FIFA World Cup 2022, CRO vs BEL, CAN vs MAR: ইতিহাস গড়ে নক আউটে মরক্কো, লুকাকুদের ছিটকে দিয়ে প্রি-কোয়ার্টারে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া

চলতি বিশ্বকাপে ইতিহাস তৈরি করল মরক্কো। শেষবার ১৯৮৬ সালের বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে গিয়েছিল উত্তর আফ্রিকার এই দেশ। ৩৬ বছর পর আরও একবার নক আউটে জায়গা করে নিলেন হাকিম জিয়েখ-ইউসেফ নেসিরিরা। 

Updated By: Dec 1, 2022, 10:46 PM IST
FIFA World Cup 2022, CRO vs BEL, CAN vs MAR: ইতিহাস গড়ে নক আউটে মরক্কো, লুকাকুদের ছিটকে দিয়ে প্রি-কোয়ার্টারে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া
জয়সূচক গোলের পর হাকিম জিয়েখের বিশেষ ধরনের সেলিব্রেশন। ছবি: ফিফা

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চলতি বিশ্বকাপে ইতিহাস তৈরি করল মরক্কো। শেষবার ১৯৮৬ সালের বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে গিয়েছিল উত্তর আফ্রিকার এই দেশ। ৩৬ বছর পর আরও একবার নক আউটে জায়গা করে নিলেন হাকিম জিয়েখ-ইউসেফ নেসিরিরা। বৃহস্পতিবার লিগের শেষ ম্যাচে কানাডাকে হেলায় ১-২ ব্যবধানে হারিয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে চলে গেল মরক্কো। ফলে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ 'এফ'-র শীর্ষে থেকে পরের রাউন্ডে চলে গেল এই দল। অন্যদিকে ক্রোয়েশিয়া বনাম বেলজিয়াম ম্যাচ গোলশূন্য ভাবে শেষ হল। ফলে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে থেকে নক আউটে জায়গা করে নিল লুকা মদ্রিচের দল। দ্বিতীয়ার্ধে রোমেলু লুকাকু মাঠে নেমে লড়াই করলেও বেলজিয়ামের ভাগ্যে গোল লেখা ছিল না। 

নিজদের প্রথম ম্যাচেই গতবারের রানার্স ক্রোয়েশিয়া আটকে গিয়েছিল মরক্কোর কাছে। তখনই বোঝা গিয়েছিল, ওয়ালিদ রেগারাগুইয়ের ছেলেরা বাড়তি কিছু করে দেখাবে। আর সেটাই হল। প্রথম ম্যাচের পারফরম্যান্স থেকে আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়ে দ্বিতীয় ম্যাচে ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে থাকা বেলজিয়ামকে ০-২ গোলে উড়িয়ে দেয় মরক্কো। আর এবার কানাডার মহড়া নিয়ে নক আউটে খেলতে নামবে এই দল। 

আল থুমামা স্টেডিয়ামে মাত্র চার মিনিটে লিড পায় মরক্কো। কানাডার রক্ষণ ভেঙে মুহূর্তের মধ্যে বল নিয়ে ডি বক্সে ঢুকে যান মরক্কোর হাকিম জিয়েখ। তাঁর নেওয়া শট মিলান বরজানকে পরাস্ত করে কানাডার জালে ঢুকে যায়। 

আরও পড়ুন: Lionel Messi and Diego Maradona: কাপ যুদ্ধে 'আইডল' মারাদোনার রেকর্ড ভেঙে কী বললেন মেসি? জেনে নিন

আরও পড়ুন: FIFA World Cup 2022: নেইমার স্বস্তির মাঝে অজানা জ্বরের কবলে পাকুয়েতা-অ্যালিসনরা, ক্যামেরুনের বিরুদ্ধে 'মিনি হাসপাতাল' ব্রাজিলের প্রথম একাদশে কটা বদল?

