নজিরবিহীন ঘটনা! প্রেসিডেন্ট সহ ক্রিকেট সাউথ আফ্রিকার ১০ সদস্যের পদত্যাগ

বোর্ড কর্তাদের বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ তুলে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত কার্যকলাপ অধিগ্রহণ করে সে দেশের সরকার।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Oct 27, 2020, 08:20 PM IST
নজিরবিহীন ঘটনা! প্রেসিডেন্ট সহ ক্রিকেট সাউথ আফ্রিকার ১০ সদস্যের পদত্যাগ
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ক্রিকেট দক্ষিণ আফ্রিকার অন্দরে বেশ কয়েকদিন ধরেই ডামাডোল চলছিল। অবশেষে ক্রিকেট সাউথ আফ্রিকার ১০ সদস্যের বোর্ডের প্রত্যেক সদস্য তাঁদের সংশ্লিষ্ট পদ থেকে পদত্যাগ করেছে। ক্রিকেট সাউথ আফ্রিকা টুইট করে সেকথা জানিয়েছে।

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট সম্পর্কিত সিদ্ধান্ত নিয়ে থাকে মেম্বার্স কাউন্সিল। সেই কাউন্সিলের সর্বশেষ সভায় বোর্ডের সব সদস্যকে পদত্যাগের জন্য বলা হয়। নিয়ম মেনে ছয় সদস্য রবিবারই পদত্যাগ করেন। সোমবার সকালে বোর্ডের বাকি চার সদস্য পদত্যাগ পত্র জমা দেন। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট জানিয়েছে যে পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।

 

বোর্ড কর্তাদের বিরুদ্ধে অস্বচ্ছতার অভিযোগ তুলে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের সমস্ত কার্যকলাপ অধিগ্রহণ করে সে দেশের সরকার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রণ এখন দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটির হাতে।

এদিকে আইসিসি-র নিয়ম বলছে, কোনও সদস্য দেশের ক্রিকেট বোর্ডে সে দেশের সরকার হস্তক্ষেপ করতে পারে না। সরকারের সঙ্গে সমস্যা না মিটলে দক্ষিণ আফ্রিকাকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করা হতে পারে। ফলে শোরগোল পড়ে যায় বিশ্ব ক্রিকেটে। আইসিসি-র তরফে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকে তাদের সরকারের সঙ্গে সমস্যা মেটাতে হবে।

প্রেসিডেন্ট সহ সব বোর্ড কর্তারা পদত্যাগ করায় শীঘ্রই অন্তর্বর্তীকালীন কোনও কমিটি ঘোষণা করবে দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন এন্ড অলিম্পিক কমিটি।

আরও পড়ুন - চোটের কারণে অস্ট্রেলিয়া সফর থেকে বাদ রোহিত, দুবাইয়ে অনুশীলনে হিটম্যান, রোষের মুখে BCCI

.