চলে গেলেন ঋদ্ধি, সৌরভদের ব্যাট তৈরির কারিগর

কাউকে ফেরাতেন না।

Updated By: Oct 3, 2018, 06:47 PM IST
চলে গেলেন ঋদ্ধি, সৌরভদের ব্যাট তৈরির কারিগর

নিজস্ব প্রতিনিধি : কাউকে ফেরাতেন না। সে নামজাদা ক্রিকেটার হোন বা অখ্যাত।  সোমনাথ দাশগুপ্ত সম্পর্কে বলতে গিয়ে এই কথাই বলছিলেন ময়দানের কোচ থেকে শুরু করে ক্রিকেটাররা। সোমনাথ দাশগুপ্ত। যাঁর সংস্থা বি দাশগুপ্তা-র ব্যাট হাতে খেলেননি এমন বঙ্গজ ক্রিকেটার পাওয়া মুশকিল। সেই কাছের মানুষ, কাজের মানুষ চলে গেলেন মঙ্গলবার রাতে। হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর আচমকা চলে যাওয়া যেন কিছুতেই মেনে নিতে পারছে না কলকাতা ক্রিকেটমহল।

আরও পড়ুন-  ওপেনে সুযোগ পাচ্ছে সচিন ঘরানার ক্রিকেটার, অভিষেক হচ্ছে পৃথ্বির

ক্রিকেটার জয়োজিত্ বসু বলছিলেন, ''আমাদের মতো ক্রিকেটাররা তাঁর থেকে যে কত সাহায্য পেয়েছি তা বলে বোঝানো মুশকিল। শুধু ভাল ব্যাট বেছে দেওয়া নয়, উনি অনেক ক্ষেত্রে অনেক রকমভাবে ক্রিকেটারদের পাশে থেকেছেন। সোমনাথ দশগুপ্তের চলে যাওয়াটা বাংলার ক্রিকেটের জন্য খুব খারাপ একটা খবর।'' একইরকম আফসোস ঝরে পড়ছিল ভবানীপুর ক্লাবের কোচ আব্দুল মুনায়েমের গলায়। বলছিলেন, ''আমার সঙ্গে ওনার সম্পর্ক দীর্ঘদিনের। সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে শুরু করে ঋদ্ধিমান সাহা, এমনকী ঝুলন গোস্বামী, বাংলার ক্রিকেটের সব নামজাদা ক্রিকেটাররা ওনার সংস্থার তৈরি ব্যাটে খেলেছেন। বাংলার ক্রিকেটের সঙ্গে ওনার সম্পর্কটা আত্মীয়ের মতো।  ময়দানের প্রায় সব ক্রিকেটারের সঙ্গে ওনার যেন আত্মার সম্পর্ক ছিল। কেউ কোনও সাহায্যের আশা নিয়ে গেলে কাউকে ফেরাতেন না। শুধু ক্রীড়া সরঞ্জাম সংস্থার প্রধান বা ক্রিকেটপ্রেমী হিসাবে ওনাকে বিচার করলে ভুল হবে। বাংলার ক্রিকেট একজন ভাল মানুষকে হারাল।''

আরও পড়ুন-  কেন বাদ করুণ? এ বার প্রশ্ন তুললেন ভাজ্জি

ঋদ্ধিমান সাহা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্ধর্ষ ক্যাচ ধরেছিলেন। প্রায় সকল ক্রিকেটপ্রেমীরই সে কথা মনে রয়েছে হয়তো। যার জেরে ঋদ্ধিকে সুপারম্যান আখ্যা দেওয়া হয়েছিল ক্রিকেট সার্কিটে । বাংলার উইকেটকিপারকে কুর্ণিশ জানাতে সোমনাথবাবুর সংস্থা ঋদ্ধির নামে একখানা গ্লাভস প্রকাশ করেছিল। এছাড়া বাংলার পেসার ঝুলন গোস্বামীর নামেও , সোমনাথাবাবু বল প্রকাশ করেছিলেন নিজস্ব উদ্য়োগে। বাংলার ক্রিকেটের প্রতি সোমনাথ দাশগুপ্তের অবদান, ভালবাসা ও সমর্থনের কথা তাই ময়দানের সবার মুখে। সিএবি সভাপতি সৌরভ গঙ্গোপাধ্য়ায় থেকে শুরু করে উত্পল চট্টোপাধ্যায়, সবাই যেন সোমনাথ দাশগুপ্তের অকাল প্রয়াণে শোকস্তব্ধ।

.