Ashes 2023: অসাধারণ ইনিংসেও ট্র্যাজিক নায়ক স্টোকস! এজবাস্টনের পর লর্ডসও অস্ট্রেলিয়ার দখলে

Ben Stokes heroics at Lords in vain as Australia take lead in Ashes: দাম পেল না বেন স্টোকসের ঐতিহাসিক ইনিংস। এজবাস্টনের পর এবার লর্ডস টেস্টও জিতল অস্ট্রেলিয়া। চলতি অ্যাশেজে কামিন্স অ্যান্ড কোং এগিয়ে গেল ২-০ ব্য়বধানে।

Updated By: Jul 2, 2023, 09:18 PM IST
Ashes 2023: অসাধারণ ইনিংসেও ট্র্যাজিক নায়ক স্টোকস! এজবাস্টনের পর লর্ডসও অস্ট্রেলিয়ার দখলে
ফিরে যাচ্ছেন স্টোকস, পিঠ চাপড়ে দিচ্ছেন স্মিথ

অস্ট্রেলিয়া ৪১৬ ও ২৭৯
ইংল্যান্ড ৩২৫ ও ৩২৭
ম্যাচের সেরা: স্টিভ স্মিথ (১১০ ও ৩৪)

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এজবাস্টনের পর এবার লর্ডসও অস্ট্রেলিয়ার দখলে (England vs Australia)। চলতি পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজে (Ashes 2023) ২-০ এগিয়ে গেল প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া (Australia)। বিশ্বের এক নম্বর টেস্ট দল যে ক্রিকেটীয় ব্র্যান্ডে বিশ্ব মাত করেছে, সেই ক্রিকেটটাই তারা খেলছে। লর্ডসে অস্ট্রেলিয়া ৪৩ রানে জিতল ঠিকই, তবে ক্রিকেট গ্রহ মনে রাখবে একটিই নাম। 'ওয়ান অ্যান্ড অনলি' বেঞ্জামিন অ্যান্ড্রিউ স্টোকস, (Benjamin Andrew Stokes) ওরফে বেন স্টোকস (Ben Stokes)। ব্রিটিশ ক্যাপ্টেন লর্ডসের পঞ্চম দিনে অসাধারণ ইনিংস খেলে প্রায় জিতিয়েই দিচ্ছিলেন দলকে। ২০১৯ অ্যাশেজের স্টোকসের সেই মহাকাব্যিক ইনিংস ফিরেছিল রবিবাসরীয় স্টোকসের ব্যাটে। কিন্তু না, ক্রিকেট বিধাতা শেষ হাসি তুলে রেখেছিল কামিন্সদের জন্য়ই। ২১৪ বলে ১৫৫ রানের চ্যাম্পিয়ন ইনিংস খেলেও, স্টোকসকে সেই ট্র্যাজিক নায়ক হয়েই থাকতে হল। স্টোকস ফিরতেই ইংল্যান্ডের লর্ডস জয়ের স্বপ্ন শেষ হয়ে যায়।

আরও পড়ুন: ৩২ সেঞ্চুরিতে লর্ডস প্রেম আরও রঙিন স্মিথের, তাঁর ব্যাটে দুয়ের তিন অনন্য রেকর্ড

লর্ডস টেস্টে টস হেরে অস্ট্রেলিয়া ব্যাট করেছিল প্রথমে। স্মিথের ঝকঝকে ১১০ রানের ইনিংসে ভর করে কামিন্সরা প্রথম ইনিংসে তুলেছিলেন ৪১৬ রান। অজিদের বড় রানের জবাবে ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ৩২৫ রানে (বেন ডাকেট ৯৮)। মিচেল স্টার্ক তুলে নিয়েছিলেন তিন উইকেট। এরপর অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে করে ২৭৯ রান। স্টুয়ার্ট ব্রড বল হাতে আগুন জ্বেলেছিলেন। তুলে নিয়েছিলেন চার উইকেট। লর্ডস টেস্ট জয়ের জন্য় ৩৭১ রানের টার্গেট ছিল ইংল্যান্ডের। শেষ তথা পঞ্চম দিনে ইংল্যান্ডের জেতার জন্য প্রয়োজন ছিল ২৫৭ রান। অস্ট্রেলিয়ার দরকার ছিল ৬ উইকেট। পাল্লা অবশ্যই ভারী ছিল অজিদের। কিন্তু আপ্রাণ চেষ্টা করেছিলেন স্টোকস। তিনি যখন ফেরেন তখন ইংল্যান্ডের স্কোর সাত উইকেটে ৩০১ রান। স্মিথ ছুটে এসে স্টোকসের পিঠ চাপড়ে দিয়ে যান। জেতার জন্য তিন উইকেটে আর ৭০ রান দরকার ছিল ইংল্য়ান্ডের। স্টুয়ার্ট ব্রড, অলি রবিনসন ও জোশ টাংরা বৈতরণী পার করাতে পারেননি। আগামী ৬ জুলাই থেকে লিডসে শুরু হবে তৃতীয় অ্যাশেজ টেস্ট। তবে লর্ডসের রেশ থেকে যাবে।

আরও পড়ুন: বিশ্বকাপের মূল পর্বে এশিয়া চ্যাম্পিয়নরা, সিংহ গর্জনে ধরাশায়ী জিম্বাবোয়ে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.