Commonwealth Games 2022| Harmanpreet Kaur: হরমনপ্রীতের নেতৃত্বে কমনওয়েলথের দল ঘোষণা ভারতের

১৯৯৮ সালে কুয়ালা লামপুরে অনুষ্ঠিত কমনওয়েলথে শেষবার ইভেন্ট তালিকায় ক্রিকেট রাখা হয়েছিল। 

Updated By: Jul 12, 2022, 10:35 AM IST
Commonwealth Games 2022| Harmanpreet Kaur: হরমনপ্রীতের নেতৃত্বে কমনওয়েলথের দল ঘোষণা ভারতের
কমনওয়েলথের দল ঘোষণা ভারতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হরমনপ্রীত কউরের (Harmanpreet Kaur) নেতৃত্বে আসন্ন কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2022) দল বেছে নিল বিসিসিআই (BCCI)। আগামী ২৮ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত বার্মিংহ্যামে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ।

ভারতের প্রমিলা বাহিনীর ভাইস ক্যাপ্টেন হিসাবে বেছে নেওয়া হয়েছে দলের স্টার ওপেনার স্মৃতি মন্ধনাকে (Smriti Mandhana)। ১৯৯৮ সালে কুয়ালা লামপুরে অনুষ্ঠিত কমনওয়েলথে শেষবার ইভেন্ট তালিকায় ক্রিকেট রাখা হয়েছিল। ২৪ বছর পর ফের ক্রিকেটের অন্তর্ভুক্তি হয়েছে। ৯৮-তে ছিল পুরুষদের ক্রিকেট। এবার মহিলাদের ক্রিকেট।

ভারতের দল: হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধনা, শেফালি বর্মা, সবহিনেনি মেঘানা, তানিয়া ভাটিয়া, ইয়াস্তিকা ভাটিয়া, দীপ্তি শর্মা, রাজেশ্বরী গায়কোয়াড়, পুজা বস্ত্রকার, মেঘনা সিং, রেনুকা ঠাকুর, জেমিমা রডরিগেজ, রাধা যাদব, হরলিন দেওল ও স্নেহ রানা।

দলে প্রত্যাবর্তন করলেন স্নেহ রানা। তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে সদ্যসমাপ্ত সিরিজে খেলেননি। চোটের জন্য এই অলরাউন্ডারকে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাবে ছিলেন। চোট সারিয়ে দলে ফিরলেন তিনি। হরমনপ্রীতের দলের প্রথম পছন্দের উইকেটকিপার হিসাবে রয়েছেন ইয়াস্তিকা ভাটিয়া। স্টাম্পার হিসাবে রয়েছেন তানিয়া ভাটিয়াও। তানিয়াকে দলে নিয়ে কিছুটা চমকে দিয়েছে নীতু ডেভিডের নির্বাচক কমিটি। এই উইকেটকিপার-ব্যাটার দেশের হয়ে ২২ ইনিংসে ১৬৬ রান করেছেন। তাঁর গড় ৯.৭২ ও স্ট্রাইক রেট ৯৪। বাংলার রিচা ঘোষ সেখানে ১৯১ রান করেছেন ১৪ ম্যাচে। তাঁর স্ট্রাইক রেট ১১২-র ওপর। রিচা রয়েছেন স্ট্যান্ড বাইতে। সম্প্রতি তিনি পারফরম্যান্সে নজর কাড়তে পারেননি। রিজার্ভে রয়েছেন অভিজ্ঞ লেগ স্পিনার পুনম যাদব। প্রথম একাদশে তাঁর সুযোগ পাওয়া নিশ্চিত নয় যদিও। পেসার সিমরন দিলও আছেন স্ট্যান্ড বাইতে। ভারতীয় দলে তিন পেসার মেঘনা সিং, রেনুকা ঠাকুর ও পুজা বস্ত্রকার।

দিন তিনেক আগে ইডেন গার্ডেন্সে 'সাবাশ মিঠু' ছবির প্রচারের জন্য কলকাতায় এসেছিলেন ভারতের প্রাক্তন ক্যাপ্টেন মিতালি রাজ। হরমনপ্রীতের প্রশংসা করেন তিনি। মিতালি অবসর নেওয়ার পর শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের প্রমিলা বাহিনী হরমনপ্রীতের ক্যাপ্টেনসিতে মাঠে নেমেছিস। শ্রীলঙ্কার বিরুদ্ধে আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপ খেলে টিম ইন্ডিয়া। তিন ম্যাচের টি-২০ সিরিজ হরমনপ্রীতরা জিতে নিয়েছে ২-১ ব্যবধানে। এরপর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কা হোয়াইটওয়াশ করে ভারতকে।  মিতালির কাছে প্রশ্ন ছিল, কমনওয়েলথে ক্রিকেটের অন্তর্ভুক্তি তিনি কেমন ভাবে দেখছেন? মিতালি বলেছিলেন, "ক্রিকেটের অন্তর্ভুক্তি ভাল বিষয়। হরমনপ্রীত কউরের নেতৃত্বে ভারত ভাল পারফর্ম করেছে। এই ক্রিকেটই এগিয়ে নিয়ে যেতে হবে। কমনওয়েলথে ভারতকে ভাল খেলে পদক জিততে হবে।" এখন দেখার কমনওয়েলথে ভারত কী করে!

আরও পড়ুন: Virat Kohli | IND vs ENG 1st ODI: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে নাও খেলতে পারেন কোহলি!

আরও পড়ুন: Sunil Gavaskar | Virat Kohli: 'রোহিত শর্মা রান না করলে কেউ কথা বলে না!' বিরাটের পাশে সুনীল গাভাসকর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.