Beijing Winter Olympics 2022: কোন বিশেষ কারণে বেজিং অলিম্পিকের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠান বয়কট করল ভারত?

বড় সিদ্ধান্ত নিল ভারত সরকার।

Updated By: Feb 3, 2022, 08:13 PM IST
Beijing Winter Olympics 2022: কোন বিশেষ কারণে বেজিং অলিম্পিকের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠান বয়কট করল ভারত?
চিনের নীতির প্রতিবাদ জানাল ভারত।

নিজস্ব প্রতিবেদন: দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ও এর জেরে তৈরি হওয়া চাপানউতোরের জের এ বার ক্রীড়াক্ষেত্রেও পড়ল। চিনের সঙ্গে আদায় কাঁচকলা সম্পর্কের জেরে এ বার আসন্ন বেজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান এবং সমাপ্তি অনুষ্ঠান বয়কট করল ভারত। যদিও ভারত থেকে এ বার মাত্র একজন প্রতিনিধি আরিফ খান বেজিং অলিম্পিকে অংশ নিচ্ছেন। তাঁর সঙ্গে রয়েছে দলের পাঁচজন সাপোর্ট স্টাফ।

চিনের একটি পত্রিকার খবর অনুসারে, ২০২০ সালের ১৫ জুন গালোয়ান উপত্যকায় ভারত এবং চিনের মধ্যে সংঘর্ষে চোট পেয়েছিলেন এক চিনা সৈন্য। মাথায় গুরুতর চোট পাওয়া সেই চিনা সৈন্যকে বুধবার শীতকালীন অলিম্পিক্সের মশাল বহন করতে দেখা গিয়েছে। সেটা একেবারেই মেনে নিতে পারেনি ভারত সরকার। তাই প্রতিবাদ জানিয়ে অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: U19 World Cup, INDU19vsAUSU19: কোন স্ট্রাটেজিতে অস্ট্রেলিয়া বধ? মুখ খুললেন অধিনায়ক Yash Dhull

আরও পড়ুন: IPL 2022: ভারতেই হচ্ছে ক্রোড়পতি লিগ, কোথায় হবে গ্রুপ পর্বের ম্যাচ? জানালেন Sourav Ganguly

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে বলেন, “চিন যে ভাবে অলিম্পিকে রাজনীতির রঙ চাপাল, সেটা খুবই নিন্দনীয়। ভারত এর প্রতিবাদ জানায়। তাই বেজিং অলিম্পিকের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠানে ভারতীয় দল অংশগ্রহণ করবে না।“

৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে শীতকালীন অলিম্পিক।  ভারতের একমাত্র অ্যাথলিট আরিফ খান রয়েছেন। তাঁর সঙ্গে পাঁচ জনের দল গিয়েছে। তাঁদের মধ্যে আরিফের ম্যানেজার মহম্মদ আব্বাস ওয়ানি আবার করোনা আক্রান্ত হয়েছিলেন। এর ফলে ভারত উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পারবে কি না সেটা নিয়ে সন্দেহ দেখা গিয়েছিল। এর সঙ্গে যোগ হল গালোয়ান উপত্যকায় সমস্যা নিয়ে ভারতের নতুন প্রতিবাদ।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.