পারেনি।    

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Nov 23, 2022, 06:17 PM IST
FIFA World Cup 2022, CRO vs MAR: লড়াকু ফুটবল খেলে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়াকে রুখে দিল মরক্কো, পোস্টমর্টেম করলেন করিম বেঞ্চারিফা
অনেক চেষ্টা করেও গোলের মুখ খুলতে পারলেন না লুকা মদ্রিচ। ছবি: ফিফা

সব্যসাচী বাগচী 

কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) নিজেদের প্রথম ম্যাচে নেমেছিল গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়া (Croatia)। আল বায়ত স্টেডিয়ামে লুকা মদ্রিচের (Luka Modric) দলের প্রতিপক্ষ মরক্কো (Morocco)। প্রথমার্থে বল দখলে এগিয়ে থাকলেও মরক্কোর রক্ষণ ভাঙতে পারেনি ক্রোয়েশিয়া।  প্রথমার্ধে ৫৮ শতাংশ সময় বল দখলে রেখেছে ক্রোয়েটরা। খেলার দ্বিতীয়ার্ধেও সেই ছবি বারবার ধরা পড়ল। মরক্কোর গোলকিপার ইয়াসিন বুনুর (Yassine Bounou) জোড়া গ্লাভস এমন কামাল করে দেবে সেটা বিশ্ব ফুটবল ভাবতেও পারেনি। ফলে ম্যাচ গোলশূন্যভাবে শেষ হল। ২০১৯ সাল পর্যন্ত মরক্কোর অনূর্ধ্ব ২৩ জাতীয় দলের দায়িত্বে ছিলেন এক সময় মোহনবাগান (Mohun Bagan), সালগাওকার (Salgaocar), চার্চিল ব্রাদার্সের (Churchill Brothers) হেড কোচ হিসেবে সাফল্যের সঙ্গে কাজ করেছেন করিম বেঞ্চারিফা (Karim Bencherifa)। তিনিই নিজের দেশ থেকে জি ২৪ ঘণ্টার কাছে ম্যাচের পোস্টমর্টেম করলেন। 

হোয়াটসঅ্যাপ কলে করিম বলছিলেন, 'গতবারের রানার্স আপদের বিরুদ্ধে ম্যাচ। যেখানে লুকা মদ্রিচ, ইভান পেরিসিচ এবং মাতেও কোভাচিচদের মতো তারকাদের ভিড়। তবে তাতে কি! হাকিম জিয়েশ–আশরাফ হাকিমিরা শুরু থেকেই ক্রোয়াটদের চোখে চোখ রেখে খেলতে শুরু করল। দুর্দান্ত প্রেসিংয়ে ক্রোয়েশিয়াকে রীতিমতো কাঁপিয়ে দিয়েছে আমাদের দেশ।' 

পুরো ম্যাচে ক্রোয়েশিয়া একাধিকবার গোলের সুযোগ তৈরি করেছিল। তবে মরোক্কোর প্রেসিং ফুটবলে বারবার খেই হারিয়ে যাচ্ছিল তারকাদের ঠাসা এই দল। কঠিন হয়ে উঠেছিল মদ্রিচদের। ম্যাচে দুই দলই অবশ্য সুযোগ পেয়েছিল গোল আদায়ের। তবে শেষ পর্যন্ত চেষ্টা করেও কেউ বল জালে ধোকাতে পারেনি।    

প্রথমার্ধে ক্রোয়েশিয়ার আক্রমণগুলো নিচ থেকে তৈরি হয়ে বাঁ প্রান্ত দিয়ে মরক্কোর ডিফেন্স ভাঙার চেষ্টা করছিল। মিডফিল্ডেও ক্রোয়েশিয়ার খেলা বেশ গতিময় ও প্রাণবন্ত ছিল। মদ্রিচের নেতৃত্বে শুরু থেকেই মাঝ মাঠে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা ছিল ক্রোয়েটরা। তবে যেখানে বল সেখানে পৌঁছে ক্রোয়েশিয়াকে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে দিচ্ছিল না মরক্কোর ফুটবলাররা। ম্যাচের ১৬ মিনিটে বুটের বাইরের অংশ দিয়ে মদ্রিচ দারুণ ক্রস দিলেও গোল করার লোক পেলেন না। ১৭ মিনিটেই অবশ্য সুযোগ এসেছিল ক্রোয়েশিয়ার সামনে। সেলিম আমাল্লাহ মিস পাস করলে ফাঁকা জায়গা পান পেরিসিচ। তবে সেই সুযোগ কাজে লাগেনি। এরপর গোলের দারুণ এক সুযোগ পায় মরক্কো। তবে জিয়েশের ক্রসে গোলের সুযোগ হেলায় নষ্ট করেন ইউসেফ এন–নেসরি। 

