কোহলি হারলে হারাবেন কপিলকে, আর জিতলে গাঙ্গুলিকে

টেস্ট জেতার পরিসংখ্যান অনুযায়ী অধিনায়ক বিরাটের আগে আছেন কেবল ধোনি (২৭) এবং সৌরভ (২১)। বিরাট কোহলি ইতিমধ্যেই ৩০ ম্যাচে ভারতের নেতৃত্ব দিয়ে ২০ ম্যাচে জয় এনে দিয়েছেন। দুপ্লেসিসদের বিরুদ্ধে ১টি টেস্ট জিতলেই সৌরভকে ছুঁয়ে ফেলবেন ক্যাপ্টেন কোহলি।

Updated By: Jan 4, 2018, 02:18 PM IST
কোহলি হারলে হারাবেন কপিলকে, আর জিতলে গাঙ্গুলিকে

ওয়েব ডেস্ক: 'রামধনু' দেশে সবথেকে উজ্জ্বলতম নক্ষত্রের নাম হতে চলেছেন বিরাট কোহলি। ম্যান্ডেলার দেশেই দুই প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব এবং সৌরভ গাঙ্গুলির রেকর্ড ভাঙার দোরগোড়ায় ২৯ বছর বয়সী ভারত অধিনায়ক। দক্ষিণ আফ্রিকায় ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত, আর এই তিন ম্যাচেই যদি অধিনায়ক থাকেন বিরাট, তাহলেই কেল্লাফতে! অধিনায়ক হিসেবে ভারতকে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে কপিল দেবকে টপকে যাবেন বিরাট। 

আরও পড়ুন- 'পরীক্ষায় বসতে হবে অধিনায়ক বিরাটকে', সিংহের দেশে অভিযানের আগে পরামর্শ মহারাজের

ভারত অধিনায়ক হিসেবে মেন ইন ব্লু-কে ৩৪টি টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। ২৯ বছরের বিরাট এখনই দাঁড়িয়ে ৩২ ম্যাচে। জোহানেসবার্গে (তৃতীয় টেস্ট) ভারত অধিনায়কের ব্যাটন কোহলির হাতে থাকলে, সেই রেকর্ড ভেঙে পাঁচ নম্বরে চলে আসবেন 'চিকু'। 

আরও পড়ুন- মুনরোর দাপটে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজ জয় নিউজিল্যান্ডের

অন্যদিকে বিরাট কোহলির সামনে রয়েছে সৌরভের রেকর্ড ভাঙার হাতছানিও। টেস্ট জেতার পরিসংখ্যান অনুযায়ী অধিনায়ক বিরাটের আগে আছেন কেবল ধোনি (২৭) এবং সৌরভ (২১)। বিরাট কোহলি ইতিমধ্যেই ৩০ ম্যাচে ভারতের নেতৃত্ব দিয়ে ২০ ম্যাচে জয় এনে দিয়েছেন। দুপ্লেসিসদের বিরুদ্ধে ১টি টেস্ট জিতলেই সৌরভকে ছুঁয়ে ফেলবেন ক্যাপ্টেন কোহলি। আর যদি ২টি টেস্টে জয় পায় ভারত, সেক্ষেত্রে সৌরভকে তো ছাপিয়ে যাবেনই, একই সঙ্গে ভাঙতে পারবেন সর্বকালের রেকর্ড। 

আরও পড়ুন- কেপটাউনের হাসপাতালে ভর্তি জাদেজা, 'ম্যাচ ফিট' ধাওয়ান    

বিগত ২৫ বছরে সিরিজ তো দূর, দক্ষিণ আফ্রিকায় টেস্ট ম্যাচ জেতার পরিসংখ্যানেও দূরবীন দিয়ে খুঁজতে হয় ভারতকে। গত আড়াই দশকে গান্ধীর দেশ ম্যান্ডেলার দেশে জিতেছে মাত্র ২টি টেস্ট। সৌরভ এবং ধোনির নেতৃত্বেই প্রোটিয়দের ধরাশায়ী করতে পেরেছিল মেন ইন ব্লু। সেক্ষেত্রে বিরাট তিন ম্যাচের সিরিজে ২টি টেস্টে জিতলে একই সঙ্গে ভাঙবেন ধোনি এবং সৌরভের রেকর্ড। তবে প্রশ্ন একটাই, সৌরভ গাঙ্গুলি, মহেন্দ্র সিং ধোনি যা করতে পারেননি, তা কি আদৌ করে দেখাতে পারবেন 'মর্ডান মাস্টার'?

.