ক্রিকেটের রুল বুক এবার হিন্দিতে! অনুবাদ করে দিলেন ভারতের সিনিয়র আম্পায়ার

অভূতপূর্ব এক কাজ করলেন ১৯ বছর ধরে আম্পায়ারিং করা ভারতের সিনিয়র আম্পায়ার রাজীব রিসোরকর। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 25, 2020, 05:38 PM IST
ক্রিকেটের রুল বুক এবার হিন্দিতে! অনুবাদ করে দিলেন ভারতের সিনিয়র আম্পায়ার

নিজস্ব প্রতিবেদন- ক্রিকেটের রুল বুক এবার হিন্দিতে। অভূতপূর্ব এক কাজ করলেন ১৯ বছর ধরে আম্পায়ারিং করা ভারতের সিনিয়র আম্পায়ার রাজীব রিসোরকর। ঘরোয়া ক্রিকেটে ১৯ বছর ধরে আম্পায়ারিং করছেন মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থার এই সদস্য। ক্রিকেটের নিয়মাবলীর কাস্টডিয়ান (সংরক্ষক) মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব হিন্দিতে অনুবাদ করা এই রুল বুক নিজেদের ওয়েবসাটে আপলোড করবে। ১৭৮৭ সাল থেকে এমসিসি ক্রিকেটের নিয়ম তৈরি এবং সংস্কার করে। 

এমপিসিএ-র কর্তা সঞ্জীব রাও জানিয়েছেন, রাজীব রিসোরকরের এমন একটা দুর্দান্ত কাজ তাঁদের সংস্থার জন্যও গর্বের ব্যাপার। এমসিসি-র ল অব ক্রিকেট (২০১৭ কোড সেকেন্ড এডিশন ২০১৯) হিন্দিতে অনুবাদ করেছেন রাজীব। ভারতীয় ক্রিকেটপ্রেমীরা এবার এমসিসি ওয়েবসাইটে গিয়ে ক্রিকেটের নিয়মাবলী হিন্দিতে পড়তে পারবেন। অনেক সময় ক্রিকেটের বেশ কিছু নিয়ম কঠিন ইংরেজি শব্দে লেখা থাকে বলে ক্রিকেটপ্রেমীদের বুঝতে অসুবিধা হয়। রাজীব তাই নিয়মাবলী হিন্দিতে অনুবাদ করার কথা ভেবেছিলেন। যেমন ভাবনা তেমন কাজ।

আরও পড়ুন-  ২০১৪-র সেই ঝড়, শাস্ত্রীর টিপস! কিং কোহলি হঠাত্ পিছিয়ে গেলেন ছ'বছর

১৯৯৭ সাল থেকে ২০১৬ পর্যন্ত বিসিসিআই-এর আম্পায়ার হিসাবে দায়িত্ব সামলেছেন রাজীব। প্যানেল আম্পায়ার হিসাবে ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পরিচালনা করেছেন তিনি। এখন তিনি আম্পায়ারদের প্রশিক্ষণ (লেভেল থ্রি) দেওয়ার প্যানেলে রয়েছেন। দুদশক ধরে অনেক আম্পায়ারকে প্রশিক্ষণ দিয়েছেন রাজীব। ক্রিকেটের রুল বুক-এর হিন্দিতে অনুবাদ করতে রাজীবের এক মাস সময় লেগেছে। ইংরেজি না জানা মানুষদের জন্যই এমন উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন তিনি। ১০১ টি পাতার এই রুল বুক-এর হিন্দি সংস্করণ এবার এমসিসি-র ওয়েবসাইটে গেলেই পেয়ে যাবেন ক্রিকেট অনুরাগীরা। এর ফলে হিন্দিভাষী আম্পায়রদেরও সুবিধা হবে বলে মনে করছেন রাজীব।  

.