Asian Games 2023: এশিয়াড খেলবে ভারত! অপেক্ষা সবুজ সংকেতের, দলে এই তিন মহানক্ষত্র

AIFF likely to send Sunil Chhetri-led senior football team in Asian Games 2023: এআইএফএফ সম্ভবত এশিয়াডে ফুটবল দল পাঠাতে চলেছে। সব ঠিক থাকলে তিন মহাতারকা ফুটবলারই নেতৃত্ব দেবেন দলের।

Updated By: Jul 23, 2023, 02:17 PM IST
Asian Games 2023: এশিয়াড খেলবে ভারত! অপেক্ষা সবুজ সংকেতের, দলে এই তিন মহানক্ষত্র
এশিয়াডে সুনীলের নেতৃত্বে টিম ইন্ডিয়া!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯তম এশিয়ান গেমসের আসর বসতে চলেছে চিনে (Chaina)। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে এশিয়ার সেরা ইভেন্ট। এই নিয়ে তৃতীয়বার এই গেমস আয়োজন করবে চিন। চিনের রাজধানী বেজিংয়ে ১৯৯০ সালে এশিয়াড হয়েছে। ২০২০ সালে গুয়াংঝাউতে হয়েছে। এবার এশিয়া কাপ হবে হাংঝাউতে। ভারত জানিয়ে দিয়েছিল যে, এশিয়াডে তারা ফুটবল দল পাঠাবে না। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের তরফে পরিষ্কার জানানো হয়েছে যে, এশিয়াডে অংশগ্রহণের ক্ষেত্রে ক্রমতালিকায় প্রথম আটের মধ্যে থাকতে হবে কোনও দলকে। এই মুহূর্তে প্রথম আটে নেই ভারত।'ব্লু টাইগার্স'-এর র‍্যাঙ্কিং ১৮। ভারত এশিয়াডে খেলবেন না, এটা মেনে নিতে পারেননি ভারতের কোচ ইগর স্টিমাচ (Igor Stimac)। দিন ছয়েক আগে তিনি প্রধানমন্ত্রী (Prime Minister Of India) নরেন্দ্র মোদী (Narendra Modi) ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী (Sports Minister Of India) অনুরাগ ঠাকুরকে খোলা চিঠি লিখে ট্যুইট করেছিলেন। ক্রোয়েশিয়ার প্রাক্তন বিশ্বকাপার ভারতকে এশিয়াডে খেলতে দেওয়ার অনুরোধ করেন। এই মুহূর্তে জানা যাচ্ছে যে, কেন্দ্রের সুর কিছুটা নরম হয়েছে। সম্ভবত ভারতীয় ফুটবল দল এশিয়াড খেলতে যাবে। শুধু সবুজ সংকেতের অপেক্ষা। 

আরও পড়ুন: WATCH | Lionel Messi: গোলাপি অভিষেকেই গোল লিয়োর, অঝোরে কাঁদলেন বেকস, আবেগের মৌতাতে বুঁদ মায়ামি

সংবাদসংস্থা পিটিআই এক সূত্রকে উদ্ধৃত করে বলেছে, 'এই মুহূর্তে জাতীয় দলে সাতজন অনূর্ধ্ব-২৩ ফুটবলার রয়েছে। এশিয়াডে তিনজন বেশি বয়সি ফুটবলারের খেলার অনুমতি রয়েছে। অধিনায়ক সুনীল ছেত্রী, গোলকিপার গুরপ্রীত সিং সান্ধু ও ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গান এশিয়াড খেলার জন্য প্রস্তুত। যদি ভারত অনুমতি পায়।' ঘটনাচক্রে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন ৫০ জন অনূর্ধ্ব-২৩ প্লেয়ারদের বেছে নিয়ে তাঁদের ক্লাবকে পাঠিয়ে দিয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, ভারত আরও একটি অনূর্ধ্ব-২৩ ফুটবলারদের পুল বানাতে চায়। যাদের এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ কোয়ালিফায়ার্স ও থাইল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা কিংস কাপের জন্য প্রস্তুত রাখা যাবে।
 
১৯৫১ এবং ১৯৬২ সালে এশিয়ান গেমসের ফুটবলে সোনা জিতেছিল ভারত। অথচ এখন আর ফুটবল দলকে অংশগ্রহণের ছাড়পত্র দেয় না কেন্দ্র। পদক জয়ের সম্ভাবনা নেই, এমন কোনও দলকে নীতিগত ভাবে এশিয়ান গেমস বা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় পাঠানোর বিরোধী কেন্দ্র। ২০১৮ সালেও এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর অনুমতি দেয়নি সরকার। গত তিন দশক ধরেই ভারতীয় ফুটবল দলের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে। আর তাই এবার বাধ্য হয়েই আসরে নামলেন স্টিমাচ। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে এশিয়ান গেমস। চলবে ৮ অক্টোবর পর্যন্ত। হাতে কিছুটা সময় আছে। এমন প্রেক্ষাপটে দেশের প্রধানমন্ত্রী কি দলের হেড কোচের আবেদন শুনবেন? সেটাই দেখার।

আরও পড়ুন: CR7: কাইলিকে কাত করে মাত রোনাল্ডোর! প্রতি পোস্টের জন্য কিংবদন্তির কত টাকা নিচ্ছেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.