19 December! ভারতীয় ক্রিকেটকে ভাল-খারাপ, দুই-ই দিল এই বিশেষ দিন

মাত্র চার বছরের ব্যবধান। তার মধ্যেই এই দিনটি ভারতীয় ক্রিকেটে ভাল ও খারাপ দুটি অধ্যায়ের জন্ম দিয়ে গেল। 

Updated By: Dec 19, 2020, 05:23 PM IST
19 December! ভারতীয় ক্রিকেটকে ভাল-খারাপ, দুই-ই দিল এই বিশেষ দিন

নিজস্ব প্রতিবেদন- ১৯ ডিসেম্বর। ভারতীয় ক্রিকেট সমর্থকরা দিনটিকে অদ্ভুত হিসেবে চিহ্নিত করে রাখতে পারেন। চলতি বছরের আজকের দিনের আগে পর্যন্ত এই 19 ডিসেম্বর হয়তো ভারতীয় ক্রিকেটে গৌরবের দিন বলে স্মরণীয় হয়ে ছিল। কিন্তু আজকের পর এই দিন অদ্ভুত হিসেবেই গণ্য হবে। কারণ, এরপর থেকে ১৯ ডিসেম্বর-এর কথা উঠলেই অ্যাডিলেড টেস্টের প্রসঙ্গ উঠবে। যে দিনে ভারতীয় দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে মাত্র 36 রানে অলআউট হয়েছিল। তাসের ঘরের মতো ভেঙে পড়েছিল ভারতের বিশ্ব বিখ্যাত ব্যাটিং লাইন আপ।

মাত্র চার বছরের ব্যবধান। তার মধ্যেই এই দিনটি ভারতীয় ক্রিকেটে ভাল ও খারাপ দুটি অধ্যায়ের জন্ম দিয়ে গেল। 2016 সালের এই দিনে ভারত টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ স্কোর দাঁড় করিয়েছিল। কিন্তু ২০২০ সালের এই দিনে ভারতীয় দলকে লজ্জার সাগরে ডুবতে হল। আর এই লজ্জার পরিসংখ্যানের সঙ্গে নাম জুড়ে গেল বিরাট কোহলির। 2016 সালের ১৯ ডিসেম্বর করুণ নায়ার ট্রিপল সেঞ্চুরি করেছিলেন। সেবার ভারত সফরে এসেছিল ইংল্যান্ড দল। পাঁচ ম্যাচের সিরিজে ভারত ৩-০ লিড নিয়ে ফেলেছিল। শেষ ম্যাচ ছিল চেন্নাইতে। অ্যালিস্টার কুক টস জেতেন। এবং ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। 477 রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ব্যাট করতে নামেন ভারতীয় ব্যাটসম্যানরা। 199 রানের ইনিংস খেলে দেন লোকেশ রাহুল। কিন্তু আরো বড় কিছু অপেক্ষা করছিল। 381 বল খেলে 303 রানের ইনিংস গড়েন করুণ নায়ার।

আরও পড়ুন-  IND vs AUS: Adelaide Test-এ লজ্জার হার Team India-র, ১-০ তে এগিয়ে গেল Australia

ভারতীয় ক্রিকেটার হিসেবে ট্রিপল সেঞ্চুরির মালিকদের তালিকায় করুণ নায়ার তিন নম্বরে রয়েছেন। 2016 সালের ওই ম্যাচে 7 উইকেটে 759 রানের বিরাট স্কোর দাঁড় করিয়েছিল ভারতীয় দল। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড মাত্র 207 রানে গুটিয়ে গিয়েছিল। 75 রান ও ইনিংসে ম্যাচ জিতেছিল ভারতীয় দল। প্লেয়ার অব দ্য সিরিজ হয়েছিলেন বিরাট কোহলি। আর ভাগ্যের ফের দেখুন! মাত্র চার বছর বাদে সেই কোহলিই এখন 36 রানে গুটিয়ে যাওয়া দলের ক্যাপ্টেন।

.