টেস্ট ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা জয় পেল পাকিস্তান

কে বলল টেস্ট ক্রিকেট মরতে বসেছে। কে বলল টি টোয়েন্টি-ওয়ানডে-এর মত টেস্ট ক্রিকেট উত্তেজক নয়। কে বলল টেস্ট ক্রিকেট দেখলে গায়ের লোম খাড়া হয় না। আজ শারজায় পাকিস্তান-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচের পঞ্চম দিনে যা হল তাতে বলতেই হচ্ছে কোন কোনও দিন জেতে দেশ, কোনও কোনও দিন জেতে খেলোয়াড়, আর বিরল দিনে জেতে খেলাটা। সেটাই আজ করল পাকিস্তান। কুড়ির চমক আর পঞ্চাশের ধমকে ধুঁকতে থাকা

Updated By: Jan 20, 2014, 10:18 PM IST

শ্রীলঙ্কা-- ৪২৮/৯ (ডি:), ২১৪।। পাকিস্তান--৩৪১, ৩০২/৫

কে বলল টেস্ট ক্রিকেট মরতে বসেছে। কে বলল টি টোয়েন্টি-ওয়ানডে-এর মত টেস্ট ক্রিকেট উত্তেজক নয়। কে বলল টেস্ট ক্রিকেট দেখলে গায়ের লোম খাড়া হয় না। আজ শারজায় পাকিস্তান-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচের পঞ্চম দিনে যা হল তাতে বলতেই হচ্ছে কোন কোনও দিন জেতে দেশ, কোনও কোনও দিন জেতে খেলোয়াড়, আর বিরল দিনে জেতে খেলাটা।

সেটাই আজ করল পাকিস্তান। কুড়ির চমক আর পঞ্চাশের ধমকে ধুঁকতে থাকা টেস্ট ক্রিকেটকে জিতিয়ে দিল মিসবা উল হকের দল। ৯ বল বাকি থাকতে প্রায় অসাধ্যসাধন করে জিতল পাকিস্তান।

ম্যাচের শেষ দু সেশনে রেকর্ড ৩০২ রান করে টেস্ট জিতে নিল পাকিস্তান। এত বড় একটা চমকের জয়ের পিছনে থাকল আজহার আলির দুরন্ত ব্যাটিং। আজহার আলি করলেন ১০৩ রান। সঙ্গে অধিনায়ক মিসবা উল হকের অপরাজিত ৬৮ রান।
গতকাল ম্যাচের চতুর্থ দিনে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে স্কোর ছিল ৫ উইকেটে ১৩৩ রান। লিড ছিল ২৬০ রান। সেখান থেকে লাঞ্চের ঠিক আগে শ্রীলঙ্কা অল আউট হয়ে যায় ২১৪ রানে।

সিরিজে সমতায় ফেরার জয় পেতে হলে পাকিস্তানকে করতে হত ৩৩৪ রান, ৬০ ওভারে। জয়ের কথা অতি বড় পাক সমর্থকও ভাবতে পারেননি... টি সেশন পর্যন্ত পাকিস্তান ৩ উইকেট হারিয়ে তোলে ১০৭ রান। তখনও ম্যাচ জিততে পাকিস্তানকে ৩০ ওভারে করতে হত ১৯৩ রান। পঞ্চম দিনের শেষে যা এক কথায় অসাধ্য। সেটাই করে দেখালেন আজহার-মিসবা। ৯ বল বাকি থাকতেই রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে আনল পাকিস্তান।

অথচ এই টেস্টেই একটা বড় সময় পর্যন্ত সুবিধাজনক অবস্থায় ছিল শ্রীলঙ্কাই। প্রথম ইনিংসে সাঙ্কাকারারা ডিক্লেয়ারও করে। আজও শেষ উইকেট জুটিতে শ্রীলঙ্কার দুই ব্যাটসম্যান প্রায় ৪৫ মিনিট টিকেছিল... কিন্তু শেষ অবধি সব হিসাব উল্টে দিলেন মিসবা-আজহার... টেস্ট ক্রিকেটে বিজ্ঞাপনে এর চেয়ে ভাল কিছু আর হয় কি!

Tags:
.