হায় রে ব্রাজিল! 'অভিশপ্ত হাতে' কোপায় ৩০ বছর পর গ্রুপ লিগ থেকেই বিদায় দুঙ্গার দলের

বিশ্বকাপ সেমিফাইনালে দেশের মাটিতে জার্মানির কাছে সাত গোল খেয়ে বিদায় নেওয়ার পর আরও বড় লজ্জা ব্রাজিল ফুটবলের। কোপা আমেরিকা থেকে বিদায় নিল 'ফুটবলের দেশ' ব্রাজিল।

Updated By: Jun 13, 2016, 11:49 AM IST
হায় রে ব্রাজিল! 'অভিশপ্ত হাতে' কোপায় ৩০ বছর পর গ্রুপ লিগ থেকেই বিদায় দুঙ্গার দলের

ওয়েব ডেস্ক: বিশ্বকাপ সেমিফাইনালে দেশের মাটিতে জার্মানির কাছে সাত গোল খেয়ে বিদায় নেওয়ার পর আরও বড় লজ্জা ব্রাজিল ফুটবলের। কোপা আমেরিকা থেকে বিদায় নিল 'ফুটবলের দেশ' ব্রাজিল।

নামগোত্রহীন পেরুর কাছে ০-১ গোলে হেরে গ্রুপ লিগ থেকেই ছিটকে যেতে হল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। বিতর্কিত গোলে জয় পেল পেরু। ফিফা র‌্যাঙ্কিংয়ে পেরুর স্থান ৪৮। কোপায় ৩০ বছরে এই প্রথমবার গ্রুপ লিগ থেকে বিদায় নিল ব্রাজিল।

ম্যাচের ৭৫ মিনিটে পেরুর হয়ে জয়সূচক গোল করেন রাউল রুই দিয়াজ। অ্যান্ডি পোলোর ক্রশ হাত দিয়ে গোলে ঢুকিয়ে দেন পেরুর এই স্ট্রাইকার। দেখুন সেই অভিশপ্ত হাতের গোল

শতর্বষের কোপায় পেরুর কাছে হেরে ব্রাজিলের বিদায়ের ঘটনাটা একেবারে প্রতীকি হয়ে থাকল। কারণ বিশ্বফুটবলে সাম্বার সাম্প্রতিক ব্যর্থতা চোখে পড়ার মত হতশ্রী। যে দেশকে বলা হয় ফুটবলের দেশ। যে দেশে পেলে, রোনাল্ডো,রোনাল্ডোনহিদোর জন্ম। যে দেশে সবচেয়ে বেশি পেশাদার ফুটবলার বিদেশে খেলেন। সে দেশের এমন অবস্থা কেন হবে?

 

সাম্প্রতিককালে ব্রাজিলের হতশ্রী পারফরম্যান্স

২০০৬ বিশ্বকাপ- কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়
২০১০ বিশ্বকাপ- কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়
২০১৪ বিশ্বকাপ- সেমিফাইনাল থেকে বিদায়

২০১১ কোপা আমেরিকা- কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়
২০১৫ কোপা আমেরিকা- কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়
২০১৬ কোপা আমেরিকা- গ্রুপ লিগ থেকে বিদায়

.