সারাদিনে খেলার দুনিয়ার সব খবর-এক ঝলকে

Updated By: Dec 1, 2015, 08:13 PM IST
সারাদিনে খেলার দুনিয়ার সব খবর-এক ঝলকে
জিদানের ছেলে লুকা।

আজ সারাদিনের নজরকাড়া খেলার খবর--

নাগপুর পিচ নিয়ে বোর্ডকে চিঠি আইসিসি-র, ১৪ দিনের মধ্যে রিপোর্ট তলব-নাগপুরে তিন দিনেই শেষ হয়ে গিয়েছিল ভারত-দ.আফ্রিকা টেস্ট। দ.আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছিল ৭৯ রানে। নাগপুরের সেই পিচকেই ভিলেন বানিয়ে আইসিসি-কে রিপোর্ট জমা দেন ম্যাচ রেফারি জেফ ক্রো। এবার সেই বোর্ড সভাপতির ঘরের মাঠের পিচকাণ্ডে আইসিসি চিঠি দিয়ে বোর্ডের কাছে জবাব তলব করল। সময় দেওয়া হল ১৪ দিন। রিপোর্টে নাগপুরের পিচকে ‘পুওর’ অ্যাখ্যা দেন ম্যার রেফারি ক্রো৷ তার ভিত্তিতেই ১৪ দিনের খারাপ পিচের কারণ জানতে চেয়ে উত্তর চেয়েছে আইসিসি৷

মিশ্রর খোঁচা-পিচকে দোষ না দিয়ে বিদেশি খেলোয়াড়দের ভারতে খেলতে আসার আগে স্পিন খেলার জন্য আলাদা করে হোমওয়ার্ক করে আসা উচিত৷ এমন কথাই বললেন অমিত মিশ্র। সঙ্গে অমিতের আক্ষেপ স্পিনাররা যতটা প্রশংসা পাওয়া দরকার ততটা পান না।

দিল্লিতেও নেই স্টেইন, প্লেসিসের 'কঠিন' স্বীকারোক্তি-- টেস্ট সিরিজে একেবারে ল্যাজেগোবরে অবস্থা হাসিম আমলার দলের। কত তাড়াতাড়ি সিরিজ শেষ হয় সেটাই যেন চাইছেন দেশ ছেড়ে দীর্ঘদিন ভারতে থাকা আমলাবাহিনী। কিন্তু দিল্লিতে মান বাঁচাতেই হবে দক্ষিণ আফ্রিকার। তা না হলে টেস্ট সিরিজ থেকে শূন্য হাতে ফিরতে হবে আমলাদের। দিল্লিতে সম্মানরক্ষার লড়াইয়েও হয়তো ডেল স্টেইনকে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। এদিকে ফাফ দু প্লেসিস বলেছেন, এই সিরিজের স্পিন আর পিচটাই তাদের কাছে সবচেয়ে কঠিন পরীক্ষার হয়ে দাঁড়িয়েছে।  

অসমে অস্বস্তিতে বাংলা-- রঞ্জি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে অসমের বিরুদ্ধে প্রথম দিনে খুব একটা স্বস্তিতে থাকল না বাংলা। প্রথমে ব্যাট করতে নেমে দিনের শেষে বাংলার স্কোর ৪ উইকেটে ১৯১ রান৷ আলোর অভাবে পুরো ৯০ ওভার খেলা হয়নি৷ ১৪ ওভার আগেই খেলা শেষ হয়ে যায়৷  শেষ আটের লড়াইতে যেতে হলে বাংলার চাই তিন পয়েন্ট।

ম্যাকগ্রা, মুরলিকেই সেরা বাছলেন দ্রাবিড়--তিনি জীবনে অনেক বোলারের বিরুদ্ধে মুখোমুখি হয়েছেন। কিন্তু তাঁদের মধ্যে গ্লেন ম্যাকগ্রা আর মুরলীধরনকেই খেলা সবচেয়ে কঠিন ছিল বলে মন্তব্য করলেন দ্রাবিড়।

এবার জিদানের ছেলের হেডবাট-'বাপ কে বেটা সিপাই কা ঘোড়া, কুছ নেহি তো থোড়া থোড়া।' সেটাই যেন অক্ষরে অক্ষরে পালন করল জিনেদিন জিদানের ছেলে লুকা। ২০০৬ বিশ্বকাপের ফাইনালে জিদান যেভাবে মাতারাজ্জিকে মাথা দিয়ে গুঁতো মেরেছিলেন, সেই কায়দায় তাঁর ছেলে লুকা এক ম্যাচে তাঁর প্রতিপক্ষ দলের এক ফুটবলারকে মাথা দিয়ে গুঁতো মারলেন। ফল খুব জানা কথা। লাল কার্ড দেখে ৯ বছর আগে বাবা যেভাবে মাঠ ছেড়েছিলেন, ছেলেও সেভাবে মাঠ ছাড়লেন।

অলিম্পিকে হয়তো এবার টি২০ হকি-এবার অলিম্পিকে হয়তো দেখা যাবে টি২০ হকি। হ্যাঁ, ক্রিকেটের মতই ছোট সংস্করণের হকি। ম্যাচে দু দলের হয়ে থাকবেন পাঁচজন করে। অলিম্পিক থেকে হকির বাদ পড়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে, তাই হকি সংস্থার কর্তারা এমন ফর্ম্যাট এনে খেলাটিকে অলিম্পিকে রাখতে চাইছেন।

Tags:
.