চমক দিয়েই সিরিজের মাঝপথে হঠাত্‍ টেস্টে অবসর ধোনির, সিডনিতে নেতা কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের মাঝেই হঠাত করে টেস্ট থেকে অবসর নিয়ে নিলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু কী কারনে এই আগাম অবসর? তা নিয়ে রীতিমত ধন্দে ভারতীয় ক্রিকেট মহল। অনেকের মনেই  প্রশ্ন টানা ব্যর্থতা না কি আলাদা কোনও চাপ বাধ্য করল ধোনিকে অবসর নিতে।

Updated By: Dec 30, 2014, 09:00 PM IST
চমক দিয়েই সিরিজের মাঝপথে হঠাত্‍ টেস্টে অবসর ধোনির, সিডনিতে নেতা কোহলি

 

ওয়েব ডেস্ক: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের মাঝেই হঠাত করে টেস্ট থেকে অবসর নিয়ে নিলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু কী কারনে এই আগাম অবসর? তা নিয়ে রীতিমত ধন্দে ভারতীয় ক্রিকেট মহল। অনেকের মনেই  প্রশ্ন টানা ব্যর্থতা না কি আলাদা কোনও চাপ বাধ্য করল ধোনিকে অবসর নিতে।

ক্রমাগত ব্যর্থতা। নেতৃত্ব নিয়ে লাগাতার সমালোচনা। সর্বোপরি মুদগল কমিটির রিপোর্টে তার নাম থাকার শঙ্কাই কি শেষ পর্যন্ত মহেন্দ্র সিং ধোনিকে টেস্ট থেকে অবসর নিতে বাধ্য করল? অবসরের চিত্রনাট্যটা দেখলে অনেকটা এই যুক্তিকেই সমর্থন করবেন বেশিরভাগ ক্রিকেটপ্রেমী। বোর্ড সূত্রে খবর ধোনি নাকি তার অবসর নিয়ে শীর্ষ কর্তাদের সঙ্গে একপ্রস্থ কথাও বলেছিলেন। সেখানে না কি তিনি তাকে নিয়ে অহেতুক বিতর্ক তৈরি হওয়ায় ক্ষোভপ্রকাশও করেছিলেন।

বিসিসিআই যদিও সরকারীভাবে ধোনির অবসরের কারন হিসেবে ক্লান্তিকেই দেখিয়েছেন। কিন্তু বোর্ড সূত্রে জানা গেছে স্পট ফিক্সিং ইস্যুতে তার নাম উঠে আসায় কিছুটা অস্বস্তিতেই ছিলেন ধোনি। তার উপর বিদেশের মাটিতে তার নেতৃত্বে ধারাবাহিকভাবে ব্যর্থ হচ্ছিল দল। একসময় ধোনির নেতৃত্বে আইসিসির টেস্ট ক্রমতালিকায় এক নম্বরে পৌছেছিল ভারত। সেই টিম ইন্ডিয়া তারই নেতৃত্বে নেমে এসেছে ছয়ে। ফলে ড্রেসিংরুমেও তার উপর চাপ বাড়ছিল। টেস্টে বিরাট কোহলিকে নেতৃত্বে আনার জন্য চাপ বাড়ছিল বিসিসিআই-এর উপরও। তারই অবসান ঘটাতে নিজের ৯০ তম টেস্ট খেলে অবসর নিলেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক।

.