EXPLAINED | WATCH | PAK vs BAN: পাকিস্তানের হারের কারণ 'ভারত'! বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের পরেই এল ভিডিয়ো

Behind Pakistan Loss To Bangladesh Stunning India Factor Revealed: পাকিস্তানের হারের নেপথ্য়ে রয়েছে 'ভারত'! বাংলাদেশ ম্য়াচের পর চাঞ্চল্যকর ভিডিয়ো পোস্ট করেছেন রামিজ রাজা।

Updated By: Aug 26, 2024, 02:33 PM IST
EXPLAINED | WATCH | PAK vs BAN: পাকিস্তানের হারের কারণ 'ভারত'! বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের পরেই এল ভিডিয়ো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাজমুল হোসেন শান্তর বাংলাদেশ গিয়েছেন পাকিস্তানে দুই ম্য়াচের টেস্ট সিরিজ খেলতে। শান মাসুদদের বিরুদ্ধে রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট বাংলাদেশ জিতে নিয়েছে ১০ উইকেটে। গত রবিবার অর্থাৎ টেস্টের শেষ দিনের আগেও মনে করা হচ্ছিল যে এই টেস্টের জুড়বে ড্র তকমা। কিন্তু না, বাংলাদেশের বোলারদের অবিস্মরনীয় পারফরম্য়ান্সে পাকিস্তানের বিরুদ্ধে ইতিহাস লেখে শান্তর টিম। এই প্রথম বাংলাদেশ লাল বলের ক্রিকেটে হারাল পড়শি দেশকে। অতীতে ১৩ বার পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট খেলে জিততে পারেনি টাইগার্স! আর এই ম্য়াচের পরেই শান মাসুদদের ধুয়ে দিলেন পাকিস্তানের প্রাক্তন স্টার রামিজ রাজা (Ramiz Raja)। তিনি ইউটিউবে ভিডিয়ো পোস্ট করে জানিয়েছেন যে, পাকিস্তানের হারের নেপথ্য়ে রয়েছে 'ভারত'!

আরও পড়ুন: 'যাঁরা প্রাণ হারিয়েছেন, জয় তাঁদের উৎসর্গ করলাম', পাকিস্তানে পদ্মাপারের ইতিহাস!

রামিজ বলেন, 'প্রথমেই বলব দল নির্বাচনে ভুল হয়েছে। দলে কোনও স্পিনারই ছিল না। পাকিস্তানের ফাস্ট বোলারদের যে সুনাম রয়েছে, তা শেষ হয়ে গিয়েছে। এই পরাজয় এক প্রকারের আত্মবিশ্বাসের সংকট! যেটা এশিয়া কাপের সময়েই শুরু হয়েছিল। যখন ভারতীয়র ব্য়াটাররা আমাদের পেসারদের বেদম পিটিয়েছিল সিমিং পিচেই। আপ এরপরেই সারা পৃথিবীর সামনে আমাদের রহস্য়ভেদ হয়ে গেল। এই বোলারদের পাল্টা আক্রমণ করলেই এরা আর কিছু করতে পারবে না। যেমন গতি কমেছে, তেমনই দক্ষতারও অভাব। আমি তো বলব বাংলাদেশের জোরে বোলাররা অনেক বেশি কার্যকরী ছিল। ওরা উইকেটে অনেক বেশি কিছুই করে দেখিয়েছে! পাকিস্তানের কাছে এরকম ট্র্য়াকে খেলানোর মতো কোনও পেসারের মতো পেসারই নেই। সে বাংলাদেশেরও নেই। তবুও ওরা আমাদের পেসারদের মাথায় চড়ে বসল ১২৫ থেকে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করেও।'

পাক অধিনায়কের বিস্তর সমালোচনাও করেছেন রামিজ। তিনি শানকে ধুয়ে দিয়ে বলেন, 'শান মাসুদ তো বর্তমানে হেরেই চলেছে। আমার মনে হয়, অস্ট্রেলিয়ার পরিবেশে খেলা আরও কঠিন হবে। সেখানে সিরিজ জেতা পাকিস্তান দলের পক্ষে অসম্ভব। যেখানে এই টিম নিজের ঘরের মাঠে চেনা পরিবেশে হেরে যাচ্ছে তাও বাংলাদেশের মতো দলের বিপক্ষে। কারণ পাকিস্তানের পিচের চরিত্রই বুঝতে পারিনি। আমাদের ব্যাটাররাও  যেমন, তেমনই বোলাররাও ভয়ংকর। শান মাসুদকে তাঁর ব্যাটিংয়ে আরও উন্নতি করতে হবে। এবং আপনার খেলার সম্পর্কে কিছুটা জ্ঞান আছে। শান তো একজন অভিজ্ঞ অধিনায়ক, পিএসএল এবং কাউন্টি ম্যাচেও নেতৃত্ব দিয়েছে। আমি জানি না কিসের ভিত্তিতে সে অগাস্ট মাসে রাওয়ালপিন্ডির ট্র্যাকে  চার পেসারকে বেছে নিল। ওকে ব্যাটিং নিয়ে অনেক খাটাখাটনি করতে হবে। এমনও নয় যে ও দুর্দান্ত অধিনায়ক তবে বারবার ডাক হলেও দলে জায়গা থাকবে। হেরে গেলে দলের মনোবলে বিরাট ধাক্কা লাগে। সিরিজ হারা যাবে না। এমনিতেই বেশ চাপে রয়েছে পাকিস্তান ক্রিকেট। একটি সিরিজ হার মানে ড্রেসিংরুমে উত্তেজনা, প্রচুর সমালোচনা এবং প্রশ্ন উঠবে।'

পাকিস্তান প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে ডিক্লেয়ার করেছিল। জবাবে বাংলাদেশ ৫৬৫ রান তোলে। টেস্টের শেষ দিনে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস ১৪৬ রানেই থামিয়ে দেয় বাংলাদেশ। মেহদি হাসান মিরাজ ৪ উইকেট তুলে নেন, সাকিব আল হাসান নেন ৩ উইকেট। প্রথম ইনিংসের ১১৭ রানের লিড থাকায় জয়ের লক্ষ্য দাঁড়ায় স্রেফ ৩০ রানের। রান তাড়া করতে নেমে জাকির হাসান ও সাদমান ইসলাম অনায়াসে ম্য়াচ বার করে আনেন।

আরও পড়ুন: অভাবনীয় বললেও কম! চলে এল ভিনেশের সোনার পদক, 'লড়াই শেষ হয়নি, বরং শুরু হল...'
 

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.