দিল্লির চারগুণ আকারের আইসবার্গ আন্টার্কটিকায়!

| May 20, 2021, 13:57 PM IST
1/7

বুধবার একদল বিজ্ঞানী জানিয়েছেন, আন্টার্কটিকা থেকে একটা বড় আকারের আইসবার্গ ভেঙে গিয়েছে। এর ফলে জাহাজগুলির সামনে একটা বড় বিপদ ঘনিয়ে এল। 

2/7

এই বরফচাঁইটি সাঙ্ঘাতিক রকমের বড়। University of Swansea এবং British Antarctic Survey  জানিয়েছে,  এই আইসবার্গটি এক ট্রিলিয়ন টন ওজনের এবং ৫,৮০০ বর্গকিলোমিটার আকারের। Antarctica-র  Larsen C Ice Shelf থেকে এটি ভেঙে বেরিয়েছে । 

3/7

কিন্তু এ সব তো হল আঙ্কিক পরিমাপ। এটা কি চট করে ধারণা করা যায় নাকি? বরং এটা শুনলে ধারণা করা যাবে যে,  এই বরফচাঁইটি দিল্লিনগরীর মোটামুটি ৪গুণ।  এই বিশালাকার ice cube টিকে সম্ভবত A68 নামে চিহ্নিত করা হবে। এই ভেঙে আলাদা হয়ে যাওয়ার ঘটনাটি সোমবার থেকে বুধবারের মধ্যে ঘটেছে। NASA satellite এটা জানিয়েছে।

4/7

Icebergটির এভাবে ভেঙে বেরিয়ে আসার জন্য  কিন্তু পরিবেশে এখনই কোনও সরাসরি প্রভাব পড়েনি। তবে Larsen C ice shelf-এর ১২ শতাংশ কমে গিয়েছে এর জন্য।

5/7

Antarctic Peninsula-র সুদূর উত্তরে Larsen A এবং B আইস সেল্ফ প্রথম ভেঙে পড়েছিল ১৯৯৫ এবং ২০০২ সালেই। এই পথে পণ্য পরিবহণ ঘটে। তবে দক্ষিণ আমেরিকা যাওয়ার জন্য অতি গুরুত্বপূর্ণ ক্রুজ-রুট এটি। ফলে বিপদের ভয় একটা থেকেই যাচ্ছে। 

6/7

কেন এভাবে বরফ ভেঙে গড়িয়ে পড়ে মহাসমুদ্রে? এটা একটি প্রাকৃতিক ঘটনা। বাতাস বা জলের ক্ষয়কার্যের জেরে যখনই কোনও glacier-এর রিফ্ট বা খাঁজ প্রকাশ্যে আসে তখনই বরফ গলে মূল বড় চাঁই থেকে ছোট অংশ আলাদা হয়ে যায়। এবং সমুদ্রে পড়ে। 

7/7

তবে এই প্রাকৃতিক ঘটনা বা দুর্ঘটনার পিছনে এক কালপ্রিটকে আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। সে হল আবহাওয়া পরিবর্তন। global climate change-এর কারণে পৃথিবী উষ্ণ হচ্ছে এবং মেরুবরফ গলে ভেঙে যাচ্ছে। এবং শুধু ল্যান্ড আইসই নয়, এর ফলে বিনষ্ট হচ্ছে সি আইসও।