ব্র্যাডম্যানের ব্যাটিং গড়ের রেকর্ড যার জন্য অসুরক্ষিত দেখাচ্ছে!

৯৯.৯৪। ক্রিকেটে কত রেকর্ড ভাঙা হয়েছে, কত রেকর্ড গড়া হয়েছে, কিন্তু ব্যাটসম্যানদের কাছে এই সংখ্যাটা এমন একটা যেটা পর্বতারোহিদের কাছে যা অলিম্পাস মুনের মত। মানুষ পৃথিবীর উচ্চতম শৃঙ্গ এভারেস্টে চড়ে ফেলেছে, শুধু চড়া হয়নি সৌরজগতের সবচেয়ে উঁচু শৃঙ্গ অলিম্পাস মুনে। যা আছে মঙ্গলে। ডন ব্র্যাডম্যানের এই রেকর্ডটাও অনেকটা অলিম্পাস মুনে চড়ার মত ব্যাপার। চড়ব কী করে এতো অন্য গ্রহের ব্যাপার।  

Updated By: Jul 27, 2016, 02:29 PM IST
ব্র্যাডম্যানের ব্যাটিং গড়ের রেকর্ড যার জন্য অসুরক্ষিত দেখাচ্ছে!

ওয়েব ডেস্ক: ৯৯.৯৪। ক্রিকেটে কত রেকর্ড ভাঙা হয়েছে, কত রেকর্ড গড়া হয়েছে, কিন্তু ব্যাটসম্যানদের কাছে এই সংখ্যাটা এমন একটা যেটা পর্বতারোহিদের কাছে যা অলিম্পাস মুনের মত। মানুষ পৃথিবীর উচ্চতম শৃঙ্গ এভারেস্টে চড়ে ফেলেছে, শুধু চড়া হয়নি সৌরজগতের সবচেয়ে উঁচু শৃঙ্গ অলিম্পাস মুনে। যা আছে মঙ্গলে। ডন ব্র্যাডম্যানের এই রেকর্ডটাও অনেকটা অলিম্পাস মুনে চড়ার মত ব্যাপার। চড়ব কী করে এতো অন্য গ্রহের ব্যাপার।  

আরও পড়ুন-কোন দেশের কোন ব্যাটসম্যান ওয়ার্নের সবথেকে প্রিয়?

কবে ১৯৪৮ সালে যখন অবসর নিয়েছিলেন ডন ব্র্যাডম্যান, তারপর থেকে তাঁর সেই ৯৯.৯৪ ব্যাটিং গড় ভাঙা তো দূরে থাকা কেউ কাছাকাছিই আসতে পারেননি। ব্র্যাডম্যানের এই অবিশ্বাস্য রেকর্ডের সবচেয়ে সবচেয়ে কাছাকাছি যিনি তাঁর ব্যাটিং গড় গ্রাহাম পোলকের, ৬০.৯২। তাও পোলক খেলেছিলেন মাত্র ২৩টা টেস্ট।

আরও পড়ুন-অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে বেশী সোনা জেতা ৬টা দেশ

আসলে দুটো ইনিংসে খেলা টেস্টে ৫০-এর ওপর ব্যাটিং গড় থাকাটাকেই কঠিন ব্যাপার বলে মনে করা হয়। সেখানে কেউ ১০০-এর কাছাকাছি ব্যাটিং গড় থাকাটা তো অবিশ্বাস্য হবেই। কিন্তু জানেন কী খুব নিঃশব্দে ডনের ব্যাটিং গড়ের খুব কাছাকাছি চলে গিয়েছেন এক অস্ট্রেলিয়ান ক্রিকেটার। আর বাবা, হ্যাঁ, তিনি এখনও চুটিয়ে খেলছেন। তবে নামটা শুনলে চমকে তো যাবেনই। কারণ তাঁকে নিয়ে মিডিয়ায় লেখালেখি আর পাঁচজন অসি ক্রিকেটারের থেকে অনেক কম আলোচনা হয়।

তিনি হলেন অ্যাডাম ভোজেস। ১৬টা ম্যাচ খেলার পর যার টেস্টে ব্যাটিং গড় ৯২.২৬। হ্যাঁ, এরই মধ্যে তিনি করেছেন ৫টা শতরান। টেস্টে ব্যাটিং গড়ের তালিকায় ভোজেস এখন ব্র্যাডম্যানের ঠিক পিছনে। আজ ক্যান্ডিতে ভোজেস করেন ৪৭ রান। গত বছরই ও.ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় ভোজেসের। ৩৬ বছরে অভিষেক টেস্টে শতরান করেন পার্থের এই ব্যাটসম্যান।  

১৬টা টেস্ট খেলার পরেও ৯০-এর ওপর ব্যাটিং গড় এমন উদাহরণ খুঁজে পেতে বেশ কষ্ট হচ্ছে। এখন দেখার ভোজেস কতদিন ব্র্যাডম্যানের অবিশ্বাস্য ব্যাটিং গড়কে এভাবে তাড়া করতে পারেন। আরও ১০টা টেস্ট এভাবে তাড়া করতে পারলে নিশ্চিতভাবেই তাঁকে নিয়ে অনেক হইচই হবে। কাজটা কঠিন, খুব কঠিন। অবশ্য ব্র্যাডম্যানকে ছাপিয়ে যাওয়াটা তো সবাই বলেন, 'মুশকিল হি নেহি, না মুমকিন হ্যায়'।

.