মরক্কোর ডিফেন্স ও গোলকিপারকে দরাজ সার্টিফিকেট দিয়ে করিম ফের বলেন, 'অসাধারণ পারফরম্যান্স। র‍্যাঙ্কিংয়ে ক্রোয়েশিয়ার চেয়ে দশ ধাপ পিছিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে একচুলও ছাড় দিল না আমাদের ফুটবলাররা। আমাদের ডিফেন্ডারের মান নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না। ক্রোয়েশিয়ার মতো দলের বিরুদ্ধে এমন পারফরম্যান্সের পর ওদের আত্মবিশ্বাস বাড়তে বাধ্য। তবে আমি আলাদাভাবে গোলকিপার ইয়াসিন বুনুর কথা বলতে চাই। ওর যখন ১৪ বছর বয়স তখন থেকে আমি বুনুকে দেখছি। ক্লাব ম্যাচ থেকে আন্তর্জাতিক মঞ্চ, ও মাথা ঠাণ্ডা রেখে পারফর্ম করে। আর এটাই ওর সাফল্যের কারণ। সামনে লুকা মদ্রিচ হোক কিংবা অন্য কেউ, ও বাড়তি চাপ নিতে চায় না। গ্লাভস ওয়ার্ক, আউটিং এবং বল কোন দিকে যেতে পারে, সেই সম্পর্কে বুনুর খুব স্পষ্ট ধারণা রয়েছে। এটাই ওর সাফল্যের কারণ।' 

আরও পড়ুন: FIFA World Cup 2022: ব্রাজিল শিবিরে চ্যাঞ্চল্য! তিতের দল ঘোষণার আগেই 'লিক' নেইমারদের প্রথম একাদশ!

আরও পড়ুন: FIFA World Cup 2022: ঝাড়ুদার থেকে মেসিদের বধের নেপথ্য নায়ক! সৌদির হেড কোচ আবার জিদানের সতীর্থ

শুধু ফুটবলার নয়, দলের হেড কোচ এবং ফুটবল ফেডারেশনকে ধন্যবাদ জানালেন করিম। তাঁর প্রতিক্রিয়া, 'দেখুন বিশ্বকাপের ইতিহাসে আমাদের পারফরম্যান্স একেবারেই আহামরি নয়। আর সেটাই ছেলেদের মধ্যে বাড়তি তাগিদ যোগ করেছিল। অবশ্য এমন পারফরম্যান্সের জন্য আমাদের হেড কোচ ওয়ালিদ রেগ্রাগুই এবং ফুটবল ফেডারেশনের কর্তাদের কুর্নিশ জানাতেই হবে।'

প্রথমার্ধের শেষ দিকে ক্রোয়েশিয়া সুবর্ণ সুযোগ পেয়ে গিয়েছিল। কিন্তু মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনুর নৈপুণ্যে সেই যাত্রায় বেঁচে যায় উত্তর আফ্রিকার দেশটি। দ্বিতীয়ার্ধেও একইভাবে জমে ওঠে ম্যাচ। এই অর্ধের শুরুতে খেলার গতি বাড়ায় ক্রোয়েশিয়া। ৫১ মিনিটে সোফিয়া বুফালের দূরপাল্লার শট ঠেকান দেয়ান লোভরেন। মরক্কো অবশ্য পেনাল্টির আবেদন করে, তবে তাতে রেফারি সাড়া দেননি। একই আক্রমণে কাছের পোস্টে হেড করছিলেন নুসাইর মাজরাউয়ি। তবে তাঁকে নিরাশ করেন ক্রোয়েশিয়ার গোলকিপার লিভাকোভিচ।

এরপর কর্নার থেকে গোলের সুযোগ পেলেও ইয়াসিনন বুনোনোর দারুণ প্রচেষ্টায় খালি হাতে ফিরতে হয় ক্রোয়েশিয়াকে। ম্যাচের দ্বিতীয়ার্ধে মরক্কোর হাই প্রেসিং ফুটবল সামলাতে ফের বেগ পেতে হচ্ছিল ক্রোয়েশিয়াকে। ক্রোয়াটদের চাপে ফেলে কয়েকবার গোলের কাছাকাছি পৌঁছে গিয়েছিল মরক্কো। ৬৪ মিনিটে ফ্রি কিক থেকে জিয়েশের বুলেট গতির শট কোনোরকেম ফেরান লিভাকোভিচ।

আক্রমণ–প্রতি আক্রমণে দুই দলই চেষ্টা করছিল গোল আদায়ের। তবে হার না মানা ডিফেন্ডিংয়ে প্রতিপক্ষকে এগিয়ে যেতে দিচ্ছিল না কোনও দলই। শেষ পর্যন্ত কেউ কারও ডিফেন্স ভাঙতে না পারলে ড্র মেনেই মাঠ ছাড়ে দুই দল। তবে দুই দল সেয়ানে সেয়ানে টক্কর দিলেও মরক্কোর আলাদা প্রশংসা করতেই হয়। বিশ্বকাপের ইতিহাসে মরক্কোর সেরা পারফরম্যান্স ১৯৮৬ সালে। সেই মেক্সিকো বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে গিয়েছিল উত্তর আফ্রিকার এই দেশ। ২০০২ থেকে ২০১৪ পর্যন্ত, মরক্কো কোয়ালিফাই করতে পারেনি। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ পেলেও প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিল 'আল্টাস লায়ন্স'। এবার জয় দিয়ে শুরু না করলেও, মূল্যবান ও আত্মবিশ্বাস বাড়িয়ে দেওয়া ১ পয়েন্ট তো এল। এতেই খুশি এক সময় ভারতে কাটিয়ে যাওয়া করিম বেঞ্চারিফা।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.