FIFA Tribute To Sunil Chhetri: মেসি-রোনাল্ডোর সঙ্গে একাসনে সুনীল! বিদায়লগ্নে কিংবদন্তি কুর্নিশে ভিডিয়ো ফিফার

FIFA Pay Tribute To Sunil Chhetri With Lionel Messi Cristiano Ronaldo: ফিফার বিরল সম্মান সুনীল ছেত্রীকে। তুলনায় মেসি-রোনাল্ডো।

Updated By: May 17, 2024, 05:53 PM IST
FIFA Tribute To Sunil Chhetri: মেসি-রোনাল্ডোর সঙ্গে একাসনে সুনীল! বিদায়লগ্নে কিংবদন্তি কুর্নিশে ভিডিয়ো ফিফার
মেসি-রোনাল্ডোর সঙ্গে একাসনে সুনীল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জানাই ছিল যে সুনীল ছেত্রী (Sunil Chhetri) নামের ফুটবল রবি দ্রুত অস্তাচলে যাবেন। চলে এসেছে সেই সময়। কিংবদন্তি ভারতীয়, গত বিষ্য়ুদবারে সমাজমাধ্য়মের পাতায় আবেগি ভিডিয়ো পোস্ট করে জানিয়েছেন যে, তিনি এবার আন্তর্জাতিক ফুটবলকে আলবিদা বলতে চলেছেন, আগামী ৬ জুন কলকাতায়, যুবভারতী ক্রীড়াঙ্গনে, কুয়েতের বিরুদ্ধে, ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচই হবে তাঁর দেশের জার্সিতে শেষ ম্য়াচ। জি ২৪ ঘণ্টা অনন্য় সম্মানে ভূষিত মহাতারকাকে এবার কুর্নিশ জানাল ফিফা (FIFA)। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা, কিংবদন্তি লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো র (Lionel Messi And Cristiano Ronaldo) সঙ্গে এক পোডিয়ামে সুনীলকে দাঁড় করিয়ে, বুঝিয়ে দিল যে, সুনীল দেশের নন, বিশ্বের সম্পদ। 

আরও পড়ুন: Lionel Messi And Cristiano Ronaldo: 'বুড়ো মেসি-রোনাল্ডো ওখানেই থাক, ইউরোপে ফিরলে এখন খাবি খাবে'!

ফিফা সোশ্য়াল মিডিয়ায় একটি গ্রাফিক্স বানিয়েছে। সেখানে দেখা যাচ্ছে পোডিয়ামে পরপর উপর-নীচ দাঁড়িয়ে রোনাল্ডো-মেসি-সুনীল। ফিফা ছবিতে ক্য়াপশন দিয়েছে, 'অবসরে এক কিংবদন্তি'। এর সঙ্গেই ফিফা প্রথম কমেন্টে লিখেছে, 'সুনীল ছেত্রী, সক্রিয় আন্তর্জাতিক গোলদাতাদের তালিকায় তিনে। আগামী মাসে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচই হবে তাঁর ভারতের জার্সিতে ফাইনাল ম্য়াচ।' এই বিষয়ে সুনীলের একটি ভিডিয়ো ফিফা পোস্ট করেছে। রোনাল্ডো ২০৫ ম্য়াচে করেছেন ১২৮ গোল। মেসির পা থেকে এসেছে ১৮০ ম্য়াচে ১০৫ গোল। সুনীল ১৪৬ ম্য়াচে করেছেন ৯৩ গোল।

গঙ্গাপারের শতাব্দী প্রাচীন ক্লাব মোহনবাগান থেকেই সুনীলের সিনিয়র কেরিয়ারের হাতেখড়ি। ২০০৫ পর্যন্ত সুনীল খেলেছেন সবুজ-মেরুনে। ১৮ ম্যাচে করেছেন ১৮ গোল। এরপর সুনীল জেসিটি (২০০৫-০৮), ইস্টবেঙ্গল (২০০৮-০৯), ডেম্পো (২০০৯-১০), চিরাগ ইউনাইটেড (২০১১), মোহনবাগান (২০১১-১২), চার্চিল ব্রাদার্স হয়ে (২০১৩ লোনে),বেঙ্গালুরু এফসি-র (২০১৩-১৫, ২০১৬ থেকে এখনও) জার্সিতে খেলছেন। সুনীল কিন্তু মেজর লিগ সকারের স্বাদও নিয়েছেন। খেলেছেন কানসাস সিটির হয়ে। সুনীল পর্তুগালের স্পোর্টিং সিপি-র বি টিমের হয়েও খেলেছেন।সুনীল বয়সভিত্তিক ভারতীয় দলের হয়ে অনূর্ধ্ব-২০ ও অনূর্ধ্ব-২৩ পর্যায়ে খেলেছেন।   

সুনীল দেশের হয়ে জিতেছেন এএফসি চ্য়ালেঞ্জ কাপ (২০০৮), সাফ চ্য়াম্পিয়নশিপ (২০১১, ২০১৫, ২০২১, ২০২৩), নেহরু কাপ (২০০৭, ২০০৯, ২০১২), আন্তঃমহাদেশীয় কাপ (২০১৮, ২০২৩) ও ত্রিদেশীয় সিরিজ (২০২৩) জিতেছেন। সুনীল ক্লাব ফুটবলে আই-লিগ (২০১৩-১৪, ২০১৫-১৬), আইএসএল (২০১৮-১৯), ফেডারেশন কাপ (২০১৪-১৫, ২০১৬-১৭) সুপার কাপ (২০১৮) ও ডুরান্ড কাপ (২০২২) জিতেছেন। হয়েছেন সাতবার ভারতের বর্ষসেরা ফুটবলার। ২০০৭, ২০১১, ২০১১, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮, ২০১৮-১৯, ২০২১-২২ সালে এই পুরস্কার তিনি জিতেছেন।

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.