WTC Final 2023, IND vs AUS: অজিদের মহড়া নেওয়ার জন্য কি অশ্বিন-জাদেজা একসঙ্গে মাঠে নামবেন? ছবিতে দেখে নিন সেরা একাদশ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের শীর্ষে অস্ট্রেলিয়া। ১৯টি ম্যাচের মধ্যে ১১টিতে জিতেছে অজিরা, তিনটিতে হার ও পাঁচটি ড্র হয়েছে। অন্যদিকে, ১০টিতে জয়, পাঁচটিতে হার এবং তিনটি ড্র করে ভারত দ্বিতীয় স্থানে।

| Jun 05, 2023, 20:12 PM IST

সব্যসাচী বাগচী 

হাতে আর মাত্র কয়েক ঘন্টা। আগামী ৭ জুন থেকে ওভালের (The Oval) বাইশ হজে শুরু হয়ে যাবে বিশ্ব টেস্ট ফাইনাল (ICC World Test Championship Final 2023)। অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে আসন্ন মেগা ফাইনালে টিম ইন্ডিয়ার (Team India) প্রথম একাদশ কেমন হতে পারে? সেটা নিয়ে নানা মুনির নানা মত। কোনও ক্রিকেট পণ্ডিত চার পেসার হিসেবে মহম্মদ শামি (Mohammed Shami), উমেশ যাদব (Umesh Yadav), মহম্মদ সিরাজ (Mohammed Siraj), শার্দুল ঠাকুর (Shardul Thakur) ও এক স্পিনার হিসেবে রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja) দেখতে চাইছেন। তবে অন্যদিকে সুনীল গাভাসকরের (Sunil Gavaskar) মতো প্রবাদপ্রতিমের মতে তিন পেসার-দুই স্পিনার কম্বিনেশনে দল মাঠে নামানো উচিত। তিনি জাদেজার সঙ্গে অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিনকেও (Ravichandran Ashwin) দেখতে চান। এবার দেখে নেওয়া যাক, কেমন হতে পারে প্যাট কামিন্সের (Pat Cummins) বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ? 

 

1/11

রোহিত শর্মা

Rohit Sharma

দলের অধিনায়ক। আর তাই অটোমেটিক চয়েস। তবে একইসঙ্গে দুটি কারণে প্রবল চাপে থাকবেন। কারণ 'হিটম্যান' নিজেই ফর্মে নেই। অন্যদিকে ভারতীয় দল ২০১৩ সালের পর থেকে আইসিসি ইভেন্টে জয় পায়নি। আর তাই এবারের ফাইনাল অধিনায়ক রোহিতের কাছে অ্যাসিড টেস্ট। 

2/11

শুভমন গিল

Shubman Gill

চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে আইপিএল, সব মঞ্চেই সুপার হিট এই তরুণ ওপেনার। এহেন পঞ্জাব তনয় কি মেগা ফাইনালে দাপট দেখাতে পারবেন? সেটাই দেখার। 

3/11

চেতেশ্বর পূজারা

Cheteshwar Pujara

গতবার বিশ্ব টেস্ট ফাইনালে বড় রান করতে পারেননি। তবে ভারতের টেস্ট ব্যাটিংয়ের মেরুদণ্ড গত কয়েক মাস ধরেই ইংল্যান্ডে রয়েছেন। সাসেক্সের হয়ে খেলার সুবাদে রানের মধ্যে আছেন। তাই সবার চোখ পূজারার দিকে রয়েছে।  

4/11

বিরাট কোহলি

Virat Kohli

১০ বছরের খরা কাটিয়ে ভারতীয় দলকে আইসিসি ট্রফি জিততে হলে, বিরাটের ব্যাট থেকে বড় রান দেখা খুব জরুরী। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাটের রেকর্ড দারুণ। এবার ফাইনালে বিরাট কেমন ভাবে নিজেকে মেলে ধরেন সেটাই দেখার। 

5/11

অজিঙ্কা রাহানে

Ajinkya Rahane

ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের সুবাদে ফের একবার লাল বলের ক্রিকেটে ফিরে এসেছেন রাহানে। আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে চাপিয়ে দারুণ ব্যাটিং করেছিলেন। এহেন রাহানে কি ধারাবাহিকতা বজায় রাখতে পারবেন? 

6/11

রবীন্দ্র জাদেজা

Ravindra Jadeja

শুধু  ব্যাটিং-বোলিং নয়, ফিল্ডার হিসেবেও অপ্রতিরোধ্য জাদেজা। তাই তো সব ফরম্যাটেই তিনি দলে অটোমেটিক চয়েস।   

7/11

কোনা ভারত

KS Bharat

ঋদ্ধিমান সাহা-র পরবর্তী সময় এখনও পর্যন্ত সেরা উইকেটকিপার। এরমধ্যে ঈশান কিশান আবার অনুশীলনে চোট পেয়েছিলেন। তাই কেএস ভরতের খেলার সম্ভাবনা প্রবল। তবে কিপার হিসেবে প্রশংসা আদায় করলেও, কেএস ভরত ব্যাটার হিসেবে এখনও নিজেকে মেলে ধরতে পারেননি। 

8/11

রবিচন্দ্রন অশ্বিন

Ravichandran Ashwin

বিদেশের মাটিতে অশ্বিন তাঁর নামের প্রতি সুবিচার করতে পারেননি। গত বার বিশ্ব টেস্ট ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সুযোগ পেলেও, তেমনভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। তবে গত অস্ট্রেলিয়া সফরে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন। তাই এহেন অভিজ্ঞ অফ স্পিনার অজিদের বিরুদ্ধে ফাইনালের প্রথম একাদশে থাকলে অবাক হওয়ার কিছুই থাকবে না।   

9/11

শার্দূল ঠাকুর

Shardul Thakur

ইংল্যান্ডের স্যাতস্যাতে আবহাওয়াতে বল সুইং করে। এরমধ্যে শার্দূলের ব্যাটের হাতও দারুণ। এমন প্রেক্ষাপটে ওভালের বাইশ গজে ভারতীয় দলের জয়ে বড় ভূমিকা নিতে পারেন 'লর্ড শার্দূল'।   

10/11

মহম্মদ শামি

Mohammed Shami

পিঠের চোটের জন্য জসপ্রীত বুমরা নেই। এমন প্রেক্ষাপটে ভারতীয় পেস বোলিংয়ের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন মহম্মদ শামি। তাঁর পারফরম্যান্স দেখার জন্য মুখিয়ে রয়েছে ক্রিকেট দুনিয়া। 

11/11

মহম্মদ সিরাজ

Mohammed Siraj

ভারতের উদীয়মান তরুণ পেসার। আন্তর্জাতিক মঞ্চ থেকে আইপিএল, সব জায়গায় সিরাজ দারুণ পারফরম্যান্স করেছেন। শামি ও শার্দূলের সঙ্গে সিরাজ কীভাবে অজিদের মহড়া নেন, সেটা দেখার বিষয়।