এরপর কানাডা কয়েকটি সুযোগ তৈরি করলেও সেগুলোকে গোলে পরিণত করতে পারেনি। উল্টো ২৩ মিনিটের সময় আরেকটি গোল হজম করে বসে দলটি। রাইটফ্লাঙ্ক থেকে আচরাফ হাকিমির বাড়ানো বল পান ইউসেফ নেসিরি। রক্ষণভাগের এক ফুটবলারকে পরাস্ত করে তিনি গোলকিপার বরজানকেও বোকা বানান, মরক্কোর পক্ষে স্কোরলাইন তখন ২-০।

এরপর ৪০ মিনিটে একটি গোল শোধ করে কানাডা। সেই গোলটিও অবশ্য আসে মরক্কোর রক্ষণভাগের ভুলে। কানাডা আক্রমণ শানালে নায়াফ আগার্দের ভুলে গোল খায় মরক্কো। যদিও বিরতির ঠিক আগে আরও একটি গোল করেছিল মরক্কো। কিন্তু রেফারি সেই গোল বাতিল করে দেন অফসাইডের কারণে। তবে দ্বিতীয়ার্ধে কোনও দল গোলের মুখ খুলতে পারেনি। 

অন্যদিকে, আহমদ বিন আলী স্টেডিয়ামে একই সময় মাঠে নেমেছিল ক্রোয়েশিয়া ও বেলজিয়াম। তবে প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি। যদিও বেলজিয়ামকে শুরু থেকেই চেপে ধরে লুকা মদ্রিচের দল। টানা তিন মিনিট তাদের একক আধিপত্যের পর লড়াইয়ে ফেরে কেভিন ডি ব্রুইনারা। ম্যাচের ১১ মিনিটে গোলের দারুণ সুযোগ হাতছাড়া করেন ড্রাইস মের্টেন্স।  ইয়ানিস ক্রাসকোর ক্রস নিজের নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন মের্টেন্স। কিন্তু তাঁর নেওয়া জোরালো শটটি চলে যায় বারের অনেক ওপর দিয়ে।

ম্যাচের ১৫ থেকে ১৭ মিনিটে মাঠে ঘটে নাটকীয়তা। ১৫ মিনিটে ডি-বক্সে ক্রোয়েশিয়ান ক্রামারিচকে ক্রাসকো ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজায় ম্যাচ রেফারি অ্যান্থোনি টেইলর। দুই গ্লাভস হাতে প্রস্তুত হয়ে যান থিবো কুর্তোয়া। পেনাল্টি নেওয়ার জন্য দাঁড়িয়ে যান লুকা মদ্রিচ। কিন্তু ভিএআর চেকে অফসাইড ধরা পড়লে সিদ্ধান্ত বদলান রেফারি। জাতীয় দলের হয়ে নিজের শততম ম্যাচে এদিন তাই আর কঠিন পরীক্ষার সামনে পড়তে হয়নি কুর্তোয়াকে।

যদিও ৪২ মিনিটে গোল পেতে পারত বেলজিয়াম। কিন্তু ডানপ্রান্তের বাড়ানো পাস নিয়ন্ত্রনে নেওয়ার জন্য পোস্টের সামনে ছিল না কেউ। অনেকটা সময় নিয়ে বল ক্লিয়ার করে ক্রোয়েশিয়ার ডিফেন্ডাররা। ফলে শেষ পর্যন্ত প্রথমার্ধে গোলশূন্য ড্র নিয়েই দু'দল মাঠ ছাড়ে। দ্বিতীয়ার্ধে রোমেলু লুকাকু মাঠে নেমে লড়াই করলেও বেলজিয়ামের ভাগ্যে গোল লেখা ছিল না। ফলে এই ম্যাচ গোলশূন্য ভাবে শেষ হওয়ার জন্য প্রথম রাউন্ড থেকেই বিদায় নিল ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে থাকা বেলজিয়াম। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.