Lionel Messi, FIFA World Cup 2022: মেসির ক্ষোভে ছাঁটাই আন্তোনিও মাতেউ লহোজ, বিতর্কিত রেফারিকে বাড়ি পাঠিয়ে দিল ফিফা

মহানাটকীয় ম্যাচ আর্জেন্টিনা জিতে যাওয়ার পর মাঠের কোনায় দাঁড়িয়ে উৎসব শুরু করে দিয়েছে। আর তারই মধ্যে রেফারি দৌড়ে গিয়ে কিনা বিজিত দলের প্লেয়ারকে হলুদ কার্ড দেখিয়েছিলেন! শেষ বাঁশির পর বিশ্বকাপের মঞ্চে হলুদ কার্ড আর হয়েছে কিনা জানা নেই। তবে লুসেল স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচে ১৮টি কার্ড নিশ্চয়ই কুখ্যাত রেকর্ড হয়ে থাকল। 

Updated By: Dec 12, 2022, 03:21 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: মেসির ক্ষোভে ছাঁটাই আন্তোনিও মাতেউ লহোজ, বিতর্কিত রেফারিকে বাড়ি পাঠিয়ে দিল ফিফা
মেসিকে হলুদ কার্ড দেখাচ্ছেন রেফারি আন্তোনিও মাতেউ লহোজ। এরপরেই বিতর্ক শুরু। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: 'আমি এই রেফারিকে নিয়ে বিশেষ কথা বলতে চাই না। তবে এটুকু বলতে পারি, ফিফার আর একটু ভেবে দেখা উচিত। যে নিজের কাজ ঠিক মতো করতে পারে না, তেমন কাউকে এরকম খেলায় রেফারি করা উচিত নয়। আসলে এত বড় মঞ্চে রেফারিং করার মতো যোগ্যতা ওর নেই।' কথাগুলো ম্যাচের শেষে রাগে গজগজ করতে বলেছিলেন লিওনেল মেসি (Lionel Messi)। ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইনের দাবি, মেসির ক্ষোভের মুখে পড়া আন্তোনিও মাতেউ লহোজ (Antonio Mateu Lahoz) নামক বিতর্কিত রেফারিকে বাড়ি পাঠিয়ে দিয়েছে ফিফা (FIFA)। 

মেসিকে গালাগালি দিতে কিংবা সতীর্থ ও বিপক্ষ দলের ফুটবলারদের সঙ্গে আগ্রাসী মেজাজে কথা বলতে দেখা যায় না। অতীতে অনেক ম্যাচ হেরে মাথা নিচু করে মাঠ ছেড়েছেন তিনি। তবে এবার আর পারলেন না। নেদারল্যান্ডসের (Netherlands) বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ টাইব্রেকারে জিতে, সেমি ফাইনালের টিকিট হাতে পেয়েই রেফারি লহোজের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন আর্জেন্টিনার (Argentina) অধিনায়ক। মেসি বলে কথা। তাই তাঁর বক্তব্যকে সমর্থন করে এবার সেই রেফারিকে নির্বাসিত করল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এমনটাই দাবি করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন। 

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচে ১৮টি হলুদ কার্ড দেখিয়েছেন। এর মধ্যে আর্জেন্টিনা দলকেই দেখান হয়েছিল ১০টি হলুদ কার্ড। আর্জেন্টিনা দলের ১০টি হলুদ কার্ডের মধ্যে দুটি দেখানো হয়েছে কোচ লিওনেল স্কালোনি আর তাঁর সহকারীকে। হলুদ কার্ড দেখা আটজনের মধ্যে ছিলেন মেসিও। আর প্রতিযোগিতায় দ্বিতীয় হলুদ কার্ড দেখার জন্য তো সেমিফাইনালেই খেলতে পারবেন না মার্কোস আনুকিয়া ও গঞ্জালো মনট্রিয়েল। অন্যদিকে ডাচদের আটটি কার্ড দেখিয়েছেন এই রেফারি। এরসঙ্গে ডেনজেল ডামফ্রায়েস-কে দুবার হলুদ কার্ড দেখিয়েছিলেন লহোজ। 

মহানাটকীয় ম্যাচ আর্জেন্টিনা জিতে যাওয়ার পর মাঠের কোনায় দাঁড়িয়ে উৎসব শুরু করে দিয়েছে। আর তারই মধ্যে রেফারি দৌড়ে গিয়ে কিনা বিজিত দলের প্লেয়ারকে হলুদ কার্ড দেখিয়েছিলেন! শেষ বাঁশির পর বিশ্বকাপের মঞ্চে হলুদ কার্ড আর হয়েছে কিনা জানা নেই। তবে লুসেল স্টেডিয়ামে আয়োজিত এই ম্যাচে ১৮টি কার্ড নিশ্চয়ই কুখ্যাত রেকর্ড হয়ে থাকল। আর তাই অত্যন্ত ক্ষুব্ধ, বিরক্ত এবং একইসঙ্গে হতাশা প্রকাশ করেছিলেন মেসি। ম্যাচের শেষে স্প্যানিশ রেফারিকে একহাত নিয়েছিলেন। 

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: বদলার মেজাজে থাকা মেসির আর্জেন্টিনাকে 'ভয়' পাচ্ছেন ক্রোয়েশিয়ার কোচ জাল্টকো দালিচ

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: 'কোথা থেকে এমন রেফারি ধরে নিয়ে আসেন!' ফিফা-র কাছে ক্ষোভ উগরে দিলেন মেসি

অবশ্য মেসি ও রেফারি আন্তোনিও মাতেউ লহোজের মধ্যে ঝামেলা এই প্রথম নয়। এর আগেও মেসির বিরুদ্ধে একাধিক সিদ্ধান্ত দিয়েছেন তিনি। ২০২০ সালে ওসাসুনার বিরুদ্ধে খেলা ছিল বার্সেলোনার। সেই সময় বার্সার জার্সিতে খেলতেন মেসি। ম্যাচ চলাকালীন জার্সি খুলে প্রয়াত মারাদোনাকে শ্রদ্ধা জানানোয় তাঁকে হলুদ কার্ড দেখান লাহোজ। আবার ২০১৩-১৪ লা লিগা মরসুমে অ্যাথলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে মেসির গোল বাতিল করে দিয়েছিলেন এই রেফারিই। সেই ম্যাচ শেষ হয় ১-১ ড্র দিয়ে। 

সেই পুরনো ঘটনা মনে মেসি ফের বলেছিলেন, 'টুর্নামেন্টের আগেই ভয় পাচ্ছিলাম এটা জেনে যে লাহোজ এখানেও আসছে। কিন্তু এই লেভেলের টুর্নামেন্টে যাকে তাকে রেফারিং করানো যায় না। এটা ফিফা-র বোঝা উচিত। এরচেয়ে বেশি কিছু বলতে চাই না। কারণ আমাকে ফিফা শাস্তি পেতে পারি।' 

আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজও সেই রেফারিকে নিয়ে বিরক্ত ছিলেন। অধিনায়ক মেসির সঙ্গে তাল মিলিয়ে তিনিও রেফারিং নিয়ে বলেছিলেন, 'মনে হচ্ছিল, রেফারি নেদারল্যান্ডসকে বাড়তি সুবিধা দিচ্ছিল। কোনও কারণ ছাড়াই ১০ মিনিট যোগ করে দিয়েছিল! বক্সের বাইরে দুই-তিনবার তাদের ফ্রি-কিক দিয়েছে। লহোজ নেদারল্যান্ডসকে গোল করার সুবিধা করে দিয়েছিল। আশাকরি এই অপদার্থ রেফারিকে আর বিশ্বকাপে দেখতে হবে না।'  

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা শেষ পর্যন্ত মেসি আর মার্টিনেজের কথা শুনেছে।  সেই খবরটি দিয়েছে । এক খবরে তারা জানিয়েছে, কাতার বিশ্বকাপ থেকে লাহোজকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। ফলে স্প্যানিশ এই রেফারিকে কাপ যুদ্ধের আর কোনও ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে না। 

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে কার্ড দেখলেন যাঁরা: 

ওয়াল্টার স্যামুয়েল (৩১'), মেসিদের সহকারি কোচ

জুরিন টিম্বার (৪৩')

মার্কোস আকুনা (৪৩')

ক্রিশ্চিয়ান রোমেরো (৪৫')

ওউট ওয়েগহোর্স্ট (৪৫+২')

মেমফিস ডিপে (৭৬')

লিসান্দ্রো মার্টিনেজ (৭৬)

স্টিভেন বার্গহুইস (৮৮')

লিয়ান্দ্রো পারাডেস (৮৯')

লিওনেল স্কালোনি (৯০'), মেসিদের কোচ

লিওনেল মেসি (৯০+১০')

নিকোলাস ওটামেন্ডি (৯০+১২')

স্টিভেন বার্গউইন (৯১')

গঞ্জালো মন্টিয়েল (১০৯')

জার্মান পেজেলা (১১২')

ডেনজেল ডামফ্রায়েস (১২৮')

ডেনজেল ডামফ্রায়েস (১২৮'), দুই হলুদের জন্য লাল

নোয়া লাং (১২৯')

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.