হকিতে ৮৬ বছরের রেকর্ড ভেঙে জয় ভারতের

ভারতীয় হকির ইতিহাসে এটাই সবচেয়ে বড় জয়।

Updated By: Aug 23, 2018, 08:25 AM IST
হকিতে ৮৬ বছরের রেকর্ড ভেঙে জয় ভারতের

নিজস্ব প্রতিবেদন : এশিয়ান গেমসের আসরে রেকর্ড গড়ল ভারতীয় হকি দল। বুধবার হংকং-কে গুনে গুনে ২৬ গোল দিল ভারত। ৮৬ বছর আগের নিজেদেরই পুরনো রেকর্ড ভেঙে ফেলল ভারত। ১৯৩২ সালে লস এঞ্জেলেস অলিম্পিকে ভারত ২৪-১ ব্যবধানে আমেরিকাকে হারিয়েছিল। ভারতীয় হকির ইতিহাসে এটাই সবচেয়ে বড় জয়। বিশ্বরেকর্ড অবশ্য নিউজিল্যান্ডের দখলে। ১৯৯৪ সালে সামোয়ার বিরুদ্ধে ৩৬-১ ব্যবধানে জিতেছিল তারা। ‌ 

বুধবার হংকংকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করলেন ভারতীয়রা। প্রথম পাঁচ মিনিটেই চার গোল করে ভারত। ম্যাচে হ্যাটট্রিক–সহ চার গোল হরমনপ্রীতের। এছাড়াও হ্যাটট্রিক করেন আকাশদীপ, ললিত উপাধ্যায়, রুপিন্দার। জোড়া গোল সুনীল, মনপ্রীত ও মনদীপের। একটি করে গোল করেন বরুণ, রোহিদাস, সিমরনজিৎ, দিলপ্রীত, বিবেক সাগর, চিংগলেনসানা ও সুরিন্দার। বুধবারের ম্যাচে ভারতীয় দলের গোলরক্ষক, অধিনায়ক পি আর শ্রীজেশ ছিলেন দর্শকের ভূমিকায়। গোটা ম্যাচে একবারের জন্যও তাঁকে চ্যালেঞ্জের মুখে পড়তে হয়নি। দাঁড়িয়ে দাঁড়িয়ে শুধু দেখলেন সতীর্থদের গোল দেওয়া। বলা ভাল, তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করলেন দলের জয়।

আরও পড়ুন - ট্রেন্ট ব্রিজে সৌরভকে টপকে গেলেন বিরাট

এশিয়ান গেমসের আসরে যেন একে অপরকে টপকে যাওয়ার লড়াই চলছে‌ ভারতের মহিলা হকি দলের সঙ্গে পুরুষ দলের। ভারতীয় মহিলা হকি দল প্রথমে ইন্দোনেশিয়াকে হারায় ৮-০ ব্যবধানে। তারপর একই প্রতিপক্ষকে রুপিন্দার, আকাশদীপ, মনপ্রীতরা হারান ১৭-০ গোলে। ভারতীয় মহিলা দল কাজাখস্তানকে ২১ গোল দেওয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই হংকং-কে ২৬ গোল দিল ভারতীয় হকি দল। এশিয়ান গেমসে সোনা জিতলেই  ২০২০ টোকিও অলিম্পিকের সরাসরি ছাড়পত্রপাওয়া যাবে। সেটাই পাখির চোখ করে ফেলেছে ভারতীয় হকি দল। দুই ম্যাচে ৪৩ গোল দিলেন হরেন্দ্র সিংয়ের ছেলেরা। শুক্রবার পরের ম্যাচে ভারতের প্রতিপক্ষ জাপান।

.