AIFF: জঘন্য রেফারিং! শেষ ভারতের বিশ্বকাপ স্বপ্ন, এবার ফিফার দ্বারস্থ ফেডারেশন

AIFF Writes Letter to FIFA: আর হাত গুটিয়ে বসে থাকল না ফিফা। অবিচারের বিরুদ্ধে গর্জে উঠল ফেডারেশন। 

Updated By: Jun 12, 2024, 05:47 PM IST
 AIFF: জঘন্য রেফারিং! শেষ ভারতের বিশ্বকাপ স্বপ্ন, এবার ফিফার দ্বারস্থ ফেডারেশন
গর্জে উঠল ফেডারেশন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্কোরবোর্ড বলছে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডে কাতার ২-১ গোলে (India vs Qatar, FIFA World Cup 2026 Qualifier Highlights) ভারতকে হারিয়েছে। কিন্তু সেই স্কোরবোর্ডের ফুটনোটে লেখা থাকবে, কাতারের ফুটবলারদের চরম অপেশাদারিত্ব ও ফিফার জঘন্য রেফারিং! যার জেরে ভারতের আর ইতিহাসই লেখা হল না। ৭২ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও রেফারির কুৎসিত সিদ্ধান্তে ভারতকে কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়াম থেকে হেরে মাঠ ছাড়তে হয়। ফিফার ম্য়াচে এরকম রেফারিং ও ভারতীয় ফুটবলের বিরাট ক্ষতির রাতে আর চুপ করে বসে থাকতে পারল না সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ফিফাকে কড়া ভাষায় চিঠি লিখে উত্তর চাইল কল্য়াণ চৌবে অ্য়ান্ড কোং!

আরও পড়ুন: সেরিব্রাল পালসিতে আক্রান্ত খুদে! হুইলচেয়ার ঠেলে মাঠে আনলেন রোনাল্ডো...

এআইএফএফ এক বিবৃতিতে জানিয়েছে, 'জয়, পরাজয় খেলারই অঙ্গ। তা আমরা সহজ ভাবে গ্রহণ করতেই শিখে গিয়েছি। ভারতের বিরুদ্ধে গতকাল করা কাতারের দু'টি গোলের মধ্য়ে একটি গোল নিয়ে বেশি কিছু প্রশ্ন উঠেছে। যার উত্তর অধরা। আমাদের মুখ্য রেফারিং আধিকারিকের সঙ্গে পরামর্শের পরেই আমরা ফিফার সদর দফতর, এএফসি হেড অফ কম্পিটিশনস এবং ম্য়াচ কমিশনারকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমরা অনুরোধ করেছি বিষয়টি খতিয়ে দেখতে। যে ভুলের জন্য় প্রকৃত পক্ষেই আমাদের বিশ্বকাপের যোগ্য়তা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে যাওয়া হল না। ঘটনার তীব্রতার পরিপ্রেক্ষিতে, আমরা সম্মানের সঙ্গে সমস্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়টির পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার অনুরোধ করছি। এই অবিচারের সম্ভাব্য় ক্ষতিপূরণ চাইছি।  খেলার অখণ্ডতা নিশ্চিত করা সবার আগে। আমরা সত্যিই বিশ্বাস করি যে ফিফা এবং এএফসি এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।'

এবার আসা যাক ভারত-কাতার ম্য়াচে। খেলার ৩৭ মিনিটে লাললিয়ানজুয়ালা ছাংতের গোলে ভারত খেলায় এগিয়ে গিয়েছিল। ম্য়াচের ৭৩ মিনিটে গোল শোধ করেন কাতারের ইউসুফ আয়মেন। খেলার ৭৩ মিনিটে ভারতের নতুন অধিনায়ক গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু বসে পড়েও, বল ধরতে গিয়ে ফস্কেছিলেন। সেই ধাবমান বল গোল লাইনের বাইরে বেরিয়ে গিয়েছিল। সেখান থেকে বল টেনে এনে ভিতরে ঢোকান ইউসুফ। সেখান থেকে তিনি গোল করেন। কাতারের ফুটবলারদের শরীরী ভাষা বুঝিয়ে দিয়েছিল যে, তাঁরা ভাবেননি যে এটি গোল হতে পারে। কিন্তু রেফারি কিম উয়ো সাং সবাইকে অবাক করে গোল দেন। এরপর অনেকেই প্রশ্ন তুলছেন, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচেও যদি VAR প্রযুক্তি না থাকে! তাহলে সেই ব্য়বস্থা আর কোন ম্য়াচে থাকবে! ভারত যদি  বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে যেতে পারত, তাহলে নতুন দিগন্ত লেখা হত দেশের ফুটবলে। কারণ তা অতীতে কখনও হয়নি।

আরও পড়ুন: Jasprit Bumrah: বাইশ গজের ত্রাস বুমরা, কী করে হলেন 'আগ্নেয়াস্ত্র'? রহস্যভেদ ওয়াকার-স্টেইনের

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.