২০১৯ বিশ্বকাপ থেকে কি পাকিস্তানকে নির্বাসনে পাঠানো সম্ভব? ব্যাখ্যা দিলেন সৌরভ গাঙ্গুলি

দিল্লিতে অনুষ্ঠিত শুটিং বিশ্বকাপে পাকিস্তানের দুই শুটারকে ভিসা না দিয়ে উল্টে ভারতই বিপাকে পড়ে গিয়েছে।

Updated By: Feb 26, 2019, 11:40 AM IST
২০১৯ বিশ্বকাপ থেকে কি পাকিস্তানকে নির্বাসনে পাঠানো সম্ভব? ব্যাখ্যা দিলেন সৌরভ গাঙ্গুলি

নিজস্ব প্রতিবেদন : পুলওয়ামায় জঙ্গিহামলার প্রত্যাঘ্যাত হেনেছে ভারতীয় বায়ু সেনা। কিন্তু বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ বয়কট করা হবে কিনা সেই নিয়ে ইতিমধ্যেই বিসিসিআই-এর প্রশাসনিক কমিটি বৈঠক করেছে। সন্ত্রাসকে মদত দেয় এমন দেশের সঙ্গে কোনও সম্পর্ক নয়। এমনকী আইসিসিকে তারা চিঠিও দিয়েছে। আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানকে এক ঘরে করে দিতে কোমর বেঁধে লেগেছে ভারত। COA প্রধান বিনোদ রাই তো দক্ষিণ আফ্রিকার উদাহরণ টেনে পাকিস্তানকে সমস্ত খেলাধুলো থেকে নির্বাসিত করা উচিত বলে মনে করেন। কিন্তু বাস্তবে পাকিস্তানকে কি বিশ্বকাপ থেকে নির্বাসিত করতে পারে আইসিসি?  

আরও পড়ুন - দক্ষিণ আফ্রিকার মতো পাকিস্তানকেও নির্বাসিত করা হোক! দাবি তুললেন COA প্রধান বিনোদ রাই

একটি সর্বভারতীয় টিভি চ্যানেলে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, "পাকিস্তানের বিরুদ্ধে ভারত এখন আর  দ্বিপাক্ষিক সিরিজে খেলে না। ভারত-পাকিস্তান শেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছে ২০০৬ সালে। কিন্তু পাকিস্তানকে বিশ্বকাপের আসর বা আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করার যে চেষ্টা সেটা কতটা সফল হবে, তা নিয়ে আমার সন্দেহ রয়েছে, কারণ এটা খুব বড় ব্যাপার।" দিল্লিতে অনুষ্ঠিত শুটিং বিশ্বকাপে পাকিস্তানের দুই শুটারকে ভিসা না দিয়ে উল্টে ভারতই বিপাকে পড়ে গিয়েছে। দুই পাক শুটারকে ভিসা না দেওয়ায় ভবিষ্যতে IOC-র অধীনে থাকা কোনও মেগা ইভেন্টের আয়োজন করতে সমস্যায় পড়বে ভারত। সৌরভ বলেন, " দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ করতে পারে যে কোনও দেশ। সেটা তাদের ব্যাপার। কিন্তু অন্য কোনও দেশকে নির্বাসিত করার বিষয়টি সেই সংশ্লিষ্ট খেলার নিয়ামক সংস্থার ওপরই নির্ভর করবে।"

আরও পড়ুন - চার বলে চার উইকেট! টি-টোয়েন্টিতে রেকর্ড রশিদ খানের, ছুঁয়ে ফেললেন মালিঙ্গাকে

পাশাপাশি প্রশাসনিক দিক থেকে মহারাজের যুক্তি, " আইসিসি আলাদা একটি প্রতিষ্ঠান। বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা একটি প্রতিযোগিতা। এটা কোনও দ্বিপাক্ষিক সিরিজ নয়। আমার মনে হয়, পাকিস্তানকে বিশ্বকাপ বা আন্তর্জাতিক ক্রিকেট থেকে বাতিল করা সম্ভব নয়। যদিও বিশ্বকাপের এখনও অনেক দেরি আছে। কিন্তু ভারত বা ভারত সরকারের পক্ষে আইসিসি-তে গিয়ে পাকিস্তানকে নির্বাসিত করার দাবি জানানোর বিষয়টি খুব কঠিন হবে।" অর্থাত্ ভারতের দাবি মেনে পাকিস্তানকে বিশ্বকাপ থেকে নির্বাসিত করাটা যে সহজ নেয় সেটা মেনে নিচ্ছেন মহারাজও।

.