কোয়ারেন্টাইনে বাড়িতেই টেবিল টেনিস অনুশীলনের সঙ্গী যখন রোবট

গতবছর নভেম্বরে রিমোট অপারেটেড এই রোবটটি জার্মানি থেকে আমদানি করেছিলেন ...

Updated By: Apr 10, 2020, 08:40 PM IST
কোয়ারেন্টাইনে বাড়িতেই টেবিল টেনিস অনুশীলনের সঙ্গী যখন রোবট

নিজস্ব প্রতিবেদন: করোনা ভাইরাসের জেরে লকডাউন ভারত। ঘরবন্দি ক্রীড়াবিদরাও। অবশ্য নিজেদের মতো প্রস্তুতি সারছেন সবাই। বাদ নেই ভারতের অন্যতম সেরা টেবিল টেনিস খেলোয়াড় জি সাইথিয়ান।

লকডাউনের জেরে অ্যাকাডেমিতে যাওয়ার উপায় নেই। তাই বাড়িতেই টিটি। কিন্তু কার সঙ্গে প্র্যাক্টিস করবেন? টেবিলের ওপারে খেলোয়াড়ের কথা জানতে পারলে রীতিমত চমকে যাবেন। বাড়িতে অনুশীলনে সাইথিয়ানের দোসর কোনও খেলোয়াড় নন বরং আস্ত এক রোবট।

গতবছর নভেম্বরে রিমোট অপারেটেড এই রোবটটি জার্মানি থেকে আমদানি করেছিলেন সাইথিয়ান। তামিলনাডুর স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া অর্থাত্ সাই এবং গো স্পোর্টস ফাউন্ডেশন এই রোবটটি স্পনসর করেছে। এতদিন অ্যাকাডেমিতে এই রোবটটির সঙ্গে অনুশীলন করতেন। কিন্তু এখন অ্যাকাডমি বন্ধ। তাই রোবটটিকে বাড়িত নিয়ে এসেছেন সাইথিয়ান।

এই রোবটটির বেশ কয়েকটি বিশেষত্ব রয়েছে। যেমন ভিন্ন-ভিন্ন গতিতে বল ছুড়তে পারে এই রোবটটি। সেটিং বদল করলে স্পিন করেও বল ছুড়তে সক্ষম এই রোবট। তা ছাড়া বিভিন্ন ট্র্যাজেক্টরি এবং ফ্রিকোয়েন্সিতেও বল ছুড়ে দিতে পারে রোবট। এক মিনিটে ১২০টি বল বেরিয়ে আসতে পারে এই রোবট থেকে। মানে গড়ে প্রতি সেকেন্ড দুটি করে বল ছোড়ে রোবট। ৩০০টি বল লোড করা যায় এই রোবটের মধ্যে।

সব ঠিক থাকলে সেপ্টেম্বরে জাপানের টিটি লিগে খেলার কথা সাইথিয়ানের। ওকায়েমা রিভেটস ক্লাবের হয়ে খেলবেন তিনি। ভারতের প্রথম টিটি খেলোয়াড় হিসেবে জাপানের লিগে খেলবেন বছর সাতাশের সাইথিয়ান।

আরও পড়ুন - লকডাউনে কী করছেন ধোনি? প্রথম ছবি প্রকাশ্যে আনলেন সাক্ষী

.