Ashes: 'শাপমুক্তি' ঘটিয়ে Mitchell Starc-কে ধন্যবাদ জানালেন Steve Smith

বিতর্ককে দূরে সরিয়ে ফের অধিনায়ক। একটা বৃত্ত সম্পন্ন করলেন স্টিভ স্মিথ। 

Updated By: Dec 20, 2021, 10:24 PM IST
Ashes: 'শাপমুক্তি' ঘটিয়ে Mitchell Starc-কে ধন্যবাদ জানালেন Steve Smith
ব্যাগি গ্রিন টুপি মাথায় চাপিয়ে দলের জয়। আবেগতাড়িত স্টিভ স্মিথ। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক কেরিয়ারে ভাল-মন্দ দুটি দিকই দেখে ফেলেছেন। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে বল বিকৃতির জন্য নির্বাসিত হয়েছিলেন। তেমনই আবার রাজার মতো ঘটিয়েছেন কামব্যাক। আর এ বার তো তাঁর নেতৃত্বে চলতি অ্যাশেজের (Ashes) অ্যাডিলেড টেস্টে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া (Australia)। তবে ২৭৫ রানে জো রুটের (Joe Root) ইংল্যান্ডকে (England) উড়িয়ে দিলেও স্টিভ স্মিথের (Steve Smith) মুখে শুধু সতীর্থদের কথা। 

তিন বছর পর ব্যাগি গ্রিনকে নেতৃত্ব দিয়ে খুশি স্মিথ। তবে নিজে কোনও কৃতিত্ব নিতে চাইলেন না। বরং ম্যাচের শেষে তিনি বলেন, "অনেক বছর অধিনায়কত্ব খুবই উপভোগ করেছি। তবে সতীর্থদের সাহায্য ছাড়া এই জয় সম্ভব ছিল না। দ্বিতীয় দিন থেকেই খেলা আমরা নিয়ন্ত্রণ করেছি। ডেভিড ওয়ার্নার ও  মার্নাসের জুটি আমাদের জয়ের ভিত গড়ে দিয়েছিল। তবে আলাদা করে বলতে হবে মিচেল স্টার্কের (Mitchell Starc) কথা। গোলাপি বলে অসাধারণ বোলিং করেছে ও। বল যে সুইং করছে না, এটা অনেক আগেই বুঝে গিয়েছিল ও। তাই নির্দিষ্ট জায়গায় বল করে গিয়েছে। ব্যাটারদের ক্রমশ চাপে রেখে গিয়েছে।" 

                  pic.twitter.com/YwsXkQ4ZIP

সদ্য সমাপ্ত গোলাপি বলের টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৮০ রানে ৬ উইকেট নিয়েছেন স্টার্ক। এই সাফল্য পেয়ে দিন-রাতের টেস্টে বিরল কীর্তি গড়লেন এই বাঁহাতি জোরে বোলার। গোলাপি বলের টেস্টে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট নিলেন তিনি। সিরিজের প্রথম টেস্টেও তাঁর দাপট বজায় ছিল। 

আরও পড়ুন: SAvsIND: 'কোয়ালিটি প্র্যাকটিস, গুড ইন্টেনসিটি', Rahul Dravid-এর গুরুকুলে বাধ্য ছাত্র Virat Kohli

আরও পড়ুন: SAvsIND: Omicron আতঙ্কের জন্য কোন বড় সিদ্ধান্ত নিল Cricket South Africa?

শেষ দিন অবশ্য একটা সময় একাই লড়ছিলেন জস বাটলার। ক্রিজের একটা দিক আগলে রেখে টেস্ট ড্রয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন বাটলার। সেই সময় স্মিথকেও এক ওভার হাত ঘোরাতে দেখা যায়। তবে দলের 'স্টপগ্যাপ' অধিনায়ক জানিয়েছেন, তিনি একবারের জন্যেও চিন্তিত হয়ে পড়েননি। বলেছেন, "আমরা জানতাম দুটো বলেই খেলা ঘুরে যেতে পারে। দুটো উইকেট পেলেই আমরা জিততে পারি। তাই নিজেদের শান্ত রাখার চেষ্টা করছিলাম।" 

এ দিকে সাহেবদের বিরুদ্ধে জোড়া টেস্ট জিতে বিরাট কোহলির ভারতকে পিছনে ফেলে দিল অজিরা। অস্ট্রেলিয়া এখন শ্রীলঙ্কার সাথে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে। পরপর দুই টেস্ট হারলেও দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) পয়েন্ট টেবিল ২০২১-২৩ এ, তারা এখন পর্যন্ত ছয়টি ম্যাচে মাত্র একটিতে জিতেছে এবং চারটিতে হেরেছে। এই সময় কালে এখনও পর্যন্ত তিনটি টেস্ট ম্যাচে ভারত একটি হেরেছে এবং দুটি জিতেছে। এই সময়ের মধ্যে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা এখন পর্যন্ত তাদের দুটি ম্যাচই জিতেছে। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ১০০ শতাংশ করে। এর পরেই রয়েছে পাকিস্তান, তাদের ৭৫ শতাংশ। এ ক্ষেত্রে তিন নম্বরে রয়েছে ভারত। ভারতের জয়ের শতাংশ ৫৮.৩৩। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার পয়েন্ট ২৪-২৪। সেখানে পাকিস্তানের পয়েন্ট ৩৬ এবং ভারতের পয়েন্ট ৪২। কিন্তু তাদের শতাংশের হার কম।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.