এসএসসিতে টেস্ট জেতার ৫ টার্নিং পয়েন্ট

নাটক, নাটক আর নাটক। শ্রীলঙ্কা সফরে সিরিজের প্রথম টেস্টে গলেতে রান তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে তাসের ঘরের মত ভেঙে পড়েছিল ভারতীয় ব্যাটিং। জেতা ম্যাচ হেরে গিয়ে চাপে ভারত। দ্বিতীয় টেস্টে কিংবদন্তী কুমার সাঙ্গাকারার বিদায়ী ম্যাচে ঘুরে দাঁড়াল টিম ইন্ডিয়া। ৩ ম্যাচের সিরিজে ভারত ১ শ্রীলঙ্কা ১। গলে তে 'গোল' দিয়েছিল শ্রীলঙ্কা। আর পি সারা ওভালে লোকেশ রাহুল ও অজিঙ্কের চওড়া ব্যাটে ভারতের নাটকীয় প্রত্যাবর্তন। অধিনায়ক বিরাটের প্রথম টেস্ট জয়। শেষ টেস্ট যে জিতবে বাজি তার।

Updated By: Sep 1, 2015, 05:35 PM IST
এসএসসিতে টেস্ট জেতার ৫ টার্নিং পয়েন্ট

ওয়েব ডেস্ক: নাটক, নাটক আর নাটক। শ্রীলঙ্কা সফরে সিরিজের প্রথম টেস্টে গলেতে রান তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে তাসের ঘরের মত ভেঙে পড়েছিল ভারতীয় ব্যাটিং। জেতা ম্যাচ হেরে গিয়ে চাপে ভারত। দ্বিতীয় টেস্টে কিংবদন্তী কুমার সাঙ্গাকারার বিদায়ী ম্যাচে ঘুরে দাঁড়াল টিম ইন্ডিয়া। ৩ ম্যাচের সিরিজে ভারত ১ শ্রীলঙ্কা ১। গলে তে 'গোল' দিয়েছিল শ্রীলঙ্কা। আর পি সারা ওভালে লোকেশ রাহুল ও অজিঙ্কের চওড়া ব্যাটে ভারতের নাটকীয় প্রত্যাবর্তন। অধিনায়ক বিরাটের প্রথম টেস্ট জয়। শেষ টেস্ট যে জিতবে বাজি তার।

এসএসসিতে টেস্ট শুরু প্রথম দিনেই শুরু 'মেঘলা দিনে একলা হওয়ার নাটক'। প্রথম দিনের শুরুর সেশন বাদ দিলে সারা দিনেই চলল বৃষ্টি। মাঠে ব্যাট বল, চার ছক্কা হই হইয়ের বদলে নীল কভারে ঘুমোলো ক্রিকেট। শিখর চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন আগেই। শেষ টেস্টে ওপেন করতে নামলেন পূজারা। নেমেই কামাল। শুরু হেকে শেষ, আয়া রাম গেয়া রামদের সঙ্গে একমাত্র সঙ্গী পূজারা। নট আউট ১৪৫। কথায় আছে, 'মর্নিং শোওস দ্য ডে', পূজারার প্রত্যাবর্তনটাই ছিল ভারতের জয়ের প্রথম ধাপ। অন্যদিকে সাঙ্গার সঙ্গ হারিয়ে কিছুটা হলেও বিমূর্ষ ছিল ম্যাথিউজের লঙ্কা। 'ঝোপ বুঝে কোপ' দিতে মিস করলেন না ইশান্তও। আগুন ঝড়ানো বোলিংয়ে শ্রীলঙ্কা দলের মাজাই ভেঙ্গে দিয়েছিলেন তিনি। ১১১ রানের লিড নিয়ে খেলতে নেমে আগ্রাসী মনোভাব নিয়ে ব্যাট চালাতে শুরু করে প্রথমেই ব্যাকফুটে ছিল ভারত। মাঝে হাল ধরেন রোহিত। অবশেষে রক্ষা করেন মিশ্র এবং অশ্বিন। ভারতীয় ব্যাটিংয়ের লেজের ঝাপটায় নাজেহাল লঙ্কা। বড় রান তাড়া করতে নেমে আবার ইশান্তের বোলিংয়ে মাথা তুলে দাঁড়াতে পারল না লঙ্কা। সাড়ে ৩ সেশনের আগেই ১০ উইকেট হারিয়ে ম্যাথিউজরা করেন ২৮৫ রান। ১১৭ রানে টেস্টে জিতে সিরিজ পকেটে পুড়ে নেয় ভারত।

জয়ের ৫ টার্নিং পয়েন্ট:

*ব্যাট হাতে পূজারার 'বিক্রম'। ১৪৫ নট আউট  থেকে ভারতের স্কোরকে ভাল জায়গায় পৌঁছে দেওয়া।
*ইশান্তের বিধ্বংসী বোলিং।
*সাঙ্গাহীন লঙ্কার মনবলে আঘাত।
*দ্বিতীয় ইনিংসে অমিত মিশ্র ও আর অশ্বিনের দূর্দান্ত পার্টনারশিপের দৌলতে শ্রীলঙ্কার সামনে বড় রানের টার্গেট।
*বোলিংয়ে আবার ইশান্তের আগুন ঝরানো স্পেল সঙ্গে টিম বিরাটের মাইন্ড গেম।  

শ্রীলঙ্কা সফরে প্রথম টেস্ট জয়ের সঙ্গেই অধিনায়ক হিসেবে দেশকে সিরিজ জয়ের নজির এনে দিয়েছে বিরাট। ২২ বছর পর লঙ্কায় শাপমুক্ত হল ভারত। সিরিজ ভারতের। ক্রিকেটকে বিদায় জানানোর শেষ বক্তৃতায় সাঙ্গা বলেছিলেন, 'ম্যাথিউজ, দেশের পতাকা উঁচিয়ে রেখো। জয়ের জন্য খেলতে নেমে হারের ভয় পেয় না'। চেষ্টা করেও সাঙ্গার কথা রাখতে ব্যর্থই হলেন অধিনায়ক ম্যাথিউজ।   

 

.