Rohit Sharma, Border Gavaskar Trophy 2023: পিচ বিতর্ক নিয়ে অজি মিডিয়াকে খোঁচা দিয়ে, প্রথম এগারো নিয়ে মুখ খুললেন রোহিত

মহা সিরিজের আগে সাংবাদিক বৈঠকে এসে সেটা জানিয়েও দিলেন 'হিটম্যান'। তবে অজি মিডিয়া যেভাবে নাগপুরের পিচ নিয়ে নিন্দা করছে, সেটা একেবারেই মেনে নিতে পারলেন না। বিপক্ষের মিডিয়ার খোঁচার পালটা দিলেন রোহিত শর্মা। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Feb 8, 2023, 02:48 PM IST
Rohit Sharma, Border Gavaskar Trophy 2023: পিচ বিতর্ক নিয়ে অজি মিডিয়াকে খোঁচা দিয়ে, প্রথম এগারো নিয়ে মুখ খুললেন রোহিত
মহারণের আগে বর্ডার-গাভাসকর ট্রফির মাঝে রোহিত শর্মা ও প্যাট কামিন্স। ছবি: বিসিসিআই

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: মাঠে বল গড়াতে আর মাত্র কয়েক ঘণ্টা। এরপরেই শুরু হয়ে যাবে বহু প্রতীক্ষিত বর্ডার গাভাসকর ট্রফি। গত তিনবার এই ট্রফিতে নাম লিখিয়েছে টিম ইন্ডিয়া। এরমধ্যে আবার গত দু'বার অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জিতেছে 'মেন ইন ব্লু' ব্রিগেড। ফলে প্যাট কামিন্সদের বিরুদ্ধে এবারের মহারণের আগে গোটা দল চেগে রয়েছে। নাগপুরের গ্যালারি ভরে ওঠা শুধু সময়ের অপেক্ষা। প্রথম দিনের খেলার দেখার জন্য ইতিমধ্যেই ৪০ হাজারের বেশি টিকিট বিক্রি হয়ে গিয়েছে। আর তাই বেশ খুশি অধিনায়ক রোহিত শর্মা। মহা সিরিজের আগে সাংবাদিক বৈঠকে এসে সেটা জানিয়েও দিলেন 'হিটম্যান'। তবে অজি মিডিয়া যেভাবে নাগপুরের পিচ নিয়ে নিন্দা করছে, সেটা একেবারেই মেনে নিতে পারলেন না। বিপক্ষের মিডিয়ার খোঁচার পালটা দিলেন তিনি। এমনকি প্রথম একাদশ নিয়েও রাখলেন চূড়ান্ত গোপনীয়তা। রোহিতের সাংবাদিক বৈঠকের বিশেষ অংশ জি ২৪ ঘণ্টার পাঠকদের জন্য তুলে ধরা হল। 

রোহিতের নাগপুর কানেকশন: এখানেই আমার জন্ম হয়েছে। তাই এখানে খেলতে এলে দারুণ অনুভূতি হয়। কারণ এই স্টেডিয়ামের ড্রেসিংরুম থেকে শুরু করে জিম, মাঠ সবকিছু দারুণ। এমনকি এই টেস্ট সিরিজ নিয়ে এতটাই উন্মাদনা যে প্রথম দিনের জন্য ইতিমধ্যেই ৪০ হাজার টিকিট বিক্রি হয়ে গিয়েছে। আমি তো চাই এভাবেই সবাই টেস্ট ক্রিকেট দেখুক। সব ভেন্যুর গ্যালারি ভরে উঠুক, সেটাই চাই।  

পিচ অনুসারে সেরা এগারো নির্বাচন: আমাদের দলে একাধিক ম্যাচ উইনার রয়েছে। বলতে গেলে সবাই ম্যাচ উইনার। আর তাই আমি ও হেড কোচ রাহুল দ্রাবিড় সবাইকে প্রস্তুত থাকতে বলেছি। একটা বিশেষ ভেন্যুতে আমরা খেলছি না। অস্ট্রেলিয়া কঠিন প্রতিপক্ষ। আমরা দেশের একাধিক ভেন্যুতে গিয়ে এই টেস্ট সিরিজ খেলব। আর তাই যে ভেন্যুর পিচ যে ভাবে আচরণ করবে, সেই ভাবেই প্রথম একাদশ গড়া হবে। সেই বার্তা ইতিমধ্যেই সবার কাছে পৌঁছে দেওয়া হয়েছে। অতীতেও আমরা এমনভাবে খেলে এসেছি। ভবিষ্যতেও সেই নীতি বজায় থাকবে। 

ঘূর্ণি উইকেটে নিয়ে অস্ট্রেলিয়ার খোঁচার জবাব: ঘূর্ণি উইকেট নিয়ে অহেতুক আলোচনা করাই উচিত। আমার মতে আগামি পাঁচ দিন আমরা কেমন ক্রিকেট খেলব, সেই দিকে মন দেওয়া উচিত। গতবার নাগপুরে খেলার সময়ও পিচ নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছিল। তবে মনে রাখবেন এই একই পিচে কিন্তু দুই দলের ২২ জন খেলবে। এবং সবাই আন্তর্জাতিক মঞ্চে দাপট দেখানো ক্রিকেটার। তাই পিচ নিয়ে অহেতুক মাথাব্যথা করতে রাজি নই। পিচে বল কতটা টার্ন করবে, সেটা নিয়ে বেশি না ভেবে খেলায় মন দিয়ে জয়ের ব্যাপারে চিন্তা করা উচিত। 

