IND vs PAK | World Cup 2023: মহাযুদ্ধে ১১ হাজার নিরাপত্তারক্ষী! থাকছে NSG RAF বম্ব স্কোয়াড, কেন এত কড়াকড়ি?

11,000 security personnel to be deployed for India vs Pakistan match in Ahmedabad: এনএসজি থেকে ব়্যাফ হয়ে বম্ব স্কোয়াড! ভারত-পাক ম্যাচ মুড়ে ফেলা হবে নিশ্ছিদ্র নিরাপত্তায়। কিন্তু কেন এত কড়াকড়ি?

Updated By: Oct 10, 2023, 02:00 PM IST
IND vs PAK | World Cup 2023: মহাযুদ্ধে ১১ হাজার নিরাপত্তারক্ষী! থাকছে NSG RAF বম্ব স্কোয়াড, কেন এত কড়াকড়ি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৬ সালের পর আবার ভারতের মাটিতে পা রেখেছে পাকিস্তান ক্রিকেট দল (Pakistan Cricket Team)। ওয়াঘার ওপারের ক্রিকেটীয় দেশ শেষবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেছিল। সাত বছর পর ফের ভারতে তারা। চলতি বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্য়াচ হতে চলেছে ভারত-পাকিস্তান। 'মাদার অফ অল ব্যাটল' (IND vs PAK ,World Cup 2023)-এর দিকে তাকিয়ে ক্রিকেট বিশ্ব। ১৪ অক্টোবর, শনিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে মহারণ (Narendra Modi Stadium, Ahmedabad)। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম রোহিত শর্মা বনাম বাবর আজমদের খেলা দেখতে হাজির থাকবেন এক লক্ষ দর্শক। বোঝাই যাচ্ছে যে, এই ম্য়াচে থাকবে নিশ্ছিদ্র নিরাপত্তা। 

আরও পড়ুন: KL Rahul | World Cup 2023: তীব্র সমালোচনায় হয়েছিলেন দিশাহীন! রাহুল জানালেন কোন মন্ত্রে জ্বলল আগুন

সর্বোচ্চ পর্যায়ে নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য গুজরাতের মুখ্যমন্ত্রী ভুপেন্দ্র প্য়াটেলের সঙ্গে বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সংভি, রাজ্য ডিজিপি বিকাশ সহায় ও আহমেদাবাদের পুলিস কমিশনার জিএস মালিক। বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন জিএস মালিক। তিনি জানিয়ে দিয়েছেন যে, ভারত-পাক ম্যাচে স্টেডিয়ামকে নিরাপত্তার চাদরে মুড়ে দেওয়ার জন্য কী কী করা হচ্ছে। তিনি বলছেন, 'সাত হাজারের বেশি পুলিসকর্মী থাকবেন। ম্যাচ চলাকালীন শহরের সাম্প্রদায়িকভাবে সংবেদনশীল এলাকায় আইন-শৃঙ্খলা বজায় রাখতে, আমরা স্টেডিয়ামের নিরাপত্তার জন্য প্রায় ৪,০০০ হোম গার্ড মোতায়েন করব। এছাড়াও থাকছে তিনটি হিট টিম। থাকবে এনএসজি-র অ্যান্টি ড্রোন টিম। ন'টি বোমা শনাক্তকরণ ও বোমা নিষ্ক্রিয়কারী স্কোয়াডকেও কাজে লাগানো হবে। ১৩ কোম্পানি স্টেট রিজার্ভ পুলিস, তিন কোম্পানি ব়্যাফ থাকছে আমাদের সঙ্গে। শহরের সাম্প্রদায়িকভাবে সংবেদনশীল এলাকায় নজরাদারি রাখবে ব়্যাফ। পদপিষ্টের মতো ঘটনা ঘটলে, মানুষকে সাহায্য করার জন্য আমাদের স্টেডিয়াম ফাঁকা করার পরিকল্পনা করা হয়ে গিয়েছে। তার রিহার্সালও চলছে স্টেডিয়ামে।' জানা যাচ্ছে ইনস্পেক্টর জেনারেল এবং ডেপুটি ইনস্পেক্টর জেনারেল পদমর্যাদার চারজন সিনিয়র আইপিএস অফিসার থাকবেন মাঠে। তাঁদের সঙ্গেই ২১ জন ডিসিপি পদমর্যাদার অফিসাররাও থাকছেন খেলার দিন। ম্যাচের সময়ে যদি কোনও প্রকারের রাসায়নিক, জৈবিক, রেডিওলজিক্যাল ও নিউক্লিয়ার (সিবিআরএন) জরুরী অবস্থা তৈরি হয়, তার জন্য তৈরি থাকবে স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ), ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) দলগুলি। 

এখন প্রশ্ন, নিরাপত্তার কেন এত কড়াকড়ি, তাহলে কি নাশকতার কোনও আশঙ্কা রয়েছে? মুম্বই পুলিসের কাছে কিছুদিন আগেই একটি অজ্ঞাত ব্য়ক্তির থেকে মেইল এসেছে। যেখানে হুমকি দিয়ে বলা হয়েছে যে, ম্য়াচের দিন প্রধানমন্ত্রীর ক্ষতি হয়ে যেতে পারে। পাশাপাশি নরেন্দ্র মোদী স্টেডিয়াম উড়িয়ে দেওয়া হবে। সেই ব্য়ক্তি ৫০০ কোটি টাকা ও কুখ্যাত গ্য়াংস্টার লরেন্স বিষ্ণোইয়ের জেল থেকে মুক্তির দাবি করেছে। এই প্রসঙ্গে মালিক বলেন, 'আমরা এই ধরনের হুমকির যথাযথ মূল্যায়ন করেছি আমরা। সেই অনুযায়ী আমরা পরিকল্পনা নিয়েছি। তাছাড়াও যখন এক লাখের বেশি দর্শক ম্যাচ দেখতে আসবেন. তখন এই ধরনের একটি বিস্তৃত নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন রয়েছে। আমরা এ বিষয়টিও বিবেচনায় করে দেখেছি যে, ভারত-পাক সংবেদনশীল ম্যাচ হবে এবং এটি সাম্প্রদায়িক অশান্তিও সৃষ্টি করতে পারে। শহরের পুলিস যে কোনও রকম পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছে। 'গত মাসে, গুজরাত পুলিশ, নিষিদ্ধ সংগঠন শিখস ফর জাস্টিস (এসএফজে) এর প্রধান গুরপতবন্ত সিং পান্নুনের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করেছে। কারণ সে বলেছিল গত ৫ অক্টোবর নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চকে 'বিশ্ব সন্ত্রাস কাপ'-এ পরিণত করবেন।

আরও পড়ুন: World Cup 2023: হিন্দুবিরোধী মন্তব্যে ছাড়তে হল ভারত! বিশ্বকাপ শেষ পাকিস্তানি সঞ্চালিকার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 
 
 

.