সুযোগ নষ্টের খেসারত বাগানের, ডুরান্ড জিতে 'চ্যাম্পিয়ন গানে' নাচ জোড়া গোলের নায়ক জোসেফের

২-১ গোলে ম্যাচ জিতে ডুরান্ড চ্যাম্পিয়ন গোকুলাম কেরালা এফসি। 

Updated By: Aug 25, 2019, 12:45 PM IST
সুযোগ নষ্টের খেসারত বাগানের, ডুরান্ড জিতে 'চ্যাম্পিয়ন গানে' নাচ জোড়া গোলের নায়ক জোসেফের

সুখেন্দু সরকার

১৯ বছর পর ডুরান্ড চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল মোহনবাগানের। কিন্তু, ক্যালিপসোর ছন্দে স্বপ্নভঙ্গ সবুজ মেরুনের। গোকুলামের ত্রিনিদাদ ও টোবাগোর স্ট্রাইকার মার্কাস জোসেফের জোড়া গোল হারিয়ে দিল বাগানকে। শনিবাসরীয় যুব ভারতীতে মোহনবাগানকে ২-১ গোলে হারিয়ে প্রথমবার ডুরান্ড কাপ জিতে নিল গোকুলাম কেরালা এফসি। তাও কলকাতার মাটিতে মাঠভরা মোহনবাগানের দর্শকদের সামনে।  

ফাইনালে সেমির দল থেকে দুটো বদল এনেছিলেন বাগান কোচ কিবু ভিকুনা। গোলে দেবজিত আর শুরু থেকে সুহেরকে দিয়ে শুরু করেন বাগান কোচ।  অন্যদিকে বাগানের ইঞ্জিন জোসেবা বেইতিয়াকে কার্যত বোতলবন্দি করে বাগানের পাসিং ফুটবলকে  ছত্রভঙ্গ  করে দেয় গোকুলাম। সেয়ানে সেয়ানে লড়াই চললেও প্রথামার্ধের একেবারে শেষ দিকে  মার্কাসের ডিফেন্সে চেরা পাস পেয়ে যান গোকুলামের হেনরি কিসেকা। গোলকিপার দেবজিত সে যাত্রায় আটকে দিলেও রেফারি পেনাল্টির নির্দেশ দেন। সঙ্গে দেবজিৎকে হলুদ কার্ড দেখান। স্পট কিক থেকে গোল করতে কোনও ভুল করেননি মার্কাস জোসেফ। প্রথমার্ধে অনেকগুলি সুযোগ পেয়েছিল গোকুলাম।  

দ্বিতীয়ার্ধের শুরুতেই বাগান ডিফেন্সের দুর্বলতার সুযোগ নিয়ে গোকুলামের হয়ে ব্যবধান বাড়ালেন সেই মার্কাস।  ০-২ গোলে পিছিয়ে পরে  গোল করতে মরিয়া হয়ে ওঠে মোহনবাগান। ৬৪ মিনিটে বেইতিয়ার ফ্রি কিক থেকে হেডে গোল করেন সালভা চামারো। ব্যবধান কমানোর পর সমতা ফেরাতে মরিয়া হয়ে ওঠে মোহনবাগান। মুহূর্মুহূ আক্রমণে শেষ দিকে ১০ জনের গোকুলামকে পেয়েও সমতা ফেরাতে পারেনি মোহনবাগান। ইনজুরি টাইমে বক্সে হ্যান্ড বলের জোরালো আবেদন জানায় মোহনবাগান। কিন্তু রেফারি তা নাকচ করে দেন। শেষ পর্যন্ত ২-১ গোলে ম্যাচ জিতে ডুরান্ড চ্যাম্পিয়ন গোকুলাম কেরল এফসি। 

ম্যাচের সেরা গোকুলামের গোলকিপার উবেদ। ১১ গোল করে গোল্ডেন বুট ও টুর্নামেন্টের সেরা ফুটবলার হলেন গোকুলামের মার্কাস জোসেফ। ট্রফি জিতে তাই চ্যাম্পিয়ন সং -এ মেতে ওঠেন গোকুলামের ত্রিনিদাদ ও টোবাগোর স্ট্রাইকার মার্কাস জোসেফ। সাংবাদিক সম্মেলনে এসেও সেই চ্যাম্পিয়ন ডান্স করে দেখালেন লারার দেশের ফুটবলারটি। তবে ক্লান্তিই হারের কারণ হিসেবে দেখছেন বাগান কোচ কিবু ভিকুনা। তবে ০-২ এ পিছিয়ে থেকে যেভাবে দল ঘুরে দাঁড়িয়েছে, সে জন্য ইতিবাচক মনোভাবের প্রশংসা করেন বাগান কোচ।

আরও পড়ুন- আবেগ ভরা টুইটে অরুণ জেটলিকে শ্রদ্ধা কোহলির, উঠে এল ২০০৬-এর এক ঘটনা

.