কেন ক্রিকেট থেকে নিজেকে দূরে সরিয়ে নিলেন Shakib Al Hasan? জানতে পড়ুন

ক্রিকেট থেকে মন হারিয়েছেন শাকিব! তেমনটাই তো দাবি করছে ক্রিকেট মহল!   

Updated By: Mar 7, 2022, 06:32 PM IST
কেন ক্রিকেট থেকে নিজেকে দূরে সরিয়ে নিলেন Shakib Al Hasan? জানতে পড়ুন
পুরো ফিট হয়ে দেশের হয়ে খেলতে চাইছেন শাকিব আল হাসান। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তাঁর দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট খেলার কথা ছিল। সেই জন্য আইপিএল খেলতে রাজি হননি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও জানিয়েছিলেন যে, শাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকায় খেলবেন। দুই ফরম্যাটের দলেই তাঁর নাম আছে। অথচ রবিবার বিজ্ঞাপনের শুটিংয়ের কাজে দুবাই যাওয়ার সময় শাকিব বলে গেলেন যে, তিনি আফ্রিকা সফরে যাবেন না! কিন্তু কেন বাংলাদেশের সর্বকালের সেরা অলরাউন্ডার এমন সিদ্ধান্ত নিলেন? সেটাই হল সবচেয়ে বড় প্রশ্ন। 

শাকিব বলেন, "দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়ে বলতে হয়, আমি মানসিক ও শারীরিকভাবে সে অবস্থায় আছি, মনে হয় না আমার পক্ষে এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেট খেলা সম্ভব। এই কারণেই আমার মনে হয় আমি যদি একটা ব্রেক পাই, আমি যদি ওই আগ্রহটা ফিরে পাই, তাহলে আমার পক্ষে মাঠে ফিরে আসা সহজ হবে।" এরপরেই তিনি যোগ করেন, "আফগানিস্তান সিরিজে আমার মনে হয়েছে আমি একজন প্যাসেঞ্জার। আমি যেটা হয়ে কখনই থাকতে চাই না। আমি খেলাটা একদমই উপভোগ করতে পারিনি। আমি চেষ্টা করেছি কিন্তু হয়নি। আমার মনে হয় এমন মানসিকতা নিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলাটা ঠিক হবে না।" 

শাকিব এই বিষয়ে বোর্ড কর্তাদের সঙ্গে আলোচনা করেছেন। সেটাও তিনি তুলে ধরলেন, "আমি এই কথা জালাল ভাইর সঙ্গেও আলাপ করেছি। জালাল ভাই বলেছেন দুই দিন উনিও চিন্তা করবেন। আমাকেও চিন্তা করার সময় দিয়েছেন। তারপর আসলে সিদ্ধান্ত একটা নেওয়া উচিত হবে বলে আমি মনে করি। এখন পর্যন্ত যদি আমার মানসিক ও শারীরিক অবস্থার উন্নতি না হয়, তাহলে দলের সঙ্গে থাকা উচিত নয়। যেটা আগেও বললাম, আমার নিজের প্রতি নিজের যে প্রত্যাশা, মানুষের যে প্রত্যাশা, সেটা যদি আমি পূরণ করতে না পারি, তাহলে দলে থাকাটা খুবই দুঃখজনক হবে। এটা আমার টিম মেটদের সঙ্গে চিট করার মতো হবে।" 

এই বিষয়ে তাঁর সঙ্গে বোর্ড প্রধান নজমুল হাসান পাপনের সঙ্গেও কথা বলেছেন। সেটা তুলে ধরে শাকিব ফের বলেন, "আমি পাপন ভাইর সঙ্গে কথা বলেছি। খেলব বলে এগ্রিও করেছি। কিন্তু এখন আমার মানসিক ও শারীরিক অবস্থায় আছি… সেটা এমন হতে পারে একদিনের সিরিজ না খেলে টেস্ট সিরিজটা খেলতে পারি। তাহলে হয়তো ভালো মানসিক ও শারীরিক অবস্থায় থাকতে পারব। এগুলো আসলে আলোচনার ওপর নির্ভর করবে। তবে এই মুহূর্তে যদি আমি খেলি তাহলে আমার দেশের সঙ্গে, দলের সঙ্গে চিট করা হবে। এই জিনিসটা আমি অবশ্যই চাই না। আমি চাই নিজের প্রতি নিজের যে প্রত্যাশা, দল আমাকে যেভাবে চিন্তা করে, সেভাবে যেন পারফর্ম করতে পারি সেই অবস্থাতে থাকা।" 

এরপর তিনি আরও বিস্ফোরক মেজাজে জুড়ে দেন, "এমন মানসিক ও শারীরিক অবস্থায় দক্ষিণ আফ্রিকা গিয়ে পারফর্ম করব এমন কোনও গ্যারান্টি নেই। আমি অন্তত জানতে পারব যে আমি আমার সেরা অবস্থানে আছি টু পারফর্ম ফর দ্য কান্ট্রি। কিন্তু আমি যদি জানি যে আমি সেই অবস্থায় নেই তাহলে সময় নষ্ট করার কোনও মানে নেই। অন্য একটা জায়গা নষ্ট করা, দেশের ক্রিকেটের সঙ্গে গাদ্দারি করা ঠিক বলে মনে করি না। আমার ক্যারিয়ারের যে অবস্থা, এখন আমার একটা লং টার্ম প্ল্যান দরকার।" 

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগার্সরা একেবারেই দাগ কাটতে পারেনি। তাই এ বার অস্ট্রেলিয়ায় আয়োজিত  টি-টোয়েন্টি বিশ্বকাপকে পাখির চোখ করছেন শাকিব। সেটাও আকার ইঙ্গিতে বুঝিয়ে দিলেন। বলেন, "আমার ছুটিটা ছয় মাসের ছিল না। আমি এই বছরের নভেম্বর পর্যন্ত, টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত কোনও টেস্ট ম্যাচ খেলব না। আমি একদিনের ফরম্যাট ও টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে চেয়েছিলাম। যেহেতু পর পর দুই বছর দুটি বিশ্বকাপ আছে, আমি সাদা বলে মনোযোগ দিতে চাই। আমার মনে হচ্ছিল এই দুটি বিশ্বকাপে আমাদের বড় কিছু করা সম্ভব। তাই এই দুটি বিশ্বকাপেই মনোযোগ দিতে চাচ্ছিলাম। এর মানে এই না যে আমি টেস্ট ক্রিকেট একদমই ছেড়ে দিতে চেয়েছি। যেহেতু টেস্ট ক্রিকেটে দলের একটা ভারসাম্য তৈরি হয়ে যাচ্ছে, আমার কাছে মনে হয় যদি সাদা বলে মনোযোগ দেই, বয়স, ফিজিক্যাল ফিটনেস, সব কিছু মিলিয়ে আমি হয়তো আরেও ভাল ফল করতে পারতাম।" 

আরও পড়ুন: IPL 2022: সুরাত স্টেডিয়ামে পা রাখতেই MS Dhoni-র CSK-কে নিয়ে উত্তেজনা তুঙ্গে

আরও পড়ুন: Shane Warne Passes Away: কীভাবে প্রয়াত হয়েছিলেন ওয়ার্নি? ময়নাতদন্তের পর জানিয়ে দিল থাইল্যান্ড পুলিস

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.