চুনী গোস্বামীর প্রয়াণে শোকস্তব্ধ তাঁর স্কুল ক্রিকেটের ক্যাপ্টেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ

ফুটবলার নয়, ক্রিকেটার চুনী গোস্বামীকে চিনেছিলেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Apr 30, 2020, 09:49 PM IST
চুনী গোস্বামীর প্রয়াণে শোকস্তব্ধ তাঁর স্কুল ক্রিকেটের ক্যাপ্টেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ

কৌস্তুভ গাঙ্গুলি

 

ফুটবলার নয়, ক্রিকেটার চুনী গোস্বামীকে চিনেছিলেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। স্কুল ক্রিকেটে চুনী গোস্বামীর হাতেখড়ি হয়েছিল সাহিত্যিক বুদ্ধদেব গুহর অধিনায়কত্বেই।

সালটা ১৯৪৫। তীর্থপতি ইনস্টিটিউশনের ক্রিকেট টিমে তখন অধিনায়কত্ব করতেন বুদ্ধদেব গুহ। ম্যাচের দিন ক্রিকেট দলে একজন সদস্য কম পড়ায় চুনী গোস্বামীকে দলে নেন বুদ্ধদেব গুহ। তখন চুটিয়ে ফুটবল খেলতেন চুনী গোস্বামী। তাঁকে ক্রিকেট দলে নেওয়ায় অনেকেই অবাক হয়েছিলেন। স্কুল টিমে প্রথম ম্যাচেই তাক লাগিয়ে দেন চুনী গোস্বামী। ব্যাট হাতে সেদিন ৪২ রান করেন তিনি। বোলিংয়েও দুরন্ত নজর কাড়েন চুনী গোস্বামী। বল হাতে ৪ উইকেট নেন তিনি।

চুনী গোস্বামীর প্রয়াণে শোকস্তব্ধ সাহিত্যিক তথা চুনী গোস্বামীর ক্যাপ্টেন বুদ্ধদেব গুহ। তিনি বলেন, "স্কুল ক্রিকেটে তখন ৪২ রান করা মোটেই সহজ কাজ ছিল না। আমি স্পিন বোলিং-এ বিশ্বাস করতাম না। বিপক্ষ দলের উইকেট পড়ছিল না। চূণী নিজে এসে আমাকে বলল ও বোলিং করবে। লেগ স্পিন করে চার উইকেট নেয় চুনী। সেই থেকে আমার স্পিন বোলিংয়ে বিশ্বাস শুরু। আরও কত স্মৃতি আমার মনে পড়ছে। আমার থেকে দু'বছরের ছোট ছিল ও। তবু আমরা মিশতাম বন্ধুর মতোই। চুনীর স্ত্রী আমার লেখা পড়তে ভালোবাসতো। ক্রিকেটের সঙ্গে ও খুব ভালো টেনিসও খেলত। সমস্ত খেলাতেই ও সমান পারদর্শী ছিল।"

ফুটবল এবং ক্রিকেট সমস্ত খেলাতেই তীর্থপতি ইনস্টিটিউশনকে চ্যাম্পিয়ন করিয়েছিলেন সুবিমল (চূনী) গোস্বামী। তাঁর প্রয়াণে শোক জ্ঞাপন করেছে তীর্থপতি ইনস্টিটিউশনও।

 

আরও পড়ুন - আমি দেখেছি, উত্তম কুমারও চুনী গোস্বামীকে খাতির করে চলতেন, স্মৃতিচারনায় সুভাষ

.