আফগানিস্তান ১৩১, শাহাজাদ একাই একশো!

 ৭৫টি ম্যাচ খেলে আড়াই হাজারের কাছাকাছি রান রয়েছে এই আফগানি ওপেনারের। ঝুলিতে রয়েছে ১৩টি অর্ধ-শতরানও। আজকের শতরানের সঙ্গেই নিজের মার্কশিটে জুড়লেন পঞ্চম শতরান।  

Updated By: Sep 25, 2018, 07:04 PM IST
আফগানিস্তান ১৩১, শাহাজাদ একাই একশো!

নিজস্ব প্রতিবেদন: এবার হয়ত সত্যি সত্যিই শাহাজাদের ‘বদনাম’ ঘুচবে! দৌড়ে রান নেন না, তাতে কি!  চার-ছক্কার বন্যা বইয়ে আজ যে কাণ্ডটা তিনি করলেন তা মনে রাখবে সারা বিশ্ব। আর কেউ ‘আফগানি শাহাজাদা’-কে বলবে না ‘ও রান নেয় না!’  এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে জীবনের পঞ্চম শতরানটা করে ফেললেন আফগানিস্তানের মহম্মদ শাহাজাদ। ভারতের বিরুদ্ধে এটাই তাঁর প্রথম শতরান।

আরও পড়ুন- ফের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি

১০টা চার আর ৬ ছক্কার সৌজন্যে জীবনের পঞ্চম আন্তর্জাতিক শতরান অর্জন করলেন মহম্মদ শাহাজাদ। শুধু এই টুকু বললেই শাহাজাদের ইনিংসটা নিয়ে বলা শেষ হয়ে যায় না। কারণ, যখন পরপর উইকেট খুইয়ে খাদের কিনারে পরে যাচ্ছে আফগানিস্তান তখন শাহাজাদের চওড়া ব্যাটেই প্রতিরোধ গড়তে পেরেছে কাবুলিওয়ালার দেশ।

আরও পড়ুন- সরফরজের মতো ক্রিকেটার রোজ রোজ জন্মায় না: সৌরভ

স্কোরটা বললেই বিষয়টা জলের মতো পরিষ্কার হয়ে যাবে।  শাহজাদ যখন ব্যক্তিগত ৫০ রানে দাঁড়িয়ে তখন তাঁর সঙ্গীর স্কোর মোটে তিন রান। আর তিনি যখন শতরানে (১০৩) তখন তাঁর দল ৪ উইকেট হারিয়ে ১৩১।

আরও পড়ুন- ১০,০০০ থেকে ৯৫ রান দূরে ধোনি

ব্যাটিংয়ের সময় দৌড়ে রান নিতে পছন্দ করেন না। ভালবাসেন চার ছক্কায় স্কোর করতে। ফিল্ডিংয়েও ক্লেশ নিবারণে দাঁড়ান উইকেটের পিছনেই। তবে আজ দলকে নেতৃত্ব দিলেন একেবারে সামনে থেকে, কার্যত একা হাতে। জাদেজা আর কুলদীপের স্পিনে যখন একে একে আউট হয়ে ফিরছেন আফগানি ব্যাটসম্যানরা তখন একের পর এক বল মাঠের বাইরে পাঠালেন শাহাজাদ। ব্যক্তিগত রানের সঙ্গেই এগিয়ে নিয়ে গেলেন দলের স্কোরও।

আরও পড়ুন- শাস্ত্রী? না শর্মা? কে দল বেছে নেন, প্রশ্ন তুললেন সৌরভ

এখনও পর্যন্ত ৭৫টি ম্যাচ খেলে আড়াই হাজারের কাছাকাছি রান রয়েছে এই আফগানি ওপেনারের। ঝুলিতে রয়েছে ১৩টি অর্ধ-শতরানও। আজকের শতরানের সঙ্গেই নিজের মার্কশিটে জুড়লেন পঞ্চম শতরান।  

.