উত্তাল সমুদ্রে ছোট্ট ডিঙিতে অবিশ্বাস্য ৩৪ দিন—পিনাকী চট্টোপাধ্যায়, অ্যালবার্ট আর ‘কনৌজি আংরে’-র অভিযান

ছোট্ট নৌকাটিতে নামমাত্র সম্বল করে অভিযানের নকশা করেছিলেন ভারতীয় নৌসেনার কমান্ডার রথীন দাস। বঙ্গোপসাগরকে তিনি চিনতেন হাতের তালুর মতো। প্রথমে কিছুদিন সব ঠিকঠাকই ছিল। কিন্তু ৮ ফেব্রুয়ারি থেকে নিখোঁজ হয়ে যায় 'কনৌজি আংরে'। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 4, 2022, 06:27 PM IST
উত্তাল সমুদ্রে ছোট্ট ডিঙিতে অবিশ্বাস্য ৩৪ দিন—পিনাকী চট্টোপাধ্যায়, অ্যালবার্ট আর ‘কনৌজি আংরে’-র অভিযান
'কনৌজি আংরে'-র দাঁড় টানছেন পিনাকী। সঙ্গী জর্জ ডিউক। ছবি: সংগৃহীত

সব্যসাচী বাগচী: ঠিক ৫৩ বছর আগের এক অবিশ্বাস্য সফর। এক বাঙালি যুবকের সমুদ্র তোলপাড় করা অভিযান। অ্যাডভেঞ্চার (Adventure) প্রিয় বাঙালির (Bengali) মনে সেই গল্প বুকে কাঁপন ধরিয়ে দেয় অনায়াসে। ২৩ যুবকের নাম পিনাকীরঞ্জন চট্টোপাধ্যায় (Pinaki Chatterjee)। আর তাঁর সঙ্গী ভারতীয় নৌ-সেনার (Indian Navy) অফিসার লেফটেন্যান্ট ২৪ বছরের অ্যালবার্ট জর্জ ডিউক (Albert Duke)। কিন্তু প্রশ্ন হল তাঁদের সেই 'কনৌজি আংরে'-র (Kanhoji Angre) অভিযান কি আদৌ বঙ্গ সমাজ মনে রেখেছে? ওঁরা কি পেলেন প্রাপ্য স্বীকৃতি? 

৫৩ বছর আগের সেই দুঃসাহসিক অভিজ্ঞতা জি ২৪ ঘণ্টার সঙ্গে ভাগ করে নিলেন অ্যালবার্ট জর্জ ডিউক। সঙ্গে ছিলেন প্রয়াত পিনাকীর ছেলে কর্নেল আনন্দ চট্টোপাধ্যায়। কেমন ছিল সেই আন্দামান অভিযান? গঙ্গার বুকে সেটাই জানালেন ওঁরা। ভিডিয়ো দেখতে নীচের লিঙ্কে ক্লিক করুন... 

 

১৯৬৯ সালের ১ ফেব্রুয়ারি কলকাতা থেকে একটা ডিঙি নৌকোয় ভেসে তাঁরা যাত্রা করেছিলেন পোর্টব্লেয়ারের পথে। অনেক ঝড়-ঝঞ্ঝা পার হয়ে প্রায় একমাস পরে যখন গন্তব্যের কাছাকাছি তাঁরা, রসগোল্লা খেয়ে উদযাপন করেছিলেন সাফল্যের আনন্দ। বাঙালি বিস্মৃতিপ্রবণ জাতি, এই রোমাঞ্চকর অভিযানের স্মৃতিও কালের নিয়মে, গুগল যুগে যেন চুলে যেতে বসেছে! 

Pinaki Chatterjee

নৌকাযাত্রায় গড়ে ফেলেন বিশ্বরেকর্ড। পালহীন একটা ছোট্ট ডিঙি নৌকো। লম্বায় কুড়ি ফুট, চওড়ায় পাঁচ ফুট আর উচ্চতা সাড়ে চার ফুট। নাম কনৌজি আংরে’। ছত্রপতি শিবাজীর নৌ সেনাপতি তুকোজি আংরে-র ছেলে ছিলেন কনৌজি। যিনি একটা সময় ইংরেজদের একাধিক জাহাজকে শেষ করেছিলেন। বিশ্বখ্যাত সাঁতারু মিহির সেন এই নৌকার নামকরণ করেছিলেন। আর সেটায় চেপেই সাত সমুদ্র তেরো নদীর পাড়ে পাড়ি জমানো!  

ছোট্ট নৌকাটিতে নামমাত্র সম্বল করে অভিযানের নকশা করেছিলেন ভারতীয় নৌসেনার কমান্ডার রথীন দাস। বঙ্গোপসাগরকে তিনি চিনতেন হাতের তালুর মতো। প্রথমে কিছুদিন সব ঠিকঠাকই ছিল। কিন্তু ৮ ফেব্রুয়ারি থেকে নিখোঁজ হয়ে যায় 'কনৌজি আংরে'। কিছুতেই তাদের খোঁজ মেলে না। বেতার সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন। বায়ুসেনার বিমান বারবার তল্লাশি চালাতে লাগল বঙ্গোপসাগরের মাথায়। অবশেষে তিন দিনের দিন খবর মেলে, তাঁরা ঠিক আছেন। এভাবে ৩৪ দিনের যাত্রাপথে মোট তিনবার নিখোঁজ হয়েছিলেন তাঁরা। তাও বেশ কিছু দিনের জন্যে। 

Pinaki Chatterjee

সেই সময় ইন্দোনেশিয়ায় এক ভয়ঙ্কর ভূমিকম্প হয়। আর তাতে সমুদ্র উথালপাতাল। আংরে তখন কাগজের নৌকা বই অন্য কিছু না। তার মাস্তুল দুরমুশ হয়ে যায়। পাহাড় সমান ঢেউগুলো আংরে উলটেপালটে ফেলতে থাকে। 

এই অভিযানে পিনাকীর ডান হাতের আটটা লিগামেন্ট ছেঁড়ে। বাঁ হাতে দাঁড় টানতে হয়। আর সঙ্গী হয় দশ দিনের ইনফ্লুয়েঞ্জা জ্বর। আর ডিউকের চাগাড় দিয়ে ওঠে হ্যামস্ট্রিংয়ের চোট। এই সব সত্ত্বেও হার মানেননি তাঁরা। কম্পাস ভেঙে গেলেও তাঁদের মনোবল ভাঙেনি। ৮ মার্চ তাঁরা যখন পোর্টব্লেয়ারে পৌঁছান, সে দিন সাধারণ মানুষের মনেও চরম উত্তেজনা। আর কলকাতায় ফেরার দিনটা যেন আবেগের সমুদ্রে ভেসে যাওয়া। 

আরও পড়ুন: Barmy Army-Virat Kohli: কোহলি ফিরতেই গ্যালারিতে বার্মি আর্মির চূড়ান্ত বিদ্রুপ! চর্চায় ভাইরাল ভিডিও

আরও পড়ুন: Jasprit Bumrah: জাহির-ভুবনেশ্বরকে পিছনে ফেলে অনন্য রেকর্ড করে ফেললেন বুমরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.