IND VS ENG: এক টেক্সটাইল ইঞ্জিনিয়ারের হাতে ঝুলছে ভারতের ভাগ্য

তিনি পেশায় ব্যবসায়ী। আরও ভালভাবে বললে টেক্সটাইল ইঞ্জিনিয়ার। 

Updated By: Feb 1, 2021, 03:49 PM IST
IND VS ENG: এক টেক্সটাইল ইঞ্জিনিয়ারের হাতে ঝুলছে ভারতের ভাগ্য

নিজস্ব প্রতিবেদন-  তিনি কখনও প্রথম শ্রেণির ক্রিকেটের উইকেট বানাননি। বয়সভিত্তিক টুর্নামেন্টের ম্যাচে কয়েকটা পিচ তৈরি করেছেন নিজের হাতে। অভিজ্ঞতা বলতে এটুকুই। তিনি পেশায় ব্যবসায়ী। আরও ভালভাবে বললে টেক্সটাইল ইঞ্জিনিয়ার। কিন্তু সেই তাঁর হাতেই এখন ঝুলে রয়েছে Team India-র ভাগ্য। ভারত-ইংল্যান্ড সিরিজের প্রথম দুটি টেস্টের পিচ বানানোর দায়িত্ব তাঁর হাতেই তুলে দিয়েছে তামিলনাড়ু ক্রিকেট সংস্থা (TNCA)। এত বড় দায়িত্ব পেয়ে ৪২ বছর বয়সী ভি রমেশ কুমার নিজেই অবাক। তবে দায়িত্ব পালনে ঝাঁপিয়ে পড়েছেন এই Curator. 

Test হোক বা One-day, পিচ বড় ভূমিকা রাখে। পিচের আচরণ অনুযায়ী ক্রিকেটারদের খেলার ধরণও বদলাতে হয়। ঘরের মাঠে সিরিজ হলে যে কোনও দেশই নিজেদের সুবিধামতো পিচ তৈরি করে। আর তাই পিছ তৈরির আগে বিস্তর পড়াশোনা করেন কিউরেটর। ভি রমেশের অভিজ্ঞতা কম। তবে তিনি পিচে ‘ইংলিশ লুক’ থাকবে বলে দাবি করেছেন। চেন্নাইয়ের পাটা পিচের এমনিতেই বদনাম রয়েছে। তবে রমেশের বানানো উইকেটে কিন্তু সবুজের আভা রয়েছে। আউটফিল্ড-এও সবুধের আধিক্য রয়েছে। ফলে সেখানে England-এর ক্রিকেটাররাও সুবিধা পেতে পারেন।

আরও পড়ুন-  ৩৭ বলে Century, এবার IPL নিলামে কোটিপতি হতে পারেন এই ভারতীয় ক্রিকেটার

তিরুপুরে একটি অ্যাকাডেমি রয়েছে রমেশের। ক্রিকেটেরর প্রতি তাঁর প্রচণ্ড টান। BCCI-এর পিচ কিউরেটর দলজিৎ সিংহের কাছে একটি কোর্স করেছেন রমেশ। জানুয়ারির প্রথম সপ্তাহে পিচ বানানোর প্রস্তাব দিতে তাঁকে ফোন করেন বোর্ডের এক কর্তা। দুদিন পর থেকেই কাজে লেগে পড়েন রমেশ। বিসিসিআই-এর  পিচ কমিটির সদস্য তাপস চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে চেন্নাইয়ের পিচ তৈরির কাজ করছেন। চিপকে মোট আটটি পিচ রয়েছে। কাজ চলছে চারটতে। টেস্ট প্রতি দুটি করে পিচ। রমেশ জানিয়েছেন, Test-এর প্রথম দিন ফাস্ট বোলাররা সুবিধা পাবে। দ্বিতীয় এবং তৃতীয়দিন ব্যাটসম্যানদের দাপট থাকবে। চতুর্থ দিন থেকে স্পিনাররা রাজত্ব করবে।

.