Lionel Messi, Ballon D’Or : ২০০৫ সালের পর ব্যালন ডি’অর বাইরে মেসি! দেখে নিন তালিকা

Lionel Messi, Ballon D’Or :গত বছর মেসির হাতে ব্যালন ডি’অর ওঠার পর থেকেই পুরস্কারের স্বচ্ছ্বতা নিয়ে প্রশ্ন উঠেছিল। বিশেষত, লেওনডস্কির সঙ্গে বঞ্চনা করা হয়েছে বলে সরব হয় জার্মান সংবাদমাধ্যম। এরপরই ব্যালন ডি’অরের নিয়ম বদলায়। পুরস্কারের নির্ধারিত সময় জানুয়ারি-ডিসেম্বরের পরিবর্তে আগস্ট-জুলাই করা হয় ইউরোপিয়ান ফুটবলের সঙ্গে সামঞ্জস্য রেখে। ফলে ২৮ বছর পর আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা নিলেও ব্যালন ডি’অরের মানদণ্ডে তা গ্রাহ্য করা হয়নি।  

Updated By: Aug 13, 2022, 05:13 PM IST
Lionel Messi, Ballon D’Or : ২০০৫ সালের পর ব্যালন ডি’অর বাইরে মেসি! দেখে নিন তালিকা
১৭ বছর পর ব্যালন ডি’অরে নেই লিওনেল মেসি! ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিওনেল মেসি (Lionel Messi) কি তাঁর প্রতিযোগীদের থেকে অনেকটা পিছিয়ে গেলেন! ২০০৫ সালের পর এই প্রথমবার, ব্যালন ডি’অর (Ballon D’Or) পুরস্কারের প্রাথমিক ৩০ জনের তালিকায় নাম নেই এলএম টেন-এর (LM 10)!মেসির সমর্থকদের কাছে চমকে দেওয়ার মতো খবর হলেও এটা সত্যি। গত মরসুমের সার্বিক পারফরম্যান্সের নিরিখেই এ বার সেরাদের তালিকা থেকে বাদ পড়েছেন মেসি।  

২০২১ সালে রেকর্ড গড়ে সপ্তম ব্যালন ডি’অর উঠেছিল আর্জেন্টাইন (Argentina) মহাতারকার হাতে। সেখানে চলতি বছর প্রাথমিক তালিকাতেই ঠাঁই হল না তাঁর। তবে শুধু মেসির না থাকাই নয়, এ বারের তালিকা বেশ অবাক করা। আর্জেন্টাইন সুপারস্টারের পাশাপাশি প্রাথমিক তালিকায় নাম নেই নেইমার (Neymar), টনি ক্রুস, ম্যানুয়েল ন্যুয়েরের মতো তারকাদেরও। তাহলে কারা রয়েছেন তালিকায়? প্রত্যাশিত ভাবেই নাম আছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo)। এছাড়াও জায়গা করে নিয়েছেন করিম বেঞ্জেমা (Karim Benzema), রবার্ট লেওনডস্কি (Robert Lewandowski), মহম্মদ সালাহ (Mohamed Salah), কিলিয়ান এমবাপে (Kylian Mbappe), সাদিও মানে-সহ (Sadio Mane) অন্যান্যরা। ১৭ অক্টোবর পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সে দিনই জানা যাবে, এ বারের সেরা তারকা কে? 

আরও পড়ুন: Team India, ZIM vs IND : কেএল রাহুলের নেতৃত্বে শিখর ধাওয়ান, ভিভিএস লক্ষ্মণের সঙ্গে উড়ে গেল ভারতীয় দল

আরও পড়ুন: Cheteshwar Pujara : বাইশ গজে রুদ্র মেজাজে পূজারা, ভিডিয়ো ভাইরাল

গত বছর মেসির হাতে ব্যালন ডি’অর ওঠার পর থেকেই পুরস্কারের স্বচ্ছ্বতা নিয়ে প্রশ্ন উঠেছিল। বিশেষত, লেওনডস্কির সঙ্গে বঞ্চনা করা হয়েছে বলে সরব হয় জার্মান সংবাদমাধ্যম। এরপরই ব্যালন ডি’অরের নিয়ম বদলায়। পুরস্কারের নির্ধারিত সময় জানুয়ারি-ডিসেম্বরের পরিবর্তে আগস্ট-জুলাই করা হয় ইউরোপিয়ান ফুটবলের সঙ্গে সামঞ্জস্য রেখে। ফলে ২৮ বছর পর আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা নিলেও ব্যালন ডি’অরের মানদণ্ডে তা গ্রাহ্য করা হয়নি।

শুধু তাই নয়, গত মরসুম একেবারেই ভাল কাটেনি মেসির। দীর্ঘদিনের ঘর বার্সেলোনা ছেড়ে পাড়ি জমাতে হয়েছে প্যারিস সাঁ জাঁয় (PSG)। নতুন ক্লাবের জার্সিতে তেমন নজর কাড়তে পারেননি তিনি। লিগ ওয়ান এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ৩৩ ম্যাচে মাত্র ১১ গোল করেন তিনি। গত ১৭ বছর থেকে প্রতি বছরই ব্যালন ডি’অরের তালিকায় প্রথম তিরিশে থাকা অভ্যাসে পরিণত করে ফেলেছিলেন মেসি। তবে এ বার জায়গা করে নিতে পারলেন না 'ফুটবলের রাজপুত্র'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.