শেষ আটে জায়গা করতেই মাঠে নামছে চেক-পোল্যান্ড

শনিবার রাতেই নির্ধারিত হয়ে যাবে গ্রুপ এ থেকে কোন দুটি দল কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেবে। চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে মাঠে নামছে আয়োজক দেশ পোল্যান্ড। এই ম্যাচে যে দল জিতবে, সেই দলই শেষ আটে জায়গা করে নেবে।

Updated By: Jun 16, 2012, 09:32 PM IST

শনিবার রাতেই নির্ধারিত হয়ে যাবে গ্রুপ এ থেকে কোন দুটি দল কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেবে। চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে মাঠে নামছে আয়োজক দেশ পোল্যান্ড। এই ম্যাচে যে দল জিতবে, সেই দলই শেষ আটে জায়গা করে নেবে। দু ম্যাচে তিন পয়েন্ট পেয়ে কিছুটা হলেও অ্যাডভান্টেজ চেক প্রজাতন্ত্রের। যদিও মেগা ম্যাচের আগে চেক কোচকে ভাবাচ্ছে চোট সমস্যা। দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য গোলকিপার পের চেক আর মিডফিল্ডার টমাস রসিস্কি পোল্যান্ড ম্যাচে অনিশ্চিত। রসিস্কির জায়গায় সম্ভবত প্রথম একাদশে শুরু করবেন ড্যানিয়েল কোলার।
প্রথম ম্যাচে রাশিয়ার কাছে হারতে হলেও, পরের ম্যাচেই গ্রিসকে হারিয়ে ঘুরে দাঁড়িয়েছে চেকরা। পোল্যান্ডের বিরুদ্ধে সেই ধারাবাহিকতা বজায় রেখে শেষ ৮`এ জায়গা করে নিতে মরিয়া মিলান ব্যারোসরা। অন্যদিকে,
ঘরের মাঠে একটা মরিয়া লড়াই দিতে চায় পোল্যান্ডও। ছাব্বিশ বছর পর কোনও বড় টুর্নামেন্টের নক আউটে যাওয়ার হাতছানি পোলিশদের সামনে। চেকদের হারিয়ে সেই সুযোগ কাজে লাগাতে চান ডুডকারা। আগের ম্যাচে রাশিয়াকে আটকে দেওয়া দলই মাঠে নামাতে চাইছেন পোলিশ কোচ। পোল্যান্ড আর চেক প্রজাতন্ত্রের মধ্যে এখনও কোনও ম্যাচ ড্র হয়নি। ইউরোর যোগ্যতা নির্ধারনের পর্বে দুই দলের সাক্ষাতে পোল্যান্ড আর চেক একবার করে জিতেছিল। তাই বলাই যায় শনিবার রাতে হাড্ডাহাড্ডি ম্যাচের সাক্ষী থাকতে চলেছে ফুটবলবিশ্ব।
অপর খেলায়, ইউরোয় গ্রুপ লিগের শেষ ম্যাচে গ্রিসের সঙ্গে ড্র করলেই কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেবে রাশিয়া। দু ম্যাচে চার পয়েন্ট পেয়ে গ্রুপ এ-র শীর্ষে রয়েছে ডিক অ্যাডভোকেটের দল। তবে ড্র নয়, জিতেই শেষ আটের রাস্তা পরিষ্কার করতে চাইছে রাশিয়া। প্রথম একাদশে খুব একটা পরিবর্তনের পক্ষপাতি নন রুশ কোচ। তবে রোমান পাবলিউচেঙ্কোকে প্রথম একাদশে আনতে পারেন তিনি। আর্শাভিন আর এবারের ইউরোয় তিন গোল করা জ্যাভোয়েভের উপর ভরসা রাখছেন রাশিয়ার কোচ। অন্যদিকে এবারের ইউরো থেকে ২০০৪ সালের চ্যাম্পিয়নদের বিদায় প্রায় নিশ্চিত। দু ম্যাচে মাত্র এক পয়েন্ট পাওয়া গ্রিস শেষ ম্যাচে রাশিয়াকে হারালেও পরের রাউন্ডে যাওযার জন্য তাকিয়ে থাকতে হবে অন্যম্যাচের ফলাফলের উপর। তার উপর রাশিয়ার বিরুদ্ধে সম্ভব খেলতে পারবেন না গ্রিসের তারকা ফুটবলার চালকিয়াস। প্রতিকূলতা থাকলেও, রাশিয়ার বিরুদ্ধে একটা দলগত লড়াই দিতে চায় ২০০৪-এর ইউরো চ্যাম্পিয়ন গ্রিস।

.