৪৭ বছরের ওয়ান ডে ইতিহাসে সবচেয়ে প্রবীণ ব্যাটিংলাইন আপ ভারতের

দলের প্রথম সারির ৬ ব্যাটসম্যানের বয়সই ৩০ বছরের উপরে। 

Updated By: Sep 23, 2018, 07:09 PM IST
৪৭ বছরের ওয়ান ডে ইতিহাসে সবচেয়ে প্রবীণ ব্যাটিংলাইন আপ ভারতের

নিজস্ব প্রতিবেদন: আগামী বছর বিশ্বকাপের আগে চূড়ান্ত একাদশের খোঁজ করছে ভারতীয় দল। এশিয়া কাপেও বিরাট কোহলিকে বিশ্রাম দিয়ে সুযোগ দেওয়া হয়েছে রায়াডুকে। এশিয়া কাপ অভিযানের শুরুতেই রোহিত শর্মা স্পষ্ট করেছিলেন, দলের ফাঁকফোঁকরগুলি ঠিক করা যাবে। এটা তো সময় বলবে, এশিয়া কাপে অংশগ্রহণকারী ভারতীয় ক্রিকেটাররা আদৌ বিশ্বকাপের দলে থাকবেন কিনা! তবে একটি রেকর্ড গড়ে ফেলেছে বিরাটহীন ভারত। ভারতের ৪৭ বছরের একদিনের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে 'প্রবীণ' ব্যাটিং লাইনআপ। গোটা দলের গড় বয়স ২৮ বছর ৬ মাস।   

রবিবার ভারত পাকিস্তান ম্যাচ-সহ এশিয়া কাপে এখনও পর্যন্ত ব্যাটিং অর্ডারে কোনও বদল করেনি টিম ইন্ডিয়া। ভারতে প্রথম ছয় ব্যাটসম্যান- রোহিত শর্মা, শিখর ধবন, অম্বাতি রায়াডু, দীনেশ কার্তিক, কেদার যাদব ও এমএস ধোনি। প্রত্যেকের বয়সই ৩০ বছরের বেশি। প্রথম ৬ ব্যাটসম্যানের মধ্যে রোহিতের বয়স সবচেয়ে কম। অধিনায়ক রোহিত শর্মা ৩১ বছরের। তারপর ৩২ বছরের শিখর ধবন। ধবনের চেয়ে এক বছরের বড় অম্বাতি রায়াডু। তাঁর সমান বয়স দীনেশ কার্তিকের। কেদার যাদবের বয়সও ৩৩। দলে এখন সবচেয়ে প্রবীণ ও অভিজ্ঞ ক্রিকেটার ৩৭ বছরের মহেন্দ্র সিং ধোনি। 

ধোনি, রায়াডু, দীনেশ কার্তিক ও কেদার যাদব- দলের এই চার ক্রিকেটার ৩৩ বা তার বেশি বয়সের। এর আগে ২০০৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে এমনটা দেখা গিয়েছিস। ওই সিরিজে সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় ও অনিল কুম্বলের ৩৩ বছরের বেশি বয়স ছিল। 

চূড়ান্ত একাদশে না থাকা দুই ব্যাটসম্যান মনীশ পাণ্ডে ও কেএল রাহুলের বয়স তিরিশের নীচে। কেএল রাহুল ও মনীশ পাণ্ডের বয়স যথাক্রমে ২৮ ও ২৯ বছরের। সবচেয়ে কম বয়স খলিল আহমেদ। তাঁর বয়স ২০। এছাড়াও তিরিশের নীচে রয়েছেন কুলদীপ যাদব (২৩), জসপ্রীত বুমরা (২৪), দীপক চাহার (২৬), সিদ্ধার্থ কল (২৮), ভুবনেশ্বর কুমার (২৮), যুজবেন্দ্র চহল (২৮) ও রবীন্দ্র জাডেজা (২৯)।

আরও পড়ুন- ধোনির পাতা ফাঁদে পা দিয়েই আউট শাকিব আল হাসান

.