কোপার ৯৯ বছরের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন চিলি

রুদ্ধশ্বাস লড়াইয়ে পেনাল্টি শুট আউটে আর্জেন্টিনাকে ৪-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। কোপার ৯৯ বছরের ইতিহাসে প্রথমবার লাতিন সেরা হয়ে নজির গড়লেন অ্যালেক্সি স্যাঞ্চেজ, আর্তুরা ভিদালরা। 

Updated By: Jul 5, 2015, 06:55 PM IST
কোপার ৯৯ বছরের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন চিলি

ব্যুরো: রুদ্ধশ্বাস লড়াইয়ে পেনাল্টি শুট আউটে আর্জেন্টিনাকে ৪-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। কোপার ৯৯ বছরের ইতিহাসে প্রথমবার লাতিন সেরা হয়ে নজির গড়লেন অ্যালেক্সি স্যাঞ্চেজ, আর্তুরা ভিদালরা। 

আর্জেন্টিনার থেকে কিছুটা পিছিয়ে শুরু করলেও চমক দিল এবারের কোপার ডার্ক হর্স চিলি। অন্যদিকে বিশ্বকাপ ফাইনালের এক বছর পর কোপার ফাইনালেও হার মেসিদের। কোচ সাম্পোর্লির স্ট্যাটেজি ও ভিদাল,ভার্গাসদের প্রেসিং ফুটবলার কাছে হারল মানল আর্জেন্টিনা। ঘরের মাঠে মেগা ফাইনালে দুরন্ত গতিতে শুরু করে চিলির ইয়ং ব্রিগেড। ম্যাচের ১০ মিনিটেই ভিদালের শট রোমেরো না বাঁচালে এগিয়ে যেতে পারত চিলি। অন্যদিকে আগুয়েরোর দুরন্ত হেড বাঁচান চিলির গোলরক্ষক ব্রাভো। ম্যাচের প্রথমার্ধের দীর্ঘ সময় ধরে চিলির গতির সঙ্গে পেরে উঠছিল না মার্টিনো ব্রিগেড। আর মেসির খেলা থামাতে কখনও তিনজন তো কখনও চারজন ফুটবলারকে ব্যবহার করেছেন চিলির কোচ। এলএম টেন বল পেলেই ভিদাল, মেদেলরা তাকে ঘিরে ধরেছেন। এরই মধ্যে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে মাঠ ছাড়েন অ্যাঞ্জেল দি মারিয়া। গোলের খোঁজে ম্যাচের নব্বই মিনিট ধরে দুটি দল ওপেন ফুটবল খেললেও রক্ষণ ভাঙতে পারেনি চিলি ও আর্জেন্টিনা। ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট আগে গোল করে আর্জেন্টিনাকে জেতানোর সুযোগ এসেছিল লাভেজ্জির সামনে। ডেডলক না ভাঙায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১২০ মিনিটেও খেলার ফল গোলশূন্য থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকার। স্নায়ুর লড়াইয়ে ব্যর্থ হয় আর্জেন্টিরা। চিলির হয়ে পরপর গোল করেন আরাঙ্গেস,ভিদাল,স্যাঞ্চেজ। মেসি গোল করলেও পেনাল্টি মিস করেন হিগুয়াইন,বানেগারা। ফলে বাইশ বছরের ট্রফি খরা কাটানোর স্বপ্ন অধরাই থেকে গেল মেসির আর্জেন্টিনার। ২০০৭-এর পর এবারও কোপা ফাইনালে উঠে খালি হাতে ফিরতে হল মারাদোনার দেশকে। অন্যদিকে ঘরের মাঠে বাজিমাত করে চিলির ফুটবলে নতুন ইতিহাস তৈরি করলেন স্যাঞ্চেজ-ভিদালরা।

.