প্র্যাকটিস শেষে কেঁদেই ফেললেন `সবুজ তোতা`

আইলিগের ম্যাচের জন্য মোহনবাগানের হয়ে শেষ প্রস্তুতি যেন শুধুই ব্যারেটোময়। অনুশীলন শেষে টিডি সুব্রত ভট্টাচার্যের উদ্যোগে ফুটবলাররা মালা পরালেন মোহনবাগানের সবুজ-তোতাকে। আর গ্যালারিতে সমর্থকদের গগনভেদী চিত্কার-``শীত গ্রীষ্ম বর্ষা,ব্যারেটোই ভরসা``।

Updated By: May 5, 2012, 10:43 PM IST

আবেগ কখনও কখনও যুক্তিকে হারিয়ে দেয়। যার প্রমাণ পাওয়া গেল শনিবার সকালে মোহনবাগান তাঁবুতে। মরসুমের শুরুতে ক্লাবে ব্যারেটো বিরোধী পোস্টার। পরবর্তীতে ব্যারেটোর পারফরম্যান্স নিয়ে সমর্থকদের একাংশের মধ্যে অসন্তোষ। বয়সের ভারে ব্যারেটোর ক্ষুরধার পারফরম্যান্স ভোঁতা হওয়া নিয়ে তীব্র সমালোচনা। কিন্তু সবকিছুই শেষ লগ্নে এসে আবেগের কাছে হার মানল।
এদিন আইলিগের ম্যাচের জন্য মোহনবাগানের হয়ে শেষ প্রস্তুতি যেন শুধুই ব্যারেটোময়। অনুশীলন শেষে টিডি সুব্রত ভট্টাচার্যের উদ্যোগে ফুটবলাররা মালা পরালেন মোহনবাগানের সবুজ-তোতাকে। আর গ্যালারিতে সমর্থকদের গগনভেদী চিত্কার-``শীত গ্রীষ্ম বর্ষা,ব্যারেটোই ভরসা``। রবিবারের পরে যে বাগানে প্রাক্তন হয়ে যাবেন ব্যারেটো, তা বোঝার জো নেই। সতীর্থদের কাছ থেকে বিদায়ের মালা পরতে পরতে আবেগ চেপে রাখতে পারলেন না ব্যারেটো। কেঁদে ফেললেন। তারপর ভারতীয় ক্লাব ইতিহাসে যা দেখা যায়নি, সেই `গার্ড অব অনার` দিয়ে সতীর্থরা মাঠ থেকে শেষ অনুশীলনের পর বার করে আনলেন ব্যারেটোকে। চোখ ছলছল। ক্লাবতাঁবুতে টিডি সুব্রত ভট্টাচার্য ব্যারেটোর হাতে উপহারস্বরূপ দিলেন পুলওভার, টাই, শার্ট, ঘড়ি, একহাঁড়ি মিষ্টি ও একটি স্যুটকেস।
আবেগঘন মুহূর্তে ক্লাবের ফ্যানক্লাবের পক্ষ থেকে তুলে দেওয়া হল পুষ্পস্তবক ও সবার সই করা জার্সি। রবিবার ম্যাচ শেষে ব্যারেটোর বর্তমান সতীর্থদের সই করা বল তুলে দেওয়া হবে তাঁর হাতে। মাঠে উড়বে ফানুস। ক্রীড়ামন্ত্রীর আপত্তির জন্য যুবভারতীতে হুডখোলা জিপে ব্যারেটো ঘুরবেন না। তবে পুরো পরিবারকে সঙ্গে নিয়ে ঘুরবেন গোটা স্টেডিয়াম। আর ৩০ বল গ্যালারিতে ছুঁড়ে দেবেন বাগানের বর্তমান অধিনায়ক। রবিবার সরকারিভাবে আর মোহনবাগানের থাকবেন না ব্যারেটো। কিন্তু অলক্ষ্যে যেন বাজতেই থাকবে সেই আওয়াজ-``শীত গ্রীষ্ম বর্ষা,ব্যারেটোই ভরসা``।

.