বয়স ভাড়ানো রুখতে বড় পদক্ষেপ নিচ্ছে সৌরভের বিসিসিআই

জম্মু কাশ্মীরের পেসার রশিক আলম বয়স ভাড়ানোয় দু'বছর নির্বাসিত ছিলেন। এ বার এই জোরে বোলার কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলেছিলেন। শুভমন গিলদের সঙ্গে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলা মনজ্যোৎ কালরা বয়স ভাড়ানোয় দোষি সাব্যস্ত হয়েছিলেন। 

Updated By: Jul 23, 2022, 10:51 PM IST
বয়স ভাড়ানো রুখতে বড় পদক্ষেপ নিচ্ছে সৌরভের বিসিসিআই
সৌরভ গঙ্গোপাধ্যায়ের নতুন উদ্যোগ। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো : খেলাধুলার জগতে বিশেষ করে ক্রিকেট দুনিয়ায় বয়স ভাড়ানোর (Age Fraud) ঘটনা নতুন নয়। বিসিসিআই (BCCI) থেকে শুরু করে ভারতীয় ক্রিকেট বোর্ডের অধীনে থাকা একাধিক রাজ্য সংস্থা এই 'রোগে' জর্জরিত। তাই সমস্যা দূর করতে বড় পদক্ষেপ নিতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বিসিসিআই। 

বয়স ভাড়ানো রুখতে বিশেষ সফ্টওয়ার ব্যবহার করা হবে। আপাতত পরীক্ষামূলক ভাবেই ব্যবহার হবে এই পদ্ধতি। এতদিন বয়স পরীক্ষায় টিডব্লিউ পদ্ধতি ব্যবহার করত ভারতীয় ক্রিকেট বোর্ড। বাঁ হাত এবং কবজির এক্স-রে করে বয়স পরীক্ষা হত। নতুন পদ্ধতিতে অন্তত ৮০ শতাংশ খরচ কমবে বলে মনে করছেন বোর্ড কর্তারা। প্রতিটি পরীক্ষার ক্ষেত্রে ২৪০০ টাকা খরচ। মাত্র তিন-চার দিনের মধ্যে পরীক্ষার ফল জানা যাবে। প্রস্তাবিত হাড় বিশেষজ্ঞ সফ্টওয়ারের মাধ্যমে দ্রুত বয়স নির্ণয় করা যাবে। খরচ পড়বে মাত্র ২৮৮ টাকা। এমনটাই দাবি বোর্ডের কমিটির।

শোনা যাচ্ছে আপাতত রাজ্য সংস্থাগুলির সঙ্গে পরীক্ষামূলকভাবে নতুন পদ্ধতি ব্যবহার করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। বয়স ভাড়ানোর একাধিক ঘটনা গত কয়েক বছরে ঘটে গিয়েছে। জম্মু কাশ্মীরের পেসার রশিক আলম বয়স ভাড়ানোয় দু'বছর নির্বাসিত ছিলেন। এ বার এই জোরে বোলার কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল খেলেছিলেন। শুভমন গিলদের সঙ্গে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলা মনজ্যোৎ কালরা বয়স ভাড়ানোয় দোষি সাব্যস্ত হয়েছিলেন। ভারতের হয়ে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জেতা আর এক তরুণ সরফরাজ খানের বিরুদ্ধেও বয়স ভাড়ানোয় অভিযোগ উঠেছিল। 

আরও পড়ুন: Hardik Pandya : তারকা অলরাউন্ডারের ভবিষ্যত নিয়ে বড় মন্তব্য করলেন রবি শাস্ত্রী

আরও পড়ুন: Sam Northeast : অপরাজিত ৪১০ রান করে ব্রায়ান লারার তালিকায় নাম লেখালেন এই ব্যাটার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.