টিম ইন্ডিয়ার চার তারকা স্পিনার: আমার মতে ওরা চারজন শুধু তারকা স্পিনার নয়, ওরা বিশ্বমানের স্পিনার। এবং অধিনায়ক হিসেবে এটা আমার কাছে সৌভাগ্যের যে, আমি এই সিরিজে চার স্পিনারকেই পাচ্ছি। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা দীর্ঘদিন ধরে সাফল্য পাচ্ছে। অক্ষর প্যাটেল ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে দারুণ সফল হয়েছিল। গত দুই বছর কুলদীপ যাদব তেমন সুযোগ না পেলেও, বাংলাদেশের বিরুদ্ধে পাঁচ উইকেট নিয়েছিল। এছাড়া অশ্বিন, জাদেজা ও অক্ষর আবার দারুণ ব্যাট করে। তাই এই তিনজনকে আমরা অলরাউন্ডার হিসেবেই ব্যবহার করি। এমনকি কুলদীপও এখন ব্যাটার হিসেবে অনেক উন্নতি করেছে। তাই আমার কাছে সব বিকল্পই খোলা থাকছে। 

আরও পড়ুন: Rishabh Pant, Border-Gavaskar Trophy 2023: কেমন আছেন ঋষভ পন্থ? নিজেই জানালেন গতবার অজি বধের নায়ক

আরও পড়ুন: Sourav Ganguly and Rahul Dravid: প্রবল চাপে থাকা দ্রাবিড়ের সমর্থনে এগিয়ে এলেন 'বন্ধু' সৌরভ

ঘূর্ণি উইকেটে কাউন্টার অ্যাটাক সেরা অস্ত্র: আমরা যারা ভারতীয় তারা এই ধরনের ঘূর্ণি পিচেই ছোটবেলা থেকে খেলে এসেছি। তবুও বলছি এমন পিচে ব্যাট করা খুবই চ্যালেঞ্জিং। আর তাই এখানে রান করতে হলে কাউন্টার অ্যাটাক হল সেরা অস্ত্র। তবে সেই অস্ত্র প্রয়োগ করলেই যে দ্রুত রান আসবে, এর কোনও মানে নেই। কারণ বর্তমান যুগের স্পিনার ও বিপক্ষের অধিনায়ক অনেক স্মার্ট। চার-ছক্কা আটকানোর জন্য বাউন্ডারি লাইনে ফিল্ডার রেখে দেওয়া হয়। আবার নতুন ব্যাটার ক্রিজে এলে চাপ বাড়ানোর জন্য একাধিক ফিল্ডার সামনে রেখে দেওয়া হয়। তাই এমন পিচে রান করার জন্য অনেক দক্ষতার দরকার হয়। 

বিকল্প উইকেটকিপার কে?: ঋষভ পন্থকে আমরা অবশ্যই মিস করব। কারণ গত কয়েকটি সিরিজে ঋষভ দুরন্ত ব্যাট করেছে। মিডল অর্ডারে ওর মতো ব্যাটার থাকা খুবই সুবিধা করে দেয়। সঙ্গে কিপার হিসেবেও উন্নতি করেছে। কিন্তু ওর অবর্তমানে আমরা হাত গুটিয়ে বসে নেই। আবার বলছি,  পন্থের বদলি কিপার আমরা ভেবে রেখেছি। সেটা নিয়ে আমাদের সবার দীর্ঘ আলোচনাও হয়েছে। কে কোন পিচে ভালো পারফর্ম করতে পারে সেটা মাথায় রেখেই দল সাজানো হবে। 

শুভমন না সূর্য, কার খেলার সম্ভাবনা বেশি?: শুভমন ও সূর্য আমাদের দলের খুবই গুরুত্বপূর্ণ সদস্য। শুভমন গত তিন-চার মাসে সীমিত ওভারের ফরম্যাটে একাধিক বড় শতরান করেছে। এমনকি টেস্টেও শুভমনের পারফরম্যান্স বেশ ভালো। অন্যদিকে সূর্য নিজস্ব স্টাইলে ব্যাট করে টি-টোয়েন্টি ফরম্যাটে নিজের আলাদা পরিচয় গড়ে তুলেছে। তবে দুজনের মধ্যে কে খেলবে, সেটা এখনই জানাতে রাজি নই। ওদের সঙ্গে টিম ম্যানেজমেন্ট কথা বলেছে। বাকিটা ম্যাচের দিন সকাল ৯টায় জানিয়ে দেব! 

টেস্ট সিরিজের জন্য দল ও নিজস্ব প্রস্তুতি: অবশ্যই আমি প্রস্তুত। তিন ফরম্যাটে খেলার সুবাদে খুব ভালোভাবে জানি যে কোন ফরম্যাটে কোন ধরনের শট খেলতে হয়। টেস্ট খেলার জন্য যেমন শট খেলার দরকার, সেগুলো ইতিমধ্যেই গত কয়েকটি প্র্যাকটিস সেশনে ঝালাই করে নিয়েছি। দলও এমন একটা সিরিজের জন্য প্রস্তুত। সেটা শুধু এই সিরিজের জন্য নয়। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে গিয়ে টেস্ট সিরিজ খেলার সময়ও আমরা এই একই নীতি নিয়েছিলাম। 

বিশ্ব টেস্ট ফাইনাল নিয়ে চিন্তাভাবনা: সত্যি বলতে আমাদের ড্রেসিংরুমে বিশ্ব টেস্ট ফাইনালে কোয়ালিফাই করা নিয়ে কোনও আলোচনাই হয়নি। কারণ আমাদের সামনে এখন চারটি কঠিন টেস্ট রয়েছে। আর প্রতিটি টেস্ট বিভিন্ন ভেন্যুতে হওয়ার জন্য, অনেক বেশি চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তাই এই মুহূর্তে আমরা শুধু এই সিরিজ জয় নিয়েই চিন্তা করছি। বাকিটা পরে দেখা যাবে? 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.