টসে স্টান্স বদলালেন অজি অধিনায়ক পেন, ভাগ্যের চাকা ঘুরিয়ে দিলেন আজব কায়দায়

অস্ট্রেলিয়ার অধিনায়ক পেন আজ টসের জন্য কয়েন ছুড়েছেন বাঁ হাতে। তাও আবার কায়দা করে। 

Updated By: Feb 1, 2019, 08:04 PM IST
টসে স্টান্স বদলালেন অজি অধিনায়ক পেন, ভাগ্যের চাকা ঘুরিয়ে দিলেন আজব কায়দায়

নিজস্ব প্রতিবেদন এভাবেও তা হলে ভাগ্য ফেরানো যায়! হ্যাঁ যায়। অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেন সেটাই প্রমাণ করলেন। এমন কায়দা করলেন যে মুখ ঘুরিয়ে থাকা সৌভাগ্য তাঁর দিকে ফিরে তাকাল। টসে স্টান্স বদলালেন তিনি। প্রথমবারেই এল অভূতপূর্ব সাফল্য। এক ঝটকায় সৌভাগ্যের তালা খুলে ফেললেন তিনি। ক্যানবেরার মানুকা ওভালে আজ দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে নেমেছিল অস্ট্রেলিয়া। সেখানে দীর্ঘদিন পর টস জিতেছেন পেইন। আর তার পর থেকেই সামাজীক যোগাযোগ মাধ্যমে জোর জল্পনা। টিম পেইন টস হারায় রেকর্ড গড়েছিলেন। তিনি হঠাত্ কোন মন্ত্রবলে ভাগ্যের চাকা ঘুরিয়ে দিলেন!

আরও পড়ুন-  জুতোর তলায় লেখা 'আল্লাহ'! বিতর্কে জনপ্রিয় ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা

ব্যাপারটা খোলসা হল টসের ভিডিও প্রকাশ পাওয়ার পর। অস্ট্রেলিয়ার অধিনায়ক পেন আজ টসের জন্য কয়েন ছুড়েছেন বাঁ হাতে। তাও আবার কায়দা করে। এমনিত ক্রিকেট মাঠে ক্রিকেটারদের কুসংস্কারের বহু গল্প রয়েছে। সচিন তেণ্ডুলকর যেমন বাঁ-পায়ের প্যাড পরতেন আগে। তেমনই পেনও এবার কুসংস্কারাচ্ছন্ন। এতদিন ডান হাতে কয়েন ছুড়ে সাফল্য পাচ্ছিলেন না। তাই স্টান্স বদলালেন। আর তাতেই সাফল্য। সাধারণত আঙুলের ডগায় কয়েন রেখে শূন্যে ছোড়েন ক্যাপ্টেন। সেই কয়েন হাওয়ায় পাক খেতে খেতে মাটিতে এসে পড়ে। এটাই টসের রীতি। কিন্তু পেন অন্য স্টান্স নিলেন। তিনি কয়েন ছুড়লেন সোজা। সেটা চরকি পাক খেল না। সোজা এসে পড়ল মাটিতে। টস জিতলেন পেন।

আরও পড়ুন-  ধোনির মতো নো-লুক রান আউট করলেন এবার 'আফগান ধোনি'

অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক হিসেবে ৯ ম্যাচে মাত্র দুবার টস জিতেছেন পেন। গত ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে পার্থ টেস্টে শেষবার টস জিতেছিলেন। আর তার পর আজ। টস জিতে আরও এক উল্লেখযোগ্য তথ্য দিলেন পেন। জানালেন, টসের এই বিশেষ স্টান্স তিনি প্র্যাকটিস করেছেন। ম্যাচের আগের দিন রাতে তিনি সতীর্থদের সঙ্গে এমন টসের কায়দা প্র্যাকটিস করেছিলেন। প্রসঙ্গত, জোড়া সেঞ্চুরির দৌলতে প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়ার ৪ উইকেটে ৩৮৪। ১৭২ রানে অপরাজিত জো বার্নস। ১৬১ রান করেছেন ট্রাভিস হেড।

.