Lionel Messi, FIFA World Cup 2022: লেওনডস্কিরদের বিরুদ্ধে 'ডু অর ডাই' ম্যাচে কেমন প্রথম একাদশ গড়তে পারেন মেসিদের হেড কোচ? জেনে নিন

মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে আর্জেন্টিনার একাদশেও আসতে পারে পরিবর্তন। সৌদি আরবের বিরুদ্ধে প্রথম ম্যাচে আর্জেন্টিনা ডিফেন্সে যে চারজনকে খেলিয়েছিল তাঁরা হলেন রাইটব্যাক নাহুয়েল মোলিনা, লেফটব্যাক নিকোলাস ট্যাগলিয়াফিকো, দুই সেন্টারব্যাক ক্রিশ্চিয়ান রোমেরো ও নিকোলাস ওটামেন্ডি।

Updated By: Nov 30, 2022, 04:28 PM IST
Lionel Messi, FIFA World Cup 2022: লেওনডস্কিরদের বিরুদ্ধে 'ডু অর ডাই' ম্যাচে কেমন প্রথম একাদশ গড়তে পারেন মেসিদের হেড কোচ? জেনে নিন
নক আউট নিশ্চিত করতে পোল্যান্ডকে হারানোর ছক কষছেন লিওনেল স্কালোনি ও লিওনেল মেসি। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: 'দাঁড়ান। দাঁড়ান! এত উত্তেজিক কিংবা উৎসাহিত হওয়ার কিছুই ঘটেনি। আগে পোল্যান্ডকে (Poland) হারাই, এরপর নক আউটে কার বিরুদ্ধে খেলব, সেটা ভাবা যাবে।' রবার্ট লেওনডস্কিদের (Robert Lewandowski) বিরুদ্ধে ৯০ মিনিটের যুদ্ধে নামার আগে সাংবাদিক বৈঠকে এসে কথাগুলো বলছিলেন লিওনেল স্কালোনি (Lionel Scaloni)। আসলে পোল্যান্ডকে হারালে প্রি-কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার (Argentina) প্রতিপক্ষ হতে পারে ফ্রান্স (France)। কিলিয়ান এমবাপের (Kylian Mbappe) দাপটে যারা এবারের বিশ্বকাপের (FIFA World Cup 2022) অন্যতম দাবিদার। তবে এই মুহূর্তে ফ্রান্সের কথা না ভেবে পোল্যান্ডের ডিফেন্স ভাঙার ছক কষছে আর্জেন্টিনা। তাই এই 'ডু অর ডাই' ম্যাচেও কয়েকটি বদল দেখা যেতে পারে। 

স্কালোনি কি শক্তিশালী বিপক্ষকে এড়িয়ে যাওয়ার কথা ভাবছেন? বেশ বোঝা যাচ্ছে, পরের রাউন্ডে যাওয়া নিয়ে ভালোই দুশ্চিন্তায় আছেন লিওনেল মেসিদের (Lionel Messi) হেড কোচ। সৌদি আরবের (Saudi Arabia) বিরুদ্ধে এগিয়ে থেকে ১-২ ব্যবধানে হার নীল-সাদা ব্রিগেডের সব হিসেব ঘেঁটে দিয়েছে। মেসির দাপটে মেক্সিকোর (Mexico) বিরুদ্ধে ০-২ ব্যবধানে জিতলেও, নক আউট এখনও নিশ্চিত নয়। তাই পরের রাউন্ডে যেতে হলে পোল্যান্ডকে হারাতেই হবে। ড্র করলে তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে। 

আরও পড়ুন: FIFA World Cup 2022, ARG vs MEX: 'ম্যাগনিফিসেন্ট মেসি'-র বিশ্বমানের গোল, অপমানের জবাব দিয়ে কাপ যুদ্ধে বেঁচে রইল আর্জেন্টিনা

আরও পড়ুন: Lionel Messi, FIFA World Cup 2022: কাপ যুদ্ধের মঞ্চে কোন নতুন নজির গড়লেন মেসি? জানতে পড়ুন

মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে আর্জেন্টিনার একাদশেও আসতে পারে পরিবর্তন। সৌদি আরবের বিরুদ্ধে প্রথম ম্যাচে আর্জেন্টিনা ডিফেন্সে যে চারজনকে খেলিয়েছিল তাঁরা হলেন রাইটব্যাক নাহুয়েল মোলিনা, লেফটব্যাক নিকোলাস ট্যাগলিয়াফিকো, দুই সেন্টারব্যাক ক্রিশ্চিয়ান রোমেরো ও নিকোলাস ওটামেন্ডি। সেই ম্যাচে দুই গোল হজম করার পর মেক্সিকোর বিরুদ্ধে বদলে ফেলা হয় আর্জেন্টিনার ডিফেন্স। তিন ডিফেন্ডারকে ছেঁটে ফেলেন স্কালোনি। শুধু ওটামেন্ডি নিজের জায়গা ধরে রাখেন। লেফটব্যাকে আসেন মার্কোস অ্যাকুনা, রাইটব্যাকে গঞ্জালো মন্টিয়েল ও সেন্টারব্যাকে লিসান্দ্রো মার্টিনেজ। আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস-এর দাবি, লেওনডস্কিকে রুখতে মন্টিয়েল -মার্টিনেজ-ওটামেন্ডি-অ্যাকুনা, এই চার ডিফেন্ডারের ওপরই আস্থা রাখছেন স্কালোনি।

সৌদির বিরুদ্ধে মাঝমাঠে প্রথম ম্যাচের একাদশে ছিলেন রদ্রিগো ডিপল-লিয়ান্দ্রো পারেদেস-আলেজান্দ্রো গোমেজ। মেক্সিকোর বিরুদ্ধে রদ্রিগো ডিপলকে রেখে বদলে ফেলা হয় বাকি দুজনকে। পারেদেস ও গোমেজের জায়গায় আসেন গুইডো রদ্রিগেজ ও অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টার। তবে সেই ম্যাচেই রদ্রিগেজের বদলি নেমে গোল করেছিলেন 'সুপার সাব' এনজো ফার্নান্দেস। টিওয়াইসি স্পোর্টসের খবর, পোল্যান্ডের বিরুদ্ধে শুরু থেকেই খেলতে পারেন গত ম্যাচের তরুণ গোলদাতা। সেক্ষেত্রে হয়তো বেঞ্চে বসতে পারেন রদ্রিগেজ। ম্যাকঅ্যালিস্টার খেলতে পারেন শুরু থেকেই।

আক্রমণভাগে যথারীতি অ্যাঞ্জেল ডি মারিয়া-লিওনেল মেসি ও লাউতারো মার্তিনেজ খেলবেন। তবে ম্যাচের পরিস্থিতি অনুসারে মার্তিনেজের বদলি হিসেবে জুলিয়ান আলভারেজ নামতে পারেন। এবং দলের গোলকিপার এক ও অদ্বিতীয় এমিলিয়ানো মার্টিনেজ। 

আর্জেন্টিনার প্রথম একাদশ: 

গোলকিপার: এমিলিয়ানো মার্টিনেজ 

ডিফেন্ডার: গঞ্জালো মন্টিয়েল, নিকোলাস ওটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস অ্যাকুনা

মিডফিল্ডার: রদ্রিগো ডিপল, এনজো ফার্নান্দেস, অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টার  

স্ট্রাইকার: অ্যাঞ্জেল ডি মারিয়া, লাউতারো মার্তিনেজ, লিওনেল মেসি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.