শেহজাদের ঝড়ে ২৫২ রানে থামল আফগানিস্তান

সিনিয়রদের বিশ্রাম দিয়ে রিজার্ভ বেঞ্চের শক্তি যাচাই করল টিম ইন্ডিয়া।

Updated By: Sep 25, 2018, 09:10 PM IST
শেহজাদের ঝড়ে ২৫২ রানে থামল আফগানিস্তান

নিজস্ব প্রতিবেদন: আগেই ফাইনালে উঠে গিয়েছে দল। ফলে আফগানিস্তানের বিরুদ্ধে সুপার ফোরের শেষ ম্যাচ অনেকটাই নিয়মরক্ষার। ফাইনালের আগে দুবাইয়ের আবহাওয়া থেকে ক্রিকেটারদের সুস্থ রাখতে ম্যাচ উইনারদের বাদ দিয়েই নামল ভারতীয় দল। সিনিয়রহীন দলে দীর্ঘদিন বাদে অধিনায়কের দায়িত্ব নিলেন এমএস ধোনি। ভারত কার্যত তৃতীয় সারির দল নামালেও ২৫২ রানের বেশি তুলতে পারল না আফগানিস্তান। আর ম্যাচে চোখ টানলেন আফগানিস্তানের উদ্বোধনী ব্যাটসম্যান মহম্মদ শেহজাদ। 

টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। শুরু থেকেই গলি ক্রিকেটের ঢঙে চালাতে থাকেন আফগানিস্তানের উদ্বোধনী ব্যাটসম্যান মহম্মদ শেহজাদ। ১১৬ বলে ১২৪ রান হাঁকালেন এই আফগান ব্যাটসম্যান। বর্তমান ক্রিকেটদুনিয়ায় একেবারেই বেমানান শেহজাদ। মনে করালেন, শ্রীলঙ্কার অধিনায়ক রণতুঙ্গাকে। উল্টো দিকে যখন একের পর উইকেট পড়ছে তখনও সাবলীল শেহজাদ। আর এক ওপেনার জাভেদ আহমাদি অকারণ বল নষ্ট করলেন। ৩০ বলে করলেন মাত্র ৫ রান। ফলে শেহজাদের ব্যাটিং যে চাপ বাড়ছিল, উল্টোপ্রান্তে থেকে তা অনেকটাই কমিয়ে দিচ্ছিলেন আহমাদি। কেন শেহজাদ আহমাদি টেস্টে ক্রিকেটের ব্যাটিং করলেন, তা নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। পরের দিকে মহম্মদ নবি নেমে আফগানিস্তানকে টানলেন। ৫৬ বলে করলেন ৬৪। শেষ দিকে নাজিবুল্লা তুললেন ২০ বলে ২০। তবে রশিদ খানকে এদিন হাত খুলতে দেননি ভারতীয় বোলাররা। 

দুবাইয়ে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন ক্রিকেটাররা। সে জন্য ফাইনালের আগে ক্রিকেটারদের তরতাজা রাখার সিদ্ধান্ত নিয়ে টিম ম্যানেজমেন্ট। এতে নবীনদেরও ঝালিয়ে নেওয়া গেল। বিরাট কোহলি, রোহিত শর্মার অনুপস্থিতিতে ফের অধিনায়কত্বের ব্যাটন হাতে নিলেন ধোনি। অধিনায়ক হিসেবে ২০০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিলেন ক্যাপ্টেন কুল। খলিল আহমেদ, দীপক, সিদ্ধার্থ কলদের মতো জুনিয়রদের দিশা দেখালেন ধোনি। জসপ্রীত বুমরা ও ভুবনেশ্বর কুমারকে বিশ্রাম দিয়ে এদিন খেলানো হয়েছে খলিল আহমেদ ও দীপক চাহারকে। স্পিন বিভাগে অবশ্য শুধুমাত্র যুজবেন্দ্র চহলকে বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁর জায়গায় খেলেছেন সিদ্ধার্থ কল। দীপক মার খেলেও একটি উইকেট তুলে নিয়েছেন। ১০ ওভারে ৪৫ রান দিয়ে খলিলের ঝুলিতে ১টি উইকেট। বল হাতে এদিনও কামাল করেছেন রবীন্দ্র জাডেজা। তাঁর শিকার ৩টি উইকেট। শুধু বোলাররা নন, রোহিত শর্মা ও শিখর ধবন-দুই ওপেনারকেও বিশ্রাম দিয়েছে ভারত। সুযোগ পেয়েছেন কেএল রাহুল। 

আরও পড়ুন- অভিনেত্রী চিত্রাঙ্গদা সিংয়ের ফোনে আচমকা 'স্পেশাল মেসেজ' গম্ভীরের, ক্ষমা চাইলেন গোতি

